রাইসির প্রথম জানাজা সম্পন্ন, হাজারো মানুষের ঢল

প্রথম পাতা » আন্তর্জাতিক » রাইসির প্রথম জানাজা সম্পন্ন, হাজারো মানুষের ঢল
মঙ্গলবার, ২১ মে ২০২৪



রাইসির প্রথম জানাজা সম্পন্ন, হাজারো মানুষের ঢল

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির শেষকৃত্য আজ সকালে পূর্ব আজারবাইজান প্রদেশের তাবরিজে শুরু হয়। স্থানীয় সময় মঙ্গলবার (২১ মে) সকাল সাড়ে নয়টায় উত্তর-পশ্চিমাঞ্চলীয় তাবরিজ শহরে অনুষ্ঠিত হয় প্রথম জানাজা। এতে অংশ নিতে শহরের রাস্তায় হাজারো মানুষের ঢল নামে। ইরান ইন্টারন্যাশনালের প্রতিবেদনে এই খবর জানানো হয়েছে।

এরপর রাইসিসহ বাকিদের মৃতদেহ তাবরিজ থেকে ইরানের কেন্দ্রীয় শহর কোমে নিয়ে যাওয়া হবে। যেখানে রাইসি পড়াশোনা করেছেন। প্রতিবেদনে আরো বলা হয়েছে, কোমে দ্বিতীয় জানাজা শেষে রাজধানী তেহরানে আনা হবে। যেখানে ইরানের সর্বোচ্চ নেতা আলী খামেনি তৃতীয় জানাজা নামাজের নেতৃত্ব দেবেন বলে ধারণা করা হচ্ছে।

তেহরানের গ্র্যান্ড মোসাল্লা মসজিদ মঙ্গলবার রাতে শেষ শ্রদ্ধার জানানোর জন্য একটি অনুষ্ঠানের আয়োজন করা হবে বলে ইরান ইন্টারন্যাশনালের প্রতিবেদনে বলা হয়েছে। আগামীকাল বুধবার সকালে ইউনিভার্সিটি অব তেহরানেও আরেকটি জানাজা অনুষ্ঠিত হবে। ওইদিন বিকেলে উচ্চপদস্থ বিদেশি কর্মকর্তাদের উপস্থিতিতে একটি স্মরণসভার আয়োজন করা হবে। তেহরানের জানাজায় অংশ নেবেন আয়াতুল্লাহ আলী খামেনি।

সফরসূচি অনুযায়ী আগামী বৃহস্পতিবার (২৩ মে) সকালে রাইসিকে ইমাম রেজার শ্রদ্ধেয় মাজারে দাফনের জন্য তার নিজ শহর মাশহাদে নিয়ে যাওয়া হবে। মাশহাদে রাইসিকে দাফন করার আগে দক্ষিণ খোরাসান প্রদেশের বিরজান্দে আরেকটি অনুষ্ঠান হবে।

ইমাম রেজার মাজার ইরানের মাশহাদে অবস্থিত দ্বাদশবাদী শিয়া মুসলমানদের বারো ইমামের অন্তর্ভুক্ত অষ্টম ইমাম আলী রেজার মাজার শরীফ। আয়তনের দিক থেকে এই মসজিদটি পৃথিবীর সর্ব বৃহৎ এবং ধারণ ক্ষমতার দিক থেকে দ্বিতীয় সর্ব বৃহৎ মসজিদ।

বাংলাদেশ সময়: ১৬:৩৪:৩২   ২৬ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


তুরস্কে দাবানলে পাঁচজন নিহত
উত্তর কোরিয়ায় রাশিয়ার অস্ত্র নিয়ে যুক্তরাষ্ট্রের উদ্বেগ
সৌদিতে মৃত হজযাত্রীর সংখ্যা ৬০০ ছাড়াল
মিয়ানমার থেকে গুলিবর্ষণের ঘটনা জাতিসংঘে তুলল বাংলাদেশ
চাদে বিস্ফোরণে নিহত ৯, আহত ৪৬
ইসরায়েলি ইন্টেল হামাসের হামলার আগে পরিকল্পনা সম্পর্কে সতর্ক করেছিল: রিপোর্ট
প্রতিরক্ষা সম্পর্ক জোরদার করতে উত্তর কোরিয়ায় পুতিন
বেয়ারবকের আলোচনায় গণতন্ত্র ও সাংবাদিকতার ভবিষ্যৎ
ইরানে ভূমিকম্পের আঘাতে নিহত ৪, আহত ১২০
গাজায় রাতভর ইসরায়েলি বিমান হামলায় ১৭ ফিলিস্তিনি নিহত

News 2 Narayanganj News Archive

আর্কাইভ