দ্বিপাক্ষিক বৈঠকে সম্পর্ক আরও গভীর করার প্রতিশ্রুতি মোদি-বাইডেনের

প্রথম পাতা » ছবি গ্যালারী » দ্বিপাক্ষিক বৈঠকে সম্পর্ক আরও গভীর করার প্রতিশ্রুতি মোদি-বাইডেনের
শনিবার, ৯ সেপ্টেম্বর ২০২৩



দ্বিপাক্ষিক বৈঠকে সম্পর্ক আরও গভীর করার প্রতিশ্রুতি মোদি-বাইডেনের

ভারতের রাজধানী নয়াদিল্লিতে বৈঠক করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ওই বৈঠকে উভয় দেশের সম্পর্ক আরও গভীর করার প্রতিশ্রুতি দিয়েছেন তারা।

জি-২০ সম্মেলনের আগে অনুষ্ঠিত এই বৈঠকে উভয় নেতা এই প্রতিশ্রুতি ব্যক্ত করেন। শুক্রবার (৮ সেপ্টেম্বর) রাতে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম আল জাজিরা।

বিশ্বের অন্যতম বৃহৎ আন্তর্জাতিক গোষ্ঠী গ্রুপ অব টোয়েন্টি বা জি-২০ শীর্ষ সম্মেলন শনিবার শুরু হতে যাচ্ছে ভারতে। দেশটিতে মূলত ৪০ বছর পর এতবড় একটি আন্তর্জাতিক সম্মেলন হতে চলেছে। সম্মেলনে অংশ নিতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন থেকে শুরু করে সদস্য, পর্যবেক্ষক ও আমন্ত্রিত দেশের শীর্ষনেতারা ইতোমধ্যেই দেশটিতে উপস্থিত হয়েছেন।

সম্মেলনের একদিন আগে অনুষ্ঠিত এই বৈঠকে প্রেসিডেন্ট জো বাইডেন এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাদের দুই দেশের মধ্যে সম্পর্ক আরও গভীর করার প্রতিশ্রুতি দেন। এছাড়া বৈঠকে এই দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা হয়। মহাকাশ গবেষণায় একসঙ্গে কাজ করা থেকে শুরু করে, গণতন্ত্র, মানবাধিকার-সহ বিভিন্ন ইস্যুতে কথা বলেন মোদি-বাইডেন।

এদিকে বৈঠকের পর ভারত-আমেরিকার সম্পর্ক অটুট রাখার বার্তা দিয়েছেন প্রেসিডেন্ট বাইডেন। আগে টুইটার নামে পরিচিত সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে তিনি লিখেছেন, প্রধানমন্ত্রী আপনার সঙ্গে সাক্ষাৎ হয়ে ভালো লাগল। যুক্তরাষ্ট্র ও ভারতের সম্পর্ক যাতে অটুট থাকে, দুই দেশ যেন আরও বেশি কাছাকাছি আসতে পারে, বন্ধন আরও দৃঢ় হয়, সেটাই নিশ্চিত করা হবে।

এর আগে শুক্রবার সন্ধ্যা ৭টায় দিল্লি পৌঁছান জো বাইডেন। এর কিছুক্ষণ পরই মোদির সঙ্গে আলোচনায় বসেন তিনি। প্রধানমন্ত্রীর বাসভবনে নৈশভোজের আয়োজন করা হয়েছিল বাইডেনের জন্য। আলোচনার পর যৌথ বিবৃতিও প্রকাশ করা হয়েছে।

সেই বিবৃতিতেও দুই রাষ্ট্রনেতা একসঙ্গে কাজ করার কথা বলেছেন। ৫জি ও ৬জি থেকে শুরু করে আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স (কৃত্রিম বুদ্ধিমত্তা), সব বিষয়েই সহযোগিতার বার্তা দিয়েছে দুই দেশ।

ভারতীয় সংবাদমাধ্যম বলছে, ৫জি ও ৬জি প্রযুক্তি নিয়ে আরও গবেষণা ও উন্নয়নের জন্য জয়েন্ট টাস্ক ফোর্স গঠন করার বিষয়েও এদিনের বৈঠকে জোর দিয়েছেন উভয় দেশের নেতা। কথা হয়েছে কোয়ান্টাম শক্তি নিয়েও। দ্বিপাক্ষিক স্তরে কোয়ান্টাম শক্তি নিয়ে ভারতের সঙ্গে যৌথভাবে কাজের বিষয়ে আগ্রহী বাইডেন।

চলতি বছরের জুনে প্রধানমন্ত্রী মোদির ওয়াশিংটন সফরের কথাও উঠে আসে আলোচনায়। আন্তর্জাতিক পর্যায়ে বহুমাত্রিক এজেন্ডায় ভারত ও যুক্তরাষ্ট্রের যৌথ স্ট্র্যাটেজিক পার্টনারশিপের ওপরেও জোর দেন দুই রাষ্ট্রনেতা। কথা হয়েছে কোয়াড সম্মেলন নিয়েও। কোয়াডভুক্ত দেশগুলো আগামী বছর ভারতে বৈঠকে বসছে।

মূলত ২০২৪ সালের কোয়াড সম্মেলনের আয়োজক দেশ ভারত। আগামী বছরের কোয়াড সম্মেলনেও বাইডেনকে স্বাগত জানানোর জন্য ভারত যে মুখিয়ে আছে সেটি মোদি এদিনের বৈঠকে জানিয়েছেন।

এছাড়া ভারতীয়-প্রশান্ত মহাসাগরীয় এলাকায় বাণিজ্য ও অন্যান্য ইস্যুতে মার্কিন দৃষ্টিভঙ্গির প্রশংসাও করেন ভারতীয় এই প্রধানমন্ত্রী।

বাংলাদেশ সময়: ১৬:৩২:৩৪   ৮২ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


আল কোরআন ও আল হাদিস
আজকের রাশিফল
সংযম, ত্যাগ ও সহমর্মিতার মনোবৃত্তিসম্পন্ন মানুষই প্রকৃত মানুষ- ধর্মমন্ত্রী
সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়ানো নীতিগত সিদ্ধান্তের বিষয়: জনপ্রশাসন মন্ত্রী
আমরা মোবাইলে ব্যাস্ত, সন্তানদের ভাবনার জগৎ তৈরি করছি না: ডিসি
সংসদে পরিশোধ ও নিষ্পত্তি বিল-২০২৪ উত্থাপন
খাদ্য ও জ্বালানি নিরাপত্তা অর্জনে প্রকৌশলীদের আরো কার্যকর ভূমিকা পালন করতে হবে: প্রধানমন্ত্রী
ইউনিয়ন পরিষদ বিলের দুই ধারা সংশোধন চায় সংসদীয় কমিটি
প্রতিবন্ধী ব্যক্তিদের প্রবেশগম্যতা নিশ্চিত করতে হবে : সমাজকল্যাণমন্ত্রী
আহসানউল্লাহ মাস্টার হত্যা স্বাধীনতাবিরোধীদের নীলনকশার অংশ - মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

News 2 Narayanganj News Archive

আর্কাইভ