পিছিয়ে পড়েও পর্তুগালের নাটকীয় জয়

প্রথম পাতা » খেলাধুলা » পিছিয়ে পড়েও পর্তুগালের নাটকীয় জয়
বুধবার, ১৯ জুন ২০২৪



পিছিয়ে পড়েও পর্তুগালের নাটকীয় জয়

জয় দিয়ে ইউরো মিশন শুরু করল ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল। পিছিয়ে পড়া ম্যাচে নাটকীয় জয় তুলে নিয়েছে সেলেকাওরা। ফ্রান্সিসকো কনসেসাওয়ের শেষ মুহূর্তের গোলে চেক প্রজাতন্ত্রকে ২-১ গোলে হারিয়েছে পর্তুগাল। এই ম্যাচ দিয়ে রেকর্ড ষষ্ঠ ইউরো খেলার কীর্তি গড়েছেন পর্তুগিজ অধিনায়ক ক্রিস্টিয়ানো রোনালদো।

মঙ্গলবার (১৮ জুন) জার্মানির লাইপজিগে গ্রুপ ‘এফ’ এর ম্যাচে মুখোমুখি হয় পর্তুগাল ও চেক প্রজাতন্ত্র। চেকদের বিপক্ষে রোনালদোর রেকর্ডের দিন সব আলো কেড়ে নিয়েছেন ফ্রান্সিসকো কনসেসাও। ৯০ মিনিটে বদলি হিসেবে মাঠে নেমে তার গোলেই নাটকীয় জয় পায় পর্তুগাল।

অবশ্য চেক প্রজাতন্ত্রের বিপক্ষে ফেবারিট হয়েই মাঠে নেমেছিলো রোনালদোর পর্তুগাল। ইউরোর এই আসরে শিরোপার অন্যতম দাবিদারও তারা। তবে মাঠে যেনো একেবারেই ছন্নছাড়া সেলেকাওরা। প্রথমার্ধে ক্রিস্টিয়ানো রোনালদোর সামনে বাধা হয়ে দাঁড়ান চেক প্রজাতন্ত্রের জিন্দ্রিক স্টানেক। চেকদের দুবার নিশ্চিত গোল হজম থেকে রক্ষা করেন এই গোলরক্ষক। আর প্রথামার্ধের পুরোটা সময় নিষ্প্রভ ছিলো বার্নাডো সিলভা, ব্রুনো ফার্নান্দেজ ও রাফায়েল লিওরা।

দ্বিতীয়ার্ধেও একই অবস্থা পর্তুগালের সেই সুযোগ কাজে লাগিয়ে ম্যাচের ডেডলক ভাঙেন চেক প্রজাতন্ত্রের লুকাস প্রবোদ। তার গোলেই লিডে যায় চেকরা। তবে নিজেদের ভুলেই লিড বেশিক্ষণ ধরে রাখতে পারেনি চেক প্রজাতন্ত্র। ৬৯ মিনিটে ডিফেন্ডার রবিন হার্নাকের গোলে সমতায় ফেরে পর্তুগাল।

৮৬ মিনিটে এগিয়ে যেতে পারতো পর্তুগাল। তবে ক্রিস্টিয়ানো রোনালদো অফসাইডে থাকায় ভিএআর বাতিল হয় ডিয়াগো জোতার গোল। ৯০ মিনিটে স্কোয়াডে পরিবর্তন আনেন পর্তুগালের কোচ রবার্তো মার্তিনেজ। ভিতিনহার পরিবর্তে মাঠে নামেন ফ্রান্সিসকো কনসেসাও। ম্যাচের যোগ করা সময়ে চেক প্রজাতন্ত্রের ডিফেন্সের ভুলের সুযোগ নিয়ে পর্তুগালের জয়সূচক গোলটি করেন ২১ বছর বয়সী এই উইঙ্গার।

ম্যাচে আর কোনো গোল না হওয়ায় গুরুত্বপূর্ণ তিন পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে রবার্তো মার্তিনেজের শিষ্যরা।

তুরস্ক ৩-১ জর্জিয়া
এদিকে এই গ্রুপের আরেক ম্যাচে জর্জিয়াকে ৩-১ গোলে হারিয়েছে তুরস্ক। ম্যাচের ২৫ মিনিটে মের্ট মুলদুর দুর্দান্ত গোলে এগিয়ে যায় তুরস্ক। যদিও লিড বেশিক্ষণ ধরে রাখতে পারেনি দলটি। ৩২ মিনিটে জর্জিয়াকে সমতায় ফেরান জর্জেস মিকাউটাদজে। এরপর বেশ কয়েকবার আক্রমণ করেও গোলের দেখা পায়নি কেউই। ১-১ গোলের সমতা নিয়ে প্রথমার্ধ শেষ করে দু’দলই।

দ্বিতীয়ার্ধে আক্রমণের মাত্রা বাড়ায় তুরস্ক। ৬৫ মিনিটে আবারও লিডে যায় তুর্কিরা। জর্জিয়ার ডি-বক্সের বাইরে বল পান আর্দা গুলার। সেখান থেকে অসাধারণ এক গোল করেন রিয়াল মাদ্রিদ স্টার। ম্যাচের যোগ করা সময়ে ব্যবধান ৩-১ করেন আক্ততোরকোগলু।

বাংলাদেশ সময়: ১৭:৫৩:২৩   ২৮ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

খেলাধুলা’র আরও খবর


ইংল্যান্ড দলের নতুন দায়িত্বে অ্যান্ডারসন
রাজসিক সংবর্ধনায় আর্জেন্টিনাকে বরণ করে নিলো সমর্থকরা
তিন বিভাগে বাফুফের ‌‘ফুটবল ফর হেলথ’
ইংল্যান্ডকে কাঁদিয়ে রেকর্ড চতুর্থ ইউরো শিরোপা জিতলো স্পেন
শক্তিশালী কলম্বিয়াকে হারিয়ে রেকর্ড চ্যাম্পিয়ন আর্জেন্টিনা
পেনাল্টিতে কানাডাকে হারিয়ে কোপার তৃতীয় স্থান অর্জন করলো উরুগুয়ে
কোপার ফাইনালে ৫ মিনিটের জন্য কত নিচ্ছেন শাকিরা?
যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে বিশ্বমানের খেলোয়াড় তৈরি করুন : প্রধানমন্ত্রী
কেনের সাথে গোল্ডেন বুট প্রতিযোগিতা নয়, ইউরো জিততেই মাঠে নামবে স্পেন
বড় জয়ে অ্যান্ডারসনের বিদায় রাঙালো ইংল্যান্ড

News 2 Narayanganj News Archive

আর্কাইভ