এখন মানুষ কাঠামোর উন্নয়ন করতে হবে : খালিদ মাহমুদ

প্রথম পাতা » ছবি গ্যালারী » এখন মানুষ কাঠামোর উন্নয়ন করতে হবে : খালিদ মাহমুদ
শনিবার, ২ মার্চ ২০২৪



এখন মানুষ কাঠামোর উন্নয়ন করতে হবে : খালিদ মাহমুদ

দেশের অবকাঠামোর উন্নয়ন দৃশ্যমান এখন মানুষ কাঠামোর উন্নয়ন করতে হবে বলে মন্তব্য করেছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। তিনি বলেছেন, আজকে আমাদের দেশের সার্বিক উন্নয়ন হয়েছে। আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারের দিকে তাকাই উন্নয়ন দৃশ্যমান, বাড়বে এবার কর্মসংস্থান। সঠিকভাবে উচ্চারিত হয়েছে উন্নয়ন দৃশ্যমান।
কিন্তু এখন আমাদের মানুষ কাঠামোর উন্নয়ন করতে হবে।

আজ শনিবার (২ মার্চ) ঢাকায় বাংলা একাডেমিস্থ ভাষা শহীদ মুক্ত মঞ্চে বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদ আয়োজিত বঙ্গবন্ধু আবৃত্তি উৎসবে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, ‘মানব কাঠামোর যে উন্নয়ন এই উন্নয়নে বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদ একটি জোড়ালো ভূমিকা রাখবে। আমাদের স্বপ্ন, ৩০ লাখ শহীদের স্বপ্ন, বঙ্গবন্ধুর স্বপ্ন সোনার বাংলা।
সোনার বাংলা মানে কিন্তু আমরা কখনোই বলি না একটি ধনী দেশ, আমরা বলি সুখী দেশ হতে চাই। কবিতা নিশ্চয়ই সেখানে বিরাট ভূমিকা রাখবে।’

যখন বঙ্গভঙ্গ আন্দোলন হয় তখন রবীন্দ্রনাথ ঠাকুর ‘আমার সোনার বাংলা, আমি তোমায় ভালোবাসি’ গানটি রচনা করেছিলেন উল্লেখ করে তিনি বলেন, ‘‘রবীন্দ্রনাথের এই কবিতাটি বঙ্গভঙ্গ আন্দোলনে ভূমিকা রাখে। কাজী নজরুল ইসলামকে পেয়েছি বিদ্রোহী ভূমিকায় এবং বিভিন্নভাবে তাকে পেয়েছি।
বঙ্গবন্ধুর ওপর ‘কবিতা’ আমরা প্রজন্মের কাছে ছড়িয়ে দিতে পারি। এটা হবে আমাদের সবচেয়ে বড় অর্জন। এ কাজটি হাতে নিয়েছে বঙ্গবন্ধু আবৃত্তি পরিষদ।’’

নৌপরিবহন প্রতিমন্ত্রী বলেন, ‘বাংলা একাডেমির ভাষাশহীদ মুক্তমঞ্চ থেকে সেটি ৫৬ হাজার বর্গমাইলে ছড়িয়ে যাবে-আশা করি। এটাই সময়।
কারণ আমাদের সংগ্রাম ছিল সাম্প্রদায়িক গোষ্ঠী, স্বৈরাচার গোষ্ঠীর বিরুদ্ধে। স্বৈরাচার বিরোধী আন্দোলনের সময় জাতীয় কবিতা পরিষদ সংগ্রাম শুরু করেছিল। কবিতা পাঠ করতে করতে, আবৃতি করতে করতে আমরা সফল হয়েছি। আমাদের সংগ্রাম ছিল সাম্প্রদায়িক গোষ্ঠীর বিরুদ্ধে। সেখানেও আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সফল হয়েছি।’

তিনি বলেন, ‘বাংলাদেশের অসাম্প্রদায়িক চেতনা, ৭৫ এর ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে হত্যা করার পর যেভাবে নির্বাসিত করা হয়েছিল, যেভাবে সাম্প্রদায়িকতাকে সমাজের মধ্যে সাজিয়ে দেওয়ার চেষ্টা করা হয়েছিল, যেভাবে আমাদের ইতিহাস, শিক্ষা ও সংস্কৃতিকে ঘুরিয়ে দেওয়ার চেষ্টা করছে- কবিতা সেখানে শক্তিশালী ভূমিকায় অবতীর্ণ হয়েছে।’

বাংলা একাডেমির মহাপরিচালক কবি মোহাম্মদ নুরুল হুদা অনুষ্ঠানের সভাপতিত্ব করেন। সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ উৎসবের উদ্বোধন করেন।

বাংলাদেশ সময়: ১৯:০০:৩৯   ৩৪ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


গিয়াসউদ্দিন ইসলামিক মডেল কলেজে ৩য় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা অনুষ্ঠিত
মানুষের প্রতি শেখ হাসিনার মত আন্তরিকতা ও ভালোবাসা বিরল : নাছিম
ফিলিস্তিনের সব অঞ্চলে শান্তিরক্ষী মোতায়েনের আহ্বান আরব লীগের
ভূমিসেবা ডিজিটালাইজেশন কার্যক্রম বাংলাদেশের এক অসাধারণ অর্জন : প্রণয় ভার্মা
বুদ্ধ পূর্ণিমা ঘিরে কোনো নিরাপত্তা ঝুঁকি নেই : ডিএমপি কমিশনার
আগামী অর্থবছরের জন্য ২ লাখ ৬৫ হাজার কোটি টাকার এডিপি অনুমোদন
বিরূপ প্রভাব মোকাবেলায় সরকার নবায়নযোগ্য জ্বালানিতে গুরুত্ব দিচ্ছে : অর্থ প্রতিমন্ত্রী
পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে স্পেনের রাষ্ট্রদূতের সাক্ষাৎ
শিক্ষকদের পেশাগত দক্ষতা বাড়াতে প্রশিক্ষণ বাড়ানোর সুপারিশ
কুরবানির জন্য প্রস্তুত ১ কোটি ৩০ লাখ পশু: প্রাণিসম্পদমন্ত্রী

News 2 Narayanganj News Archive

আর্কাইভ