লিঙ্গ সমতা আনয়ন ও লিঙ্গ বৈষম্য দূরীকরণে বাংলাদেশের অগ্রযাত্রা প্রশংসনীয় - স্পীকার

প্রথম পাতা » ছবি গ্যালারী » লিঙ্গ সমতা আনয়ন ও লিঙ্গ বৈষম্য দূরীকরণে বাংলাদেশের অগ্রযাত্রা প্রশংসনীয় - স্পীকার
শনিবার, ৪ নভেম্বর ২০২৩



লিঙ্গ সমতা আনয়ন ও লিঙ্গ বৈষম্য দূরীকরণে বাংলাদেশের অগ্রযাত্রা প্রশংসনীয় - স্পীকার

ঢাকা, ০৪ নভেম্বর, ২০২৩ : বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, ডেমোগ্রাফিক ডিভিডেন্ড এর সুবিধা কাজে লাগিয়ে এদেশের বিপুল সংখ্যক তারুণ্যের কর্মসংস্থানের মাধ্যমে অর্থনৈতিকভাবে আমরা অনেক দূর এগিয়ে যেতে পারি। লিঙ্গ সমতা আনয়ন ও লিঙ্গ বৈষম্য দূরীকরণে বাংলাদেশের অগ্রযাত্রা প্রশংসনীয়।

তিনি আজ রাজধানীর বনানীস্থ হোটেল শেরাটনে সেন্টার ফর পলিসি ডায়লগ আয়োজিত ১৪তম সাউথ এশিয়ান ইকোনোমিক সামিটে ‘রিফ্রেমিং সাউথ এশিয়ান ইকোনোমিক কোঅপারেশন ইন দ্য নিউ কনটেক্সট ন্যাশনাল এন্ড গ্লোবাল ডাইমেনশন’ শীর্ষক আলোচনায় প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করে এসব কথা বলেন।

সিপিডি এর প্রতিষ্ঠাতা সভাপতি প্রফেসর রেহমান সোবহানের সভাপতিত্বে এ অনুষ্ঠানে সিপিডি’র নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন স্বাগত বক্তব্য প্রদান করেন। সম্মানিত অতিথি হিসেবে বাংলাদেশে নিযুক্ত নেপালের রাষ্ট্রদূত দুর্গা ভট্টরাই, পাকিস্তান স্টেট ব্যাংকের সাবেক গভর্ণর ড. ইসরাত হুসাইন, শ্রীলংকা সেন্ট্রাল ব্যাংকের গভর্ণর ড. নন্দলাল বীরাসিংহে বক্তব্য প্রদান করেন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান এমপি।

স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেন, প্রাথমিক শিক্ষায় মেয়ে শিক্ষার্থীদের হার ৯৮% এ উন্নীত হয়েছে। সমাজের প্রতিটি সূচকে ধারাবাহিক প্রবৃদ্ধি সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বের মাধ্যমে।

স্পীকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা, আইসিটি ট্রেনিং ও ডিজিটাল সংযুক্তির মাধ্যমে হাইটেক পার্ক নির্মাণ ও তরুণদের জন্য ফ্রিল্যান্সিং সহজীকরণে কম্পিউটার ও বিভিন্ন ধরণের প্রযুক্তি পণ্যে শুল্কমুক্ত সুবিধা প্রদান করে আসছে। তিনি বলেন, দক্ষিণ এশীয় দেশগুলোর মধ্যে প্রযুক্তিগত জ্ঞান বিনিময়ের মাধ্যমে এই অঞ্চলকে তথ্য প্রযুক্তির স্মার্ট হাব হিসেবে গঠন করতে হবে।

স্পীকার বলেন, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলতে স্মার্ট নাগরিক, স্মার্ট অর্থনীতি, স্মার্ট সরকার ও স্মার্ট সমাজ এর পাশাপাশি স্মার্ট উদ্যোক্তা গড়ে তুলতে হবে। তিনি বলেন, নারী উদ্যোক্তাদের জন্য স্মার্ট ও ব্যবসাবান্ধব পরিবেশ নিশ্চিত করতে হবে।

এসময় স্পীকার বলেন, তরুণ উদ্যোক্তারাই স্মার্ট বাংলাদেশ গড়ে তুলবে।

এ অনুষ্ঠানে স্বনামধন্য আলোচকবৃন্দ, গণমাধ্যমকর্মীগণ, আমন্ত্রিত অতিথিবৃন্দ, জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭:০৫:৫১   ১৬৩ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


টেকসই উন্নয়নের জন্য কার্যকর জনসংখ্যা ব্যবস্থাপনা চান প্রধানমন্ত্রী
জনসংখ্যা বিষয়ক দু’দিনব্যাপী বৈশ্বিক সংলাপের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
সেবা দিতে সময় বেঁধে দেবে বাণিজ্য মন্ত্রণালয়!
জলবায়ু পরিবর্তন মোকাবিলায় যুক্তরাষ্ট্র-ইস্টার্ন ব্যাংকের চুক্তি
দেশ ছাড়ার আগে বিশ্বকাপের ফটোসেশনে বাংলাদেশ দল
বিআরটিএ চেয়ারম্যানকে একহাত নিলেন ওবায়দুল কাদের
শ্রমিকরা ঈদের বেতন-বোনাস কবে পাবেন, জানালেন শ্রম প্রতিমন্ত্রী
বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরও জোরালো করার প্রত্যাশা যুক্তরাষ্ট্রের: সাবের হোসেন
সব পক্ষ রাজি থাকলেও রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া বন্ধ কেন : মোমেন
টেক্সটাইল জোন এলাকায় ভোকেশনাল ইনস্টিটিউট স্থাপনের সুপারিশ

News 2 Narayanganj News Archive

আর্কাইভ