মুম্বাই-এ যথাযোগ্য মর্যাদায় ‘শহিদ বুদ্ধিজীবী দিবস’ পালিত

প্রথম পাতা » আন্তর্জাতিক » মুম্বাই-এ যথাযোগ্য মর্যাদায় ‘শহিদ বুদ্ধিজীবী দিবস’ পালিত
শুক্রবার, ১৫ ডিসেম্বর ২০২৩



মুম্বাই-এ যথাযোগ্য মর্যাদায় ‘শহিদ বুদ্ধিজীবী দিবস’ পালিত

বাংলাদেশ উপ-হাইকমিশন, মুম্বাই, গতকাল যথাযথ মর্যাদায় শহিদ বুদ্ধিজীবী দিবস পালন করেছে। দিবসটি উপলক্ষ্যে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীর বাণী পাঠ, বিশেষ মোনাজাত এবং দিবসের তাৎপর্য তুলে ধরে আলোচনা সভার আয়োজন করা হয়।

জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে বাংলাদেশের উপ-হাইকমিশনার চিরঞ্জীব সরকার দিবসের সূচনা করেন। দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী প্রদত্ত বাণী পাঠ করে শোনানো হয়।

আলোচনা সভায় মুম্বাই-এ নিযুক্ত বাংলাদেশের উপ-হাইকমিশনার বাঙালি জাতির মুক্তির সংগ্রামে জাতির পিতা এবং অসংখ্য আত্মত্যাগকারী সূর্যসন্তান, শহিদ বুদ্ধিজীবীদের গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন। চিরঞ্জীব সরকার উল্লেখ করেন, স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সারা জীবন আন্দোলনের-সংগ্রামের মধ্য দিয়ে জাতিকে ধীরে ধীরে মুক্তি সংগ্রামের জন্য প্রস্তুত করেন। আর এ সংগ্রামের অগ্রভাগে থাকা বুদ্ধিজীবীরা তাঁদের ক্ষুরধার লেখনির মাধ্যমে দেশে ও বিদেশে বাংলাদেশের পক্ষে জনমত তৈরিতে অবদান রাখেন। কিন্তু বিজয়ের প্রাক্কালে জাতিকে মেধাশূন্য করার উদ্দেশ্যে আজকের দিনে হানাদার বাহিনী এ হত্যাযজ্ঞ চালায়। তদুপরি বর্তমান সরকারের নেতৃত্বে দেশ আজ এগিয়ে যাচ্ছে। ষড়যন্ত্রকারীদের উদ্দেশ্য ব্যর্থ করে আজ বাংলাদেশ বিশ্বে উন্নয়নের রোল মডেল। দেশকে আরো এগিয়ে নিতে তিনি সকলকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানান ।

বিশেষ মোনাজাতে স্বাধীনতা সংগ্রামের সকল শহিদসহ জাতির পিতা এবং তাঁর পরিবারের শহিদ সদস্যদের আত্মার মাগফেরাত কামনা করা হয়। এ সময় দেশ ও জাতির শান্তি, উন্নতি এবং চলমান বিশ্ব অস্থিতিশীল পরিস্থিতি হতে উত্তরণ কামনা করে দোয়া করা হয়।

অনুষ্ঠানে মুম্বাই-এ বসবাসরত প্রবাসী বাংলাদেশি, আমন্ত্রিত অতিথিবৃন্দ, উপ-হাইকমিশনের কর্মকর্তা ও কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২২:৫৭:৫৭   ৫৯ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


গাজার বিভিন্ন অংশে ইসরাইলের হামলা, নিহত ২১
রাফা’র পূর্ব ও গাজার উত্তরাঞ্চলে ইসরাইলের উচ্ছেদ আদেশ বৃদ্ধি
রাফা থেকে আরও ফিলিস্তিনিদের সরে যাওয়ার নির্দেশ ইসরাইলের
আফগানিস্তানে আকস্মিক বন্যায় ২শ’র বেশি লোকের প্রাণহানি : জাতিসংঘ
অন্তর্বর্তী জামিন পেলেন দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়াল
ডেভিড স্লেটন মিল বাংলাদেশে মার্কিন বিশেষ রাষ্ট্রদূত হিসেবে মনোনীত
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ ইস্যুতে জাতিসংঘে আবারও ভোট
গাজায় ৩০০ ইমাম হত্যা
পাঁচ ভারতীয় নাবিককে মুক্তি দিলো ইরান
সৌদি আরবে পৌঁছেছে বাংলাদেশের প্রথম হজ ফ্লাইট

News 2 Narayanganj News Archive

আর্কাইভ