‘দি শেখ হাসিনা ইনিসিয়েটিভ’ বিশ্বে ছড়িয়ে দিতে গোপালগঞ্জে আন্তর্জাতিক কনফারেন্স

প্রথম পাতা » গোপালগঞ্জ » ‘দি শেখ হাসিনা ইনিসিয়েটিভ’ বিশ্বে ছড়িয়ে দিতে গোপালগঞ্জে আন্তর্জাতিক কনফারেন্স
শনিবার, ১৭ ফেব্রুয়ারী ২০২৪



‘দি শেখ হাসিনা ইনিসিয়েটিভ’ বিশ্বে ছড়িয়ে দিতে গোপালগঞ্জে আন্তর্জাতিক কনফারেন্স

‘দি শেখ হাসিনা ইনিসিয়েটিভ’ বিশ্বে ছড়িয়ে দিতে গোপালগঞ্জে তিন দিনব্যাপী আন্তর্জাতিক কনফারেন্স শুরু হয়েছে।
জেলার ঘোনাপাড়ায় শেখ ফজিলাতুন্নেছা মুজিব চক্ষু হাসপাতাল ও প্রশিক্ষণ প্রতিষ্ঠানের আয়োজনে ইন্দো-বাংলাদেশ ফ্রেন্ডশিপ আন্তর্জাতিক কনফারেন্স গতকাল শুক্রবার রাত সাড়ে ১০টা থেকে চক্ষু হাসপাতালে শুরু হয়। এতে ভারতের সব প্রদেশের ৫০জন চক্ষু বিশেষজ্ঞ ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞ এবং বাংলাদেশের ৫০ জনসহ মোট ১০০ চিকিৎসক অংশ নিয়েছেন।
প্রথম দিন রেজিস্ট্রেশন, পরিচয় পর্বসহ চিকিৎসকরা একে অপরের সাথে শুভেচ্ছা বিনিমিয় করেন। এরপর সেমিনার সিডিউল সম্পর্কে চিকিৎসকদের অবহিত করা হয়।
কনফারেন্সে দ্বিতীয় দিনে আজ শনিবার সাইন্টিফিক সেশন অনুষ্ঠিত হবে। কমিউনিটি ক্লিনিকের কমিউনিটি স্বাস্থ্য সেবা উন্নত করার জন্য সেসন রাখা হয়েছে। বিকেলে ভারতের বিশেষজ্ঞ চিকিৎসক ও কনফারেন্সে অংশগ্রহণকারীরা গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করবেন। সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
কনফারেন্সের তৃতীয় দিনে আগামীকাল রোববার অংশগ্রহণকারীরা গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার রাতইল কমিউনিটি ক্লিনিক পরিদর্শন করবেন। সেখানে তারা চিকিৎসক, সেবা প্রদানকারী, সেবা গ্রহীতাসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষের সাথে কথা বলবেন।
আয়োজক প্রতিষ্ঠানের পরিচালক প্রফেসর ডা. নাহিদ ফেরদৌসী বাসসকে এসব তথ্য জানিয়ে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার অসামান্য উদ্ভাবন কমিউনিটি ক্লিনিক। জাতিসংঘে এটি দি শেখ হাসিনা ইনিসিয়েটিভ হিসেবে স্বীকৃতি পেয়েছে। কমিউনিটি ভিত্তিক স্বাস্থ্য সেবা প্রথমবারের মতো রেজুলেশনে স্বীকৃতি পেয়েছে। এটি আমাদের জন্য গর্বের। আমরা দি শেখ হাসিনা ইনিসিয়েটিভ আন্তর্জাতিক পর্যায়ে আরো প্রচার করতে চাই। আমাদের স্বাস্থ্য ব্যবস্থার কোড় কমিউনিটি ক্লিনিক। সাধারণ মানুষ বিশেষায়িত হাসপাতাল, মেডিকেল কলেজ হাসপাতাল, জেলা হাসপাতালে স্বাস্থ্যসেবা গ্রহণ করেন।তারপর তার কমিউনিটিতে ফিরে যায়। কমিউনিটির যে রোগ কিংবা কি রোগে ভুগছে, এগুলো আমরা দেখতে পাই না। এটি কমিউটিনি দেখতে পারে। এটি প্রতিষ্ঠান হিসেবে কমিউনিটি ক্লিনিক চিকিসা দিতে পারবে। এই কমিউনিটি ক্লিনিক আমাদের স্বাস্থ্য সেবা ব্যবস্থার প্রাণকেন্দ্র। আমরা যদি কমিউনিটি ক্লিনিককে আরো উন্নত ও জোরদার করতে পারি। তাহলে আমাদের প্রাথমিক, সেকেন্ডারি ও উচ্চ পর্যায়ের চিকিৎসা ব্যবস্থা আরো উন্নত হবে। এসব চিন্তা চেতনা থেকে আমরা দি শেখ হাসিনা ইনিসিয়েটিভকে আর্ন্তজাতিক পর্যায়ে আরো প্রচার করতে উদ্যোগ নিয়েছি। তারই ফলশ্রুতিতে আমরা প্রথমবারের মতো গোপালগঞ্জে তিন দিনব্যাপী আন্তর্জাতিক কনফারেন্স শুরু করেছি। এটি ইন্দো-বাংলাদেশ ফ্রেন্ডশিপ আন্তর্জাতিক কনফারেন্স। সাইন্টিফিক সেশনের পাশাপাশি কমিউনিটি ক্লিনিকের কমিউনিটি স্বাস্থ্য সেবা উন্নত করার জন্য সেশন থাকছে। এখানে বিস্তারিত আলোচনা হবে। এতে কমিউিনিটি ক্লিনিক স্বাস্থ্যসেবা সহায়তা ট্রাস্টের সবাই অংশ নেবেন। এর মাধ্যমে কমিউনিটি ক্লিনিকের প্রচার হবে। আমাদের প্রাথমিক চিকিসা সেবা ব্যবস্থার কি উন্নতি হয়েছে, তা কনফারেন্সে অংশগ্রহণকারীরা দেখতে পারবেন।

বাংলাদেশ সময়: ১৬:২১:৫৬   ৩৬ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

গোপালগঞ্জ’র আরও খবর


জাতির পিতার সমাধিতে রেড ক্রিসেন্ট’র নবনিযুক্ত চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পর্ষদের শ্রদ্ধা
জাতির পিতার সমাধিতে রাজউক চেয়ারম্যানের শ্রদ্ধা
জাতির পিতার সমাধিতে শ্রদ্ধা স্বাস্থ্যমন্ত্রীর
জাতির পিতার সমাধিতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের নতুন উপ-উপাচার্যের শ্রদ্ধা
তাপদাহ: কৃষকদের পাশে গোপালগঞ্জ সদর উপজেলা কৃষি অফিস
বঙ্গবন্ধুর সমাধিতে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর পরিচালকের শ্রদ্ধা
জাতির পিতার সমাধিতে চীনা রাষ্ট্রদূতের শ্রদ্ধা
জাতির পিতা বঙ্গবন্ধুর সমাধিতে ২৫ তম বিসিএস ফোরামের শ্রদ্ধা
জাতির পিতার সমাধিতে রেলওয়ের নবনিযুক্ত মহাপরিচালকের শ্রদ্ধা
বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা জানালেন বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন চেয়ারম্যান

News 2 Narayanganj News Archive

আর্কাইভ