বাংলাদেশে গুগলের অফিস ও ডাটা সেন্টার স্থাপনের আহবান টেলিযোগাযোগ মন্ত্রীর

প্রথম পাতা » ছবি গ্যালারী » বাংলাদেশে গুগলের অফিস ও ডাটা সেন্টার স্থাপনের আহবান টেলিযোগাযোগ মন্ত্রীর
বুধবার, ২০ সেপ্টেম্বর ২০২৩



বাংলাদেশে গুগলের অফিস ও ডাটা সেন্টার স্থাপনের আহবান টেলিযোগাযোগ মন্ত্রীর

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বাংলাদেশে অফিস স্থাপন, ডাটা সেন্টার প্রতিষ্ঠা, ডাটা নিরাপত্তা প্রদান এবং বাংলা ভাষার অধিকতর উৎকর্ষতার প্রতি গুরুত্ব দেওয়ার পাশপাশি ইংরেজীর ন্যায় বাংলায় মেইলিং এড্রেস প্রবর্তনের জন্য বিশ্বের অন্যতম প্রযুক্তি প্রতিষ্ঠান গুগলের প্রতি আহ্বান জানিয়েছেন।
গুগল এশিয়া প্যাসিফিক লিমিটেডের দক্ষিণ এশিয়া অঞ্চলের গভার্নমেন্ট এফেয়ার্স এন্ড পাবলিক পলিসি ম্যানেজার ক্যালি গার্ডনার আজ বুধবার ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রীর সাথে বাংলাদেশ সচিবালয়স্থ তার দফতরে সাক্ষাত করতে গেলে তিনি এ আহবান জানান।
এ সময় তারা দ্বিপক্ষীয় স্বার্থ সংশ্লিষ্ট বিষয়াদি, বিশেষ করে গুগলের নিরাপদ ব্যবহার, ডিজিটাল প্রশিক্ষণ, বাংলা ডিজিটাল কনটেন্ট উন্নয়নসহ গুগলকে আরও জনবান্ধব করার বিষয় নিয়ে মতবিনিময় করেন।
টেলিযোগাগাযোগ মন্ত্রী বলেন, মানুষ গুগলকে নানা তথ্য-উপাত্তের অন্যতম মাধ্যম হিসাবে ব্যবহার করে আসছে। ২০০৮ সালে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ডিজিটাল বাংলাদেশ কর্মসূচির ধারাবাহিকতায় ডিজিটাল সংযুক্তি সম্প্রসারণের ফলে গুগলসহ ডিজিটাল প্রযুক্তি মানুষের জীবনধারা পাল্টে দিয়েছে।
বাংলাদেশসহ বিশ্বে ৩৫ কোটি বাংলা ভাষাভাষী মানুষের জন্য গুগলকে বাংলা ভাষায় অধিকতর তথ্য উপাত্ত, স্পিস টু টেক্সট, টেক্সট টু স্পিস সেবা, মেইলিং সেবা, বাংলায় প্রচলিত অনুবাদসহ বাংলা ভাষার অধিকতর শুদ্ধতার জন্য প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের ওপর গুরুত্ব আরোপ করে মোস্তাফা জব্বার বলেন, এতে গুগল আরও লাভবান হবে। তিনি শিক্ষার ডিজিটাল রূপান্তরে সকল টেক্সট বুকের ডিজিটাল কনটেন্ট তৈরির জন্য প্রশিক্ষণ প্রদানে গুগলের সহযোগিতা কামনা করেন।
শিক্ষার ডিজিটাল কনটেন্ট তৈরির পথপ্রদর্শক মোস্তাফা জব্বার বলেন, ডিজিটাল কনটেন্টের মাধ্যমে ইতোমধ্যে ৬৫০টি প্রাথমিক বিদ্যালয়ে পাঠদান কর্মসূচি চালু করা হয়েছে। বর্তমানে আরও ১০০০টি বিদ্যালয়ে এ কর্মসূচি চালু করার বিষয়টিও প্রক্রিয়াধীন।
এছাড়াও মন্ত্রী অপপ্রচারসহ বিতর্কিত কনটেন্ট অপসারণে কার্যকর উদ্যোগের প্রয়োজনীয়তা তুলে ধরেন এবং এ ব্যাপারে গুগলের সহযোগিতা প্রত্যাশা করেন।
এই বৈঠকে ক্যালি গার্ডনার ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় গ্যাপ নিরসনে গুগল যে কোন পরামর্শ গুরুত্বের সাথে বিবেচনা করবে বলে প্রতিশ্রুতি ব্যক্ত করেন। তিনি ডিজিটাল প্রযুক্তিতে বাংলাভাষার ব্যবহার প্রচলনের উদ্ভাবক হিসেবে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রীর কাছে এ বিষয়ে আন্তরিক সহযোগিতা প্রত্যাশা করেন। মন্ত্রী এ ব্যাপারে সম্ভাব্য সব ধরনের সহযোগিতা প্রদানের প্রতিশ্রুতি দেন।

বাংলাদেশ সময়: ২২:২৫:০০   ১০৭ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


উপজেলা নির্বাচনে প্রতি কেন্দ্রে আইনশৃঙ্খলা বাহিনীর ৬ সশস্ত্র সদস্য থাকবে: স্বরাষ্ট্রসচিব
বরেণ্য ব্যক্তিদের জন্মভিটা সংস্কার করে পর্যটকদের জন্য আকর্ষনীয় করা হবে : সংস্কৃতি প্রতিমন্ত্রী
গাজী টায়ার্সকে হারিয়ে প্রিমিয়ার লিগে টিকে রইলো রূপগঞ্জ টাইগার্স
আর অস্ত্র নয়, কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগ হোক মানুষের কল্যাণে : পররাষ্ট্রমন্ত্রী
পেনশন ও রিটায়ার্ড সার্ভিস সেকশন চালুর ঘোষণা ডিএমপি কমিশনারের
খিলগাঁও তালতলা মার্কেটে চালু হলো ক্যাশলেস লেনদেন ব্যবস্থা
পরিবেশ সুরক্ষায় সম্মিলিতভাবে কাজ করতে হবে : পরিবেশমন্ত্রী
পর্যটন কর্পোরেশনের শূন্যপদ পূরণে পদক্ষেপের সুপারিশ সংসদীয় কমিটির
বাংলাদেশ থেকে আম নিতে আগ্রহী চীন : কৃষিমন্ত্রী
বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিদের প্রতিভা বিকাশের সুযোগ দিতে হবে : ডেপুটি স্পীকার

News 2 Narayanganj News Archive

আর্কাইভ