‘‌বাংলাদেশ রক্ষায় অতন্দ্র প্রহরী হিসেবে জেগে থাকব’

প্রথম পাতা » ছবি গ্যালারী » ‘‌বাংলাদেশ রক্ষায় অতন্দ্র প্রহরী হিসেবে জেগে থাকব’
সোমবার, ২৮ আগস্ট ২০২৩



‘‌বাংলাদেশ রক্ষায় অতন্দ্র প্রহরী হিসেবে জেগে থাকব’

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম ঘুমিয়ে থাকুক শান্তিতে। আমরা তার চেতনায় উজ্জীবিত হয়ে, বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশকে রক্ষা করার জন্য আমরা জেগে আছি। বাংলাদেশ রক্ষায় অতন্দ্র প্রহরী হিসেবে জেগে থাকব আমরা।

সোমবার (২৮ আগস্ট) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিল্টন হলে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৭তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আলোচনাসভায় তিনি এসব কথা বলেন।

কে এম খালিদ বলেন, জাতীয় কবি ব্যক্তিগতভাবে মানবতাবাদী ও সাম্যবাদী দর্শনে বিশ্বাসী ছিলেন। বঙ্গবন্ধু ও কাজী নজরুল ইসলাম ছিলেন সর্বদাই সোচ্চার। তারা উভয়ই ছিলেন অন্যায়-অত্যাচার, শোষণ ও বৈষম্যের বিরুদ্ধে। তারা অসাম্প্রদায়িক চেতনাকে ধারণ করতেন। তারা ছিলেন স্বাধীন চিত্তের অধিকারী। মানুষের অধিকার আদায়ের ক্ষেত্রে তারা ছিলেন আপসহীন।

তিনি বলেন, বাংলাদেশের বিরুদ্ধে যতই ষড়যন্ত্র হোক না কেন, জাতীয় কবির চেতনায় উদ্বুদ্ধ হয়ে বাংলার জনগণ তা রুখবেই। এ কবির শেষ ইচ্ছা অনুযায়ী ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদ সংলগ্ন সমাধিতে তাকে সমাহিত করা হয়েছে এবং তিনি সেখানেই ঘুমিয়ে আছেন।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় স্বাস্থ্যসেবার ক্ষেত্রে সবচেয়ে উৎকৃষ্ট স্থান। এ বিশ্ববিদ্যালয়ের বি-ব্লকের দ্বিতীয় তলায় শেষ নিশ্বাস ত্যাগ করেছেন কবি। সেই স্মৃতিধন্য ১১৭নং কেবিনটি জাতীয় কবির স্মরণে জাদুঘর হিসেবে সংরক্ষণ করা হয়েছে, যার সাক্ষী আমি নিজে।

বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের নাতনী খিল খিল কাজী আলোচনাসভায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন। সভায় কবি নজরুল ইনস্টিটিউটের সাবেক নির্বাহী পরিচালক মানিক মোহাম্মদ রাজ্জাক, বিশিষ্ট সাংবাদিক, গবেষক ও রাজনৈতিক বিশ্লেষক সুভাষ সিংহ রায়, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ডা. মাসুদা বেগম, রেজিস্টার অধ্যাপক ডা. মোহাম্মদ হাফিজুর রহমানসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫:১৬:৫৭   ৭৯ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


হজ ভিসায় সৌদি আরবের নতুন নিয়ম
লোডশেডিং শূন্যে নেমে এসেছে, দাবি প্রতিমন্ত্রীর
ভিত্তিপ্রস্তর স্থাপনের ১৪ বছর পর চসিক নগর ভবনের নির্মাণকাজ শুরু
শরীয়তপুরে সার্বজনীন পেনশন স্কিমের গুরুত্ব শীর্ষক মতবিনিময়
প্রতিষ্ঠাবার্ষিকীতে বিএনপিকে দাওয়াত করা হবে: ওবায়দুল কাদের
ডিএনসিসি এলাকায় এডিসের লার্ভা পাওয়ায় এক লাখ টাকা জরিমানা আদায়
আমিরাতে বাংলাদেশে বিনিয়োগ সম্ভাবনা বিষয়ক সেমিনার
টি-টোয়েন্টি বিশ্বকাপ: খেলোয়াড়দের জন্য পিসিবির বড় অঙ্কের পুরস্কার ঘোষণা
বজ্রপাতে প্রাণ গেল ৪ জনের
টিভি চ্যানেলের অবৈধ সম্প্রচার বন্ধে কার্যক্রম শুরু

News 2 Narayanganj News Archive

আর্কাইভ