নেইমারের রেকর্ড গোলে বলিভিয়াকে উড়িয়ে দিল ব্রাজিল

প্রথম পাতা » খেলাধুলা » নেইমারের রেকর্ড গোলে বলিভিয়াকে উড়িয়ে দিল ব্রাজিল
শনিবার, ৯ সেপ্টেম্বর ২০২৩



নেইমারের রেকর্ড গোলে বলিভিয়াকে উড়িয়ে দিল ব্রাজিল

ব্রাজিলের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা হিসেবে পেলের রেকর্ডকে ছাড়িয়ে গেলেন নেইমার। ২০২৬ বিশ্বকাপ বাছাইপর্বে নেইমারের জোড়া গোলে বলিভিয়াকে ৫-১ গোলে উড়িয়ে দিয়েছে ব্রাজিল।
৩১ বছর বয়সী নেইমার এই ম্যাচের আগে পেলের সমান ৭৭ গোল নিয়ে মাঠে নেমেছিলেন। ম্যাচটি গোলশুন্য অবস্থায় ১৭ মিনিটে ব্রাজিল পেনাল্টি পাওয়ায় নেইমারের সামনে সুবর্ণ সুযোগ এসেছিল পেলেকে ছাড়িয়ে যাবার। কিন্তু তার স্পট কিকটি সহজেই রুখে দেন বলিভিয়ান গোলরক্ষক গুইলারমো ভিসকারা। সাত মিনিট পর রাফিনহার শট রুখে দেন ভিসকারা। কিন্তু ফিরতি বল জালে জড়িয়ে ব্রাজিলকে এগিয়ে দেন রডরিগো। বিরতির ঠিক পরপরই বামদিক থেকে রাফিনহা কাট করে ডি বক্সে ঢুকে পড়ে লো শটে ব্যবধান দ্বিগুন করেন। ৫৩ মিনিটে ব্রাজিলের তৃতীয় গোলে সহায়তা করেছে নেইমার। তার চতুর এক পাসে ব্রুনো গুইমারায়েস রডরিগোর দিকে বল এগিয়ে দেন। আত্মবিশ্বাসী রডরিগো দারুন শটে নিজের দ্বিতীয় গোল পূরণ করেন। এরপরই নেইমারের সামনে আসে সেই কাঙ্খিত ক্ষন। এবার আর কোন ভুল করেননি ব্রাজিলিয়ান এই তারকা। ক্যারিয়ারের ১২৫তম ম্যাচে দেশের হয়ে ৭৮তম গোল করে ছাড়িয়ে গেলেন কিংবদন্ত পেলেকে। ৭৮ মিনিটে ভিক্টর আবারগো বলিভিয়ার হয়ে এক গোল পরিশোধ করেছেন। ব্রাজিলের এলোমেলো ব্যাকলাইনের সুযোগে এডারসনকে পরাস্ত করতে সময় নেননি আবারগো। কিন্তু নেইমারের সামনে তখনো সময় ছিল নিজের রেকর্ড আরো এগিয়ে নিয়ে যাবার। স্টপেজ টাইমে রাফিনহার কাছ থেকে একটি লো বল পেয়ে ব্রাজিলের হয়ে পঞ্চম গোলটি করেছেন নেইমার।
বার্সেলোনার সাবেক ৩১ বছর বয়সী এই স্ট্রাইকার সম্প্রতি পিএসজি ছেড়ে সৌদি আরবের ক্লাব আল-হিলালে যোগ দিয়েছেন।
নতুন কোচ ফার্নান্দো দিনিজের জন্য এটা একটি দারুন শুরু। গত বছর বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে পরাজিত হয়ে টুর্নামেন্ট থেকে বিদায়ের পর তৎকালীন কোচ তিতে পদত্যাগ করলে পর ব্রাজিলের অন্তবর্তীকালীন কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন দিনিজ।
এ দিন বাছাই পর্বে আরেক ম্যাচে নতুন কোচ মার্সেলো বিয়েসলার অধীনে উরুগুয়ে ৩-১ গোলে পরাজিত করেছে চিলিকে।
এর আগে ২০০৭-১১ সাল পর্যন্ত চিলির কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন আর্জেন্টাইন বিয়েসলা। অভিজ্ঞ দুই স্ট্রাইকার এডিনসন কাভানি ও লুইস সুয়ারেজকে বাদ দিয়ে অপেক্ষাকৃত তরুন দল নিয়ে মাঠে নেমেছিলেন বিয়েসলা। প্রথম ম্যাচেই তিনি সফলতা দেখিয়েছেন। রিভার প্লেটের এ্যাটাকিং মিডফিল্ডার নিকোলাস ডি লা ক্রুজ দুই গোল করে কোচের আস্থার প্রতিদান দিয়েছেন।
৩৮ মিনিটে বাম পায়ের জোড়ালো শটে ডি লা ক্রুজ উরুগুয়েকে এগিয়ে দেন। রিয়াল মাদ্রিদ মিডফিল্ডার ফেডেরিকো ভালভার্দে প্রথমার্ধের ইনজুরি টাইমে ব্যবধান দ্বিগুন করেন। এই গোলে সহায়তা করেছেন ডি লা ক্রুজ। ৭১ মিনিটে লিভারপুল স্ট্রাইকার ডারউইন নুনেজের পুল-ব্যাকে ডি লা ক্রুজ কোন ভুল করেননি। তিন মিনিট পর দিয়েগো ভালদেসের হেড বারে লেগে ফেরত আসার পর আরতুরো ভিদাল চিলির হয়ে এক গোল পরিশোধ করেন।

বাংলাদেশ সময়: ১৬:২৯:০০   ৯৫ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

খেলাধুলা’র আরও খবর


বুন্দেসলিগায় অপরাজিত শিরোপার রেকর্ড লেভারকুসেনের
প্রথম হারের স্বাদ পেল সেনাবাহিনী
লা লিগায় জাভির শততম ম্যাচটি জয় দিয়ে রাঙালো বার্সেলোনা
যুক্তরাষ্ট্রে পৌঁছেছে বাংলাদেশ ক্রিকেট দল
তিন বছর পর জুভেন্টাসের শিরোপা জয়
দেশ ছাড়ার আগে বিশ্বকাপের ফটোসেশনে বাংলাদেশ দল
র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশিদের অবস্থানের ব্যাপক রদবদল
লা লিগা: সোসিয়েদাদকে হারিয়ে দ্বিতীয় স্থানে উঠে এলো বার্সেলোনা
ডুরানের জোড়া গোলে লিভারপুলের সাথে ড্র নিয়ে মাঠ ছাড়লো ভিলা
টি-টোয়েন্টি বিশ্বকাপ দল ঘোষণা বাংলাদেশের

News 2 Narayanganj News Archive

আর্কাইভ