সরকারি খরচায় লিগ্যাল এইডে ১১০১৮১ জন কারাবন্দিকে আইনি সহায়তা প্রদান

প্রথম পাতা » আইন আদালত » সরকারি খরচায় লিগ্যাল এইডে ১১০১৮১ জন কারাবন্দিকে আইনি সহায়তা প্রদান
মঙ্গলবার, ১৭ অক্টোবর ২০২৩



সরকারি খরচায় লিগ্যাল এইডে ১১০১৮১ জন কারাবন্দিকে আইনি সহায়তা প্রদান

সরকারি খরচায় ২০১২ সাল থেকে আগষ্ট-২০২৩ পর্যন্ত ১ লাখ ১০ হাজার ১৮১ জন কারাবন্দিকে দেশের ৬৪ জেলা কমিটির মাধ্যমে আইনি সহায়তা প্রদান করেছে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা (লিগ্যাল এইড)।
আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের অধীনে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়।
প্রতিবদেনে বলা হয়, লিগ্যাল এইড এর মাধ্যমে সরকারি খরচায় ২০০৯ সাল থেকে আগষ্ট-২০২৩ পর্যন্ত ৯ লাখ ৩৪ হাজার ৭৩০ জনকে আইনি সেবা প্রদান করা হয়েছে। আইনি সহায়তা প্রদানকৃত মামলার সংখ্যা ৩ লাখ ৬৫ হাজার ২২৫টি। এর মধ্যে নিস্পত্তি হয়েছে ১ লাখ ৮৩ হাজার ৫৫টি মামলা। সরকারি আইনি সহায়তার জাতীয় হেল্পলাইন কলসেন্টারের (টোল ফ্রি-“১৬৪৩০”) মাধ্যমে ১ লাখ ৫৫ হাজার ৯৩৫টি আইনি সেবা প্রদান করা হয়েছে।
গত ২৮ এপ্রিল দেশব্যাপী আইনগত সহায়তা দিবস পালিত হয়। এ বছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয় : “বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণ বিনামূল্যে আইনি সেবার দ্বার উন্মোচন”। দিবসটিতে ‘জাতীয় আইনগত সহায়তা দিবস- ২০২৩’ উদযাপন উপলক্ষ্যে আইন ও বিচার বিভাগ এবং জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার উদ্যোগে দেশব্যাপী বিভিন্ন কর্মসূচি পালিত হয়। ২০১৬ সাল থেকে দিবসটি পালিত হয়ে আসছে।
আওয়ামীলীগ নেতৃত্বাধীন সরকার দেশে আর্থিকভাবে অস্বচ্ছল ও অসমর্থ বিচারপ্রার্থী জনগণকে সরকারি খরচে আইনি সহায়তা প্রদানের লক্ষ্যে ‘আইনগত সহায়তা প্রদান আইন-২০০০’ প্রণয়ন করে। ২০০০ সালে তৎকালীন শাসন আমলে আইনটি প্রণয়ন করে আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার। তারপরের সরকারগুলো আইনটি কার্যকরে তেমন কোন উল্লেখযোগ্য পদক্ষেপ নেয়নি। ২০০৮ সালের ২৯ ডিসেম্বর অনুষ্ঠিত নির্বাচনে বিজয়ী হয়ে সরকার গঠনের পর আওয়ামী লীগ দরিদ্র ও অসচ্ছল জনগণের বিচারপ্রাপ্তি নিশ্চিতে আইনটি কার্যকর করে তুলতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে। দেশের সকল আদালত, সর্বোচ্চ আদালত সুপ্রিমকোর্টে ’লিগ্যাল এইড’এখন দরিদ্র ও অসহায় বিচারপ্রার্থীদের নিকট ভরসাস্থল হিসেবে প্রতিষ্ঠা লাভ করেছে।

বাংলাদেশ সময়: ১৫:৩৭:১১   ৯১ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আইন আদালত’র আরও খবর


শুধু মাকে দেখে আসি, ধরতে পারি না, আদালত প্রাঙ্গনে শিশু নূরী-বর্ষা
জয়পুরহাটে কৃষক হত্যা মামলায় ৫ জনের মৃত্যুদণ্ড
জমি নিয়ে বিরোধে হত্যা, দুই নারীসহ ১৭ জনের যাবজ্জীবন
ড. ইউনূসকে গ্রেফতারে কোনো পরিকল্পনা নেই: আইনমন্ত্রী
ঝিনাইদহ-১ আসনের নৌকার প্রার্থীকে নির্বাচিত ঘোষণার গেজেট হাইকোর্টে স্থগিত
স্কুলছাত্র হত্যার ২১ বছর পর রায়, ১১ জনের মৃত্যুদণ্ড
হত্যা ও মাদক মামলায় জয়পুরহাটে ৫ জনের যাবজ্জীবন কারাদণ্ড
শিক্ষাপ্রতিষ্ঠানের গভর্নিং বডির সভাপতি-সদস্য পদে দুইবারের বেশি নয়
আত্মসমর্পণ করে স্থায়ী জামিন পেলেন ড. ইউনূস
সুপ্রিমকোর্টে নারী আইনজীবী কল্যাণ সংস্থার কম্বল বিতরণ

News 2 Narayanganj News Archive

আর্কাইভ