বঙ্গবন্ধুর ছায়া সঙ্গী হিসেবে বঙ্গমাতার স্বতঃস্ফূর্ত ভূমিকাতেই এদেশের স্বাধীনতা পূর্ণতা পেয়েছে - স্পীকার

প্রথম পাতা » ছবি গ্যালারী » বঙ্গবন্ধুর ছায়া সঙ্গী হিসেবে বঙ্গমাতার স্বতঃস্ফূর্ত ভূমিকাতেই এদেশের স্বাধীনতা পূর্ণতা পেয়েছে - স্পীকার
রবিবার, ১৩ আগস্ট ২০২৩



বঙ্গবন্ধুর ছায়া সঙ্গী হিসেবে বঙ্গমাতার স্বতঃস্ফূর্ত ভূমিকাতেই এদেশের স্বাধীনতা পূর্ণতা পেয়েছে - স্পীকার

ঢাকা, ১৩ আগস্ট ২০২৩ : বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, বঙ্গমাতা ছিলেন বঙ্গবন্ধুর ২৪ বছরের রাজনৈতিক আন্দোলন সংগ্রামের অনুপ্রেরণা। তিনি বলেন, বঙ্গবন্ধুর ছায়া সঙ্গী হিসেবে বঙ্গমাতার স্বতঃস্ফূর্ত ভূমিকাতেই এদেশের স্বাধীনতা পূর্ণতা পেয়েছে।

তিনি আজ জাতীয় সংসদ ভবনস্থ পার্লামেন্ট এলডি হলে মহিয়সী নারী বঙ্গমাতা শহীদ শেখ ফজিলাতুন্নেছা মুজিব এর ৯৩তম জন্মবার্ষিকী পালন এবং ‘বঙ্গমাতা সম্মাননা পদক’ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে এসব কথা বলেন।

বঙ্গমাতা পরিষদের প্রেসিডিয়াম সদস্য ডা. পারভীন হক শিকদার এমপি’র সভাপতিত্বে এ অনুষ্ঠানে সূচনা বক্তব্য প্রদান করেন বঙ্গমাতা পরিষদের সাধারণ সম্পাদক মো: আনিছুর রহমান, স্বাগত বক্তব্য প্রদান করেন বঙ্গমাতা পরিষদ সোনালী ব্যাংক প্রাতিষ্ঠানিক কমিটির সভাপতি ও সাবেক ব্যবস্থাপনা পরিচালক গিয়াসউদ্দিন মাহমুদ এবং শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন ব্যারিস্টার নাঈম হাসান। সন্মানিত আলোচক হিসেবে বঙ্গমাতা পরিষদের প্রেসিডিয়াম সদস্য মো: আতাউর রহমান প্রধান বক্তব্য দেন।

স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেন, বঙ্গমাতার ডাকনাম ‘রেণু’। বঙ্গবন্ধু তাঁর ‘অসমাপ্ত আত্মজীবনী’তে বঙ্গমাতার কথা বারবার উল্লেখ করেছেন। স্পীকার বলেন, বঙ্গমাতার অনুপ্রেরণাতেই বঙ্গবন্ধু নিজের জীবন সংগ্রামের কথা লিখতে পেরেছিলেন।

‘আমার মা একজন গেরিলা যোদ্ধা ছিলেন’- প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই উদ্ধৃতি উল্লেখ করে স্পীকার বলেন, বঙ্গমাতার বিচক্ষণতা ও রাজনৈতিক প্রজ্ঞা বাংলার ইতিহাসে এক অনন্য দৃষ্টান্ত। তিনি বলেন, বঙ্গমাতা রত্নগর্ভা। সকল প্রতিকূলতা হাসিমুখে সহ্য করে তিনি প্রত্যেক ছেলেমেয়েকে প্রকৃত মানুষ হিসেবে গড়ে তুলেছিলেন।

স্পীকার বলেন, বঙ্গমাতা খুবই সাধারণ জীবন যাপন করতেন। বঙ্গবন্ধু কারারুদ্ধ থাকাকালীন সময়ে তিনি আওয়ামীলীগ ও ছাত্রলীগকে সার্বিক পরামর্শ ও দিক নির্দেশনা দিয়েছেন। এসময় স্পীকার নারী কল্যাণে অবদান রাখায় ‘বঙ্গমাতা সম্মাননা পদক’ প্রদানের জন্য আয়োজকদের আন্তরিক ধন্যবাদ জানান।

স্পীকার নারীর কল্যাণে বিশেষ অবদান রাখায় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মেহের আফরোজ চুমকি এমপি এবং নারায়ণগঞ্জের মেয়র সেলিনা হায়াত আইভীকে ‘বঙ্গমাতা সম্মাননা পদক’ প্রদান করেন। মেয়র সেলিনা হায়াত আইভীর পক্ষে তার ছোটভাই আহম্মদ আলী উজ্জ্বল সম্মাননা পদক গ্রহণ করেন।

সংসদ সদস্য নাহিদ ইজাহার খান, আদিবা আনজুম মিতা, অপরাজিতা হকসহ মহিলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ, বাংলাদেশ ব্যাংক, অগ্রণী ব্যাংক ও বেসিক ব্যাংকের বঙ্গমাতা পরিষদের সদস্যবৃন্দ, আমন্ত্রিত অতিথিবৃন্দ, গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং গণমাধ্যম কর্মীরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২২:৪৮:২৯   ১৩৬ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


টানা চার প্রিমিয়ার লিগ জয়ের কীর্তি শুধুই ম্যানসিটির
বঙ্গবাজার বিপনী বিতান নির্মাণ কাজের উদ্বোধন ২৫ মে
ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত: অনুসন্ধান চলছে রাষ্ট্রীয় গণমাধ্যম
ভোলায় জেলা প্রশাসক কার্যালয়ের সেবা প্রত্যাশীদের জন্য পার্ক উদ্বোধন
ফতুল্লায় ৫ মাস পর রাজমিস্ত্রী হত্যায় ঘাতক গ্রেপ্তার
পররাষ্ট্রমন্ত্রীর সাথে মিয়ানমারের বিদায়ী রাষ্ট্রদূতের সাক্ষাত
দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে কারিগরি শিক্ষার বিকল্প নেই : মহিলা ও শিশু প্রতিমন্ত্রী
রোহিঙ্গাদের নিজ দেশে পূর্ণ নাগরিক মর্যাদায় দ্রুত প্রত্যাবর্তন নিশ্চিত করা জরুরি : পররাষ্ট্রমন্ত্রী
সরকার ই-বর্জ্য ব্যবস্থাপনা উন্নত করতে কাজ করছে : পরিবেশমন্ত্রী
বঙ্গবন্ধু কন্যার লড়াইয়ের গল্প গোটা বিশ্বের কাছে তুলে ধরাই হোক অঙ্গীকার : তথ্যপ্রতিমন্ত্রী

News 2 Narayanganj News Archive

আর্কাইভ