টোকিওতে মানবসম্পদ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

প্রথম পাতা » আন্তর্জাতিক » টোকিওতে মানবসম্পদ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত
সোমবার, ৬ নভেম্বর ২০২৩



টোকিওতে মানবসম্পদ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

বাংলাদেশ দূতাবাস, টোকিও ও জাপান ইন্টারন্যাশনাল ট্রেইনি অ্যান্ড স্কিলড ওয়ার্কার কো-অপারেশন অর্গানাইজেশনের (জিটকো)’র উদ্যোগে ‘Bangladesh-A Highly Potential Source Country of Skilled Human Resources for Japan’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

টোকিওর তোশি কাইকানে আয়োজিত সেমিনারে জাপানের বিভিন্ন কোম্পানি ও জনশক্তি নিয়োগকারী সংস্থা এবং বাংলাদেশের জনশক্তি প্রেরক সংস্থার প্রায় ৩০০ জন অংশগ্রহণকারী উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ বাংলাদেশ ও জাপানের মধ্যে কূটনৈতিক সম্পর্ককে ‘কৌশলগত অংশীদারিত্বে’ উন্নীত করার জন্য জাপান সরকারকে ধন্যবাদ জানান।

তিনি বলেন, জাপানের সাথে বিভিন্ন অর্থনৈতিক ক্ষেত্রে সহযোগিতার পাশাপাশি এখন সময় এসেছে মানব সম্পদের দিকে মনোনিবেশ করার কারণ বাংলাদেশে বিদেশে পাঠানোর জন্য প্রচুর দক্ষ জনশক্তি রয়েছে এবং অন্যদিকে জাপানে বিদেশী শ্রমিকদের ক্রমবর্ধমান চাহিদা রয়েছে। রাষ্ট্রদূত জাপানের জনশক্তি নিয়োগকারী কোম্পানি ও সংস্থাগুলোকে বাংলাদেশ থেকে আরও দক্ষ কর্মী নিয়োগের আহ্বান জানান।

দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি (শ্রম) মো. জয়নাল আবেদীন ‘বাংলাদেশ: জাপানের জন্য দক্ষ মানব সম্পদের একটি অত্যন্ত সম্ভাবনাময় উৎস’ শীর্ষক পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন তিনি জাপানের বিভিন্ন কোম্পানি ও শিল্পের চাহিদার সাথে সামঞ্জস্য রেখে যুবকদের প্রশিক্ষণের জন্য বাংলাদেশ সরকারের গৃহীত উদ্যোগের কথা উল্লেখ করেন।

জিটকোর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট অ্যাম্বাসেডর শিগেও মাতসুটোমি ‘গ্লোবাল লেবার মার্কেট অ্যান্ড
ডাইভারসিফিকেশন অফ ফরেন হিউম্যান রিসোর্সেস’ বিষয়ে একটি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন।

পরে জাপানে বাংলাদেশি শ্রমিকদের কিছু সাফল্যের গল্প দর্শকদের সামনে তুলে ধরা হয়। তিনজন জাপানি অতিথি বাংলাদেশি কর্মীদের সম্পর্কে তাদের ইতিবাচক অভিজ্ঞতা শেয়ার করেন।

সেমিনার শেষে জাপানের জনশক্তি নিয়োগকারী সংস্থা এবং বাংলাদেশের জনশক্তি প্রেরক সংস্থাগুলোর মধ্যে চার ঘন্টাব্যাপী মিথস্ক্রিয়া এবং ম্যাচিং প্রোগ্রাম আয়োজন করা হয়। বাংলাদেশ থেকে ৪৫টি জনশক্তি প্রেরক সংস্থা এবং জাপানের প্রায় ১২০টি সংস্থা ও প্রতিষ্ঠান এ অনুষ্ঠানে অংশ নেয়।

এ সময় উভয় পক্ষের প্রতিনিধিরা আশা প্রকাশ করেন যে এই ম্যাচিং ইভেন্টের মাধ্যমে জনশক্তি প্রেরণের জন্য চুক্তি স্বাক্ষর করা সম্ভব হবে যা জাপানে বাংলাদেশের শ্রমবাজার সম্প্রসারণের ক্ষেত্রে একটি মাইলফলক হবে।

সেমিনার ও ম্যাচিং প্রোগ্রামে বাংলাদেশ দূতাবাস ও জিটকোর কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭:২৩:১৩   ৭৮ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


পেরুতে বাস খাদে পড়ে ১৬ যাত্রী নিহত
ইন্দোনেশিয়ার বন্যায় প্রাণহানি বেড়ে ৫৭ জনে উন্নীত
ইউক্রেনের খারকিভ অঞ্চলে হামলা জোরদার করেছে রাশিয়া
রাফায় হামলা চালিয়ে হামাসকে নির্মূল করা যাবে না: ব্লিংকেন
রাজনৈতিক সংকটে নতুন সরকার অনুমোদন করেছে কুয়েত
মেক্সিকোতে বন্দুক হামলায় নিহত ৮
গাজার বিভিন্ন অংশে ইসরাইলের হামলা, নিহত ২১
রাফা’র পূর্ব ও গাজার উত্তরাঞ্চলে ইসরাইলের উচ্ছেদ আদেশ বৃদ্ধি
রাফা থেকে আরও ফিলিস্তিনিদের সরে যাওয়ার নির্দেশ ইসরাইলের
আফগানিস্তানে আকস্মিক বন্যায় ২শ’র বেশি লোকের প্রাণহানি : জাতিসংঘ

News 2 Narayanganj News Archive

আর্কাইভ