প্রবাসী ও সৌদি নাগরিকের জন্য হজের খরচ কমলো

প্রথম পাতা » আন্তর্জাতিক » প্রবাসী ও সৌদি নাগরিকের জন্য হজের খরচ কমলো
সোমবার, ১২ ফেব্রুয়ারী ২০২৪



প্রবাসী ও সৌদি নাগরিকের জন্য হজের খরচ কমলো

প্রবাসী ও নিজ দেশের নাগরিকেদের জন্য হজের নিবন্ধন প্রক্রিয়া শুরু করেছে সৌদি আরব। মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম গালফ নিউজ জানিয়েছে, রোববার (১১ ফেব্রুয়ারি) থেকে এ প্রক্রিয়া শুরু হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, অভ্যন্তরীণ হাজি, নাগরিক এবং প্রবাসীদের জন্য ইলেকট্রনিক পদ্ধতি চালু করেছে সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয়।

স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, নিবন্ধন প্রক্রিয়া দ্রুত এবং সহজভাবে করার জন্য নিজেদের ওয়েবসাইট ও নুসুক অ্যাপের মাধ্যমে চূড়ান্ত করেছে হজ ও ওমরাহ মন্ত্রণালয়। এছাড়া এবার অভ্যন্তরীণ হাজি, নিজ নাগরিক ও প্রবাসীদের জন্য হজের খরচ কমানো হয়েছে।

এ বছর অভ্যন্তরীণ হাজিদের জন্য চারটি প্যাকেজ থাকবে। যার মধ্যে একটি হলো ‘কম খরচের’ প্যাকেজ। এই প্যাকেজটির মূল্য কমিয়ে ৩ হাজার ১৪৫ সৌদি রিয়াল করা হয়েছে’ যা বাংলাদেশি টাকায় ৯২ হাজার টাকা।

এছাড়া পবিত্র স্থানগুলোতে আল মাসেয়ার ট্রেন সার্ভিসের ভাড়া ৪০০ রিয়াল থেকে ৩০০ রিয়াল করা হয়েছে। তবে এ বিষয় তাৎক্ষণিক কোনো মন্তব্য করেনি দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয়।

২০১০ সালে হাজিদের পরিবহনের জন্য আল মাসেয়ার ট্রেন সার্ভিস চালু করা হয়। এই সার্ভিসের ট্রেনগুলো মিনা, আরাফাত এবং মুজদালিফাহর ৯টি স্টেশনের মধ্যে চলাচল করে। শাটল ট্রেন পরিষেবার মাধ্যমে পবিত্র নগরী মক্কার সঙ্গে সৌদির অন্যান্য অঞ্চলকে সংযুক্ত করা হয়েছে। এই রুটের সর্বশেষ স্টেশনটি মিনার জামারাত ব্রিজের কাছে অবস্থিত। এই স্থানে প্রতীকী শয়তানকে লক্ষ্য করে নুড়ি পাথর নিক্ষেপ করেন হাজিরা।

আগামী জুনে হজের নতুন মৌসুম শুরু হবে। এরইমধ্যে প্রস্তুতি শুরু করেছে সৌদি আরব। অন্যবার পবিত্র মক্কায় নির্দিষ্ট দেশের জন্য নির্দিষ্ট স্থান বরাদ্দ রাখা হতো। তবে এবার নিয়ম করা হয়েছে, যেসব দেশ আগে নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করবে সেসব দেশ অগ্রাধিকার ভিত্তিতে স্থান বরাদ্দ পাবে।

চাঁদ দেখা সাপেক্ষে এ বছর (১৪৪৫ হিজরি সনের ৯ জিলহজ) ১৬ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হতে পারে।

বাংলাদেশ সময়: ১৬:০১:১০   ১৫ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


পাকিস্তানের ২৪তম প্রধানমন্ত্রীর শপথ নিলেন শেহবাজ শরিফ
পাকিস্তান : দেশভাগের পর প্রথম শিখ মন্ত্রী কবে পাবে পাঞ্জাব?
মালয়েশিয়ায় ট্রেনের ধাক্কায় ৩ বাংলাদেশি নিহত
ইসরাইলের সাথে ২৪ থেকে ৪৮ ঘন্টার মধ্যে যুদ্ধবিরতি চুক্তি সম্ভব : হামাস
গাজার দক্ষিণাঞ্চলে ইসরাইলের ৩ সৈন্য নিহত, ১৪ জন আহত
মার্কিন যুক্তরাষ্ট্রের ৩টি রাজ্যে দলীয় ভোটে জয়ী ট্রাম্প মনোনয়নের পথে এগিয়ে যাচ্ছেন
পাকিস্তানের প্রধানমন্ত্রী নির্বাচিত হলেন শাহবাজ শরিফ
হজ যাত্রীদের সুখবর দিলো সৌদি আরব
গাজায় ইসরাইলি হামলায় ৭ জিম্মি নিহত
ফিলিস্তিনের ২৫,০০০ নারী ও শিশু হত্যা করেছে ইসরায়েল: মার্কিন প্রতিরক্ষামন্ত্রী

News 2 Narayanganj News Archive

আর্কাইভ