আন্তর্জাতিক মানের হবে গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট : কৃষিমন্ত্রী

প্রথম পাতা » কৃষি ও বাণিজ্য » আন্তর্জাতিক মানের হবে গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট : কৃষিমন্ত্রী
বুধবার, ২০ সেপ্টেম্বর ২০২৩



আন্তর্জাতিক মানের হবে গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট : কৃষিমন্ত্রী

বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউটকে আন্তর্জাতিক মানের করা হবে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

তিনি বলেছেন, বাংলাদেশের অর্থনীতি ও কৃষি খাদ্য নিরাপত্তার জন্য গম ও ভুট্টা খুবই গুরুত্বপূর্ণ। তাই বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউটকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে গড়ে তোলার চেষ্টা করছি। এখানকার বিজ্ঞানীদের উন্নত প্রশিক্ষণ দেয়া হচ্ছে। আগামীতে আন্তর্জাতিক মানের গবেষণা কেন্দ্র হবে বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট। আর বাংলাদেশের অর্থনীতিতে এই গবেষণা প্রতিষ্ঠান একটি বিরাট ভূমিকা রাখবে।

মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) দিনাজপুরে নশিপুরে বি ডব্লিউ এম আর আই সেমিনার কক্ষে বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট আয়োজিত বার্ষিক গবেষণা পর্যালোচনা ও কর্মসূচি প্রণয়ন কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন কৃষিমন্ত্রী।

তিনি বলেন, কৃষিকে বাণিজ্যিকীকরণ ও লাভজনক করতে চাই। কৃষি হবে উন্নত জীবনের জন্য। একজন কৃষক যাতে কৃষি কাজ করে তার সন্তানসহ পরিবারকে উন্নত জীবন যাপন করাতে পারে সরকার সেই লক্ষ্যে কাজ করছে। তাই দিনাজপুরের সম্ভাবনাকে শতভাগ ব্যবহার করার জন্য সরকার সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কৃষি উন্নয়ন কর্মকাণ্ড করছে। এর ফলে কৃষি কাজ করে মানুষ অনেক বেশি লাভবান হবে।

ড. মো. আব্দুর রাজ্জাক বলেন, কৃষিকে কেন্দ্র করে বাংলাদেশের সার্বিক অর্থনীতি আবর্তিত হয়। আমাদের সংস্কৃতি, রাজনীতিসহ সকল কিছুতেই কৃষির বিপুল প্রভাব। বাংলাদেশ ধান প্রধান ফসল। কিন্তু সম্প্রতি আমরা বলছি- ধানের সঙ্গে সঙ্গে অন্যান্য ফসল উৎপাদন করতে হবে। আর পুষ্টি জাতীয় খাবার খেতে হবে। পুষ্টি জাতীয় খাবার বলতে আমরা বুঝি- দুধ, ডিম, মাছ, মাংস ইত্যাদি। এগুলো উৎপাদন করতে গেলে পশুর মূল খাদ্য হচ্ছে কার্বো হাইড্রেড এবং প্রোটিন। আর কার্বো হাইড্রেডের সবচেয়ে সস্তা উৎস হলো ভুট্টা। দক্ষিণ আমেরিকা, আফ্রিকাসহ বিশ্বের অনেক দেশে ভুট্টা প্রধান খাদ্য হলেও বাংলাদেশে অনেকে ভুট্টা খায় না। ২০-২৫ বছর আগে আমাদের দেশে ভুট্টার কোন ফসল ছিল না। কিন্তু এখন ভুট্টার ব্যাপক চাহিদা। সেই চাহিদার কারণ হলো পশু খাদ্য হিসেবে ভুট্টার ব্যবহার।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা যখন সরকার গঠন করে তখন ভুট্টার উৎপাদন ছিল ছয় লাখ টন। চলতি বছর বিভিন্ন কর্মসূচি গ্রহণের ফলে এবার ভুট্টার উৎপাদন হয়েছে ৬৭ লাখ টন। যা মূলত দেশের উত্তরবঙ্গে উৎপাদিত হচ্ছে। ধান আমাদের প্রধান খাদ্য হলেও বর্তমানে তরুণরা গমের খাবার বেশি খেতে চায়। সেই সঙ্গে গমের চাহিদা ব্যাপক বাড়ছে।

কর্মশালার আগে দিনাজপুরের নশিপুরস্থ বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট-এ একটি কেন্দ্রীয় গবেষণা কমপ্লেক্সের উদ্বোধন ও গ্রিন হাউজে গমের ব্লাস্ট রোগ প্রতিরোধী জাত উদ্ভাবনসহ চলমান গবেষণা কার্যক্রম পরিদর্শন করেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।

বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. গোলাম ফারুকের সভাপতিত্বে বক্তব্য দেন বিশেষ অতিথি নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি, জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি, দিনাজপুর-১ আসনের সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মোহাম্মদ বখতিয়ার, কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব রবীন্দ্রশ্রী বড়ুয়া প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯:০৪:২১   ১৩০ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

কৃষি ও বাণিজ্য’র আরও খবর


কুমিল্লায় সূর্যমুখী চাষে কৃষকের আগ্রহ বাড়ছে
এলএনজি খাতে বিনিয়োগে আগ্রহী কাতার : শিল্পমন্ত্রী
কুমিল্লা ইপিজেডে ৬১ লাখ ডলার বিনিয়োগ করবে ডাচ-বাংলা যৌথ কোম্পানি
যুক্তরাষ্ট্রের লিড স্বীকৃতি পেল আরেক পোশাক কারখানা
জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতি মোকাবেলায় গবেষণা আরো বাড়ানো হবে : কৃষিমন্ত্রী
কুমিল্লায় বাঙ্গি চাষ করে স্বাবলম্বী হয়েছেন অনেক কৃষক
পণ্যের দাম ঠিক রাখতে বিকল্প ব্যবস্থা নেওয়া হচ্ছে : প্রতিমন্ত্রী
রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে ছিল, দাবি বাণিজ্য প্রতিমন্ত্রীর
কৃষকের দামে তরমুজ বিক্রির কার্যক্রম পরিদর্শন কৃষিমন্ত্রীর
ভারত থেকে ৫০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমোদন

News 2 Narayanganj News Archive

আর্কাইভ