রাইসির প্রথম জানাজা সম্পন্ন, হাজারো মানুষের ঢল

প্রথম পাতা » আন্তর্জাতিক » রাইসির প্রথম জানাজা সম্পন্ন, হাজারো মানুষের ঢল
মঙ্গলবার, ২১ মে ২০২৪



রাইসির প্রথম জানাজা সম্পন্ন, হাজারো মানুষের ঢল

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির শেষকৃত্য আজ সকালে পূর্ব আজারবাইজান প্রদেশের তাবরিজে শুরু হয়। স্থানীয় সময় মঙ্গলবার (২১ মে) সকাল সাড়ে নয়টায় উত্তর-পশ্চিমাঞ্চলীয় তাবরিজ শহরে অনুষ্ঠিত হয় প্রথম জানাজা। এতে অংশ নিতে শহরের রাস্তায় হাজারো মানুষের ঢল নামে। ইরান ইন্টারন্যাশনালের প্রতিবেদনে এই খবর জানানো হয়েছে।

এরপর রাইসিসহ বাকিদের মৃতদেহ তাবরিজ থেকে ইরানের কেন্দ্রীয় শহর কোমে নিয়ে যাওয়া হবে। যেখানে রাইসি পড়াশোনা করেছেন। প্রতিবেদনে আরো বলা হয়েছে, কোমে দ্বিতীয় জানাজা শেষে রাজধানী তেহরানে আনা হবে। যেখানে ইরানের সর্বোচ্চ নেতা আলী খামেনি তৃতীয় জানাজা নামাজের নেতৃত্ব দেবেন বলে ধারণা করা হচ্ছে।

তেহরানের গ্র্যান্ড মোসাল্লা মসজিদ মঙ্গলবার রাতে শেষ শ্রদ্ধার জানানোর জন্য একটি অনুষ্ঠানের আয়োজন করা হবে বলে ইরান ইন্টারন্যাশনালের প্রতিবেদনে বলা হয়েছে। আগামীকাল বুধবার সকালে ইউনিভার্সিটি অব তেহরানেও আরেকটি জানাজা অনুষ্ঠিত হবে। ওইদিন বিকেলে উচ্চপদস্থ বিদেশি কর্মকর্তাদের উপস্থিতিতে একটি স্মরণসভার আয়োজন করা হবে। তেহরানের জানাজায় অংশ নেবেন আয়াতুল্লাহ আলী খামেনি।

সফরসূচি অনুযায়ী আগামী বৃহস্পতিবার (২৩ মে) সকালে রাইসিকে ইমাম রেজার শ্রদ্ধেয় মাজারে দাফনের জন্য তার নিজ শহর মাশহাদে নিয়ে যাওয়া হবে। মাশহাদে রাইসিকে দাফন করার আগে দক্ষিণ খোরাসান প্রদেশের বিরজান্দে আরেকটি অনুষ্ঠান হবে।

ইমাম রেজার মাজার ইরানের মাশহাদে অবস্থিত দ্বাদশবাদী শিয়া মুসলমানদের বারো ইমামের অন্তর্ভুক্ত অষ্টম ইমাম আলী রেজার মাজার শরীফ। আয়তনের দিক থেকে এই মসজিদটি পৃথিবীর সর্ব বৃহৎ এবং ধারণ ক্ষমতার দিক থেকে দ্বিতীয় সর্ব বৃহৎ মসজিদ।

বাংলাদেশ সময়: ১৬:৩৪:৩২   ৩২ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


সরকারকে আন্তর্জাতিক মানদণ্ডের প্রতি শ্রদ্ধাশীল হওয়ার আহ্বান
অলিম্পিক উদ্বোধনের আগে ফ্রান্সের রেল নেটওয়ার্কে ভয়াবহ হামলা
বাংলাদেশি বংশোদ্ভূত আপসানা বেগমসহ ৭ ব্রিটিশ এমপি বহিষ্কার!
বাংলাদেশে চলমান পরিস্থিতি নিয়ে মার্কিন প্রতিরক্ষা দপ্তরের প্রতিক্রিয়া
জনপ্রিয়তায় ট্রাম্পের চেয়ে এগিয়ে কামালা
কোটা আন্দোলনকারী ও পুলিশের সংঘর্ষের খবর বিশ্ব গণমাধ্যমে
গাজায় ইসরাইলি হামলায় একদিনে ৫৭ ফিলিস্তিনি নিহত
পাকিস্তানে গাড়ি বোমা হামলায় সেনা নিহত বেড়ে ৮
কাশ্মীরে ভারতীয় সেনাদের সঙ্গে বন্দুকধারীদের লড়াই, বেশ কয়েকজন আহত
ছাত্র বিক্ষোভে নিহতের খবর কোথা থেকে পেলো যুক্তরাষ্ট্র?

News 2 Narayanganj News Archive

আর্কাইভ