অস্ট্রেলিয়ার বিপক্ষে ২-১ গোলে জয়, কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা

প্রথম পাতা » আন্তর্জাতিক » অস্ট্রেলিয়ার বিপক্ষে ২-১ গোলে জয়, কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা
রবিবার, ৪ ডিসেম্বর ২০২২



অস্ট্রেলিয়ার বিপক্ষে ২-১ গোলে জয়, কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা

অস্ট্রেলিয়ার বিপক্ষে ২-১ ব্যবধানের জয়ে কোয়ার্টার ফাইনালে উঠে গেছে আর্জেন্টিনা। দলের জয়ে প্রথম গোলটি করে ক্যারিয়ারের হাজারতম ম্যাচটি স্মরণীয় করে রাখলেন লা পুলগা। সেই সঙ্গে ছাড়িয়ে গেলেন ডিয়েগো ম্যারাডোনাকে।

আর মাত্র ৩ ম্যাচে জয় দরকার আর্জেন্টিনার। তাহলেই অধরা সোনালি ট্রফিতে চুমু এঁকে দিতে পারবেন লিওনেল মেসি।

অস্ট্রেলিয়ার বিপক্ষে শেষ ষোলোর ম্যাচের আগে দারুণ এক মাইলফলকের সামনে দাঁড়িয়ে ছিলেন ৩৫ বছর বয়সী মেসি। ৯৯৯ ম্যাচ খেলে অপেক্ষা করছিলেন ১০০০তম ম্যাচে মাঠে নামার। শনিবার (৩ ডিসেম্বর) অস্ট্রেলিয়ার বিপক্ষে কিকঅফের সঙ্গে সঙ্গে মাইলফলক ছুঁয়ে ফেলেন হাজার ম্যাচের। ম্যাচের ৩৫ মিনিটে দলকে এগিয়ে দেয়া গোলটি করে উপলক্ষটা স্মরণীয় করে রাখেন তিনি।

এ গোলে অবশ্য আরও একটি রেকর্ড ছুঁয়েছেন মেসি। আর্জেন্টিনার পক্ষে বিশ্বকাপে দ্বিতীয় সর্বোচ্চ ৯ গোল করার রেকর্ড এখন মেসির। অস্ট্রেলিয়ার বিপক্ষে গোলটি করে ছাড়িয়ে গেছেন কিংবদন্তি ডিয়েগো ম্যারাডোনাকে। আগের ম্যাচে পোল্যান্ডের বিপক্ষে গোল করে ম্যারাডোনাকে ছুঁয়েছিলেন মেসি। ৮ গোল নিয়ে আর্জেন্টিনার পক্ষে তৃতীয় সর্বোচ্চ গোলদাতার রেকর্ড ভাগাভাগি করছেন ডিয়েগো ম্যারাডোনা ও গুইলের্মো স্ত্যাবিল।

ম্যারাডোনা ১৯৮২ বিশ্বকাপে ২ গোল করার পর ১৯৮৬ বিশ্বকাপে করেন ৫ গোল। ১৯৯০ বিশ্বকাপে দল ফাইনালে উঠলেও কোন গোল পাননি ডিয়েগো। ১৯৯৪ বিশ্বকাপে ডোপ টেস্টে পজিটিভ ধরা পড়ে নিষিদ্ধ হওয়ার আগে ২ ম্যাচে করেন আরও এক গোল। অন্যদিকে, ১৯৩০ বিশ্বকাপে মাত্র ৪ ম্যাচ খেলেই ৮ গোল করেন স্ত্যাবিল।

লিওনেল মেসি ২০০৬ বিশ্বকাপে সার্বিয়া ও মন্টেনিগ্রোর বিপক্ষে প্রথম গোল পান। ২০১০ বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে জার্মানির বিপক্ষে হেরে বাদ পড়ার আগ পর্যন্ত সব কটি ম্যাচ খেলেও কোন গোল করতে পারেননি তিনি। ২০১৪ বিশ্বকাপে দলকে ফাইনালে তোলার পথে ৪ গোল করেছিলেন মেসি। ফাইনালে জার্মানির বিপক্ষে হেরে গেলেও সে বিশ্বকাপের সেরা খেলোয়াড়ের পুরস্কার গোল্ডেন বল জিতে নেন তিনি।

২০১৮ রাশিয়া বিশ্বকাপে শেষ ষোলোয় ফ্রান্সের কাছে হেরে যায় আর্জেন্টিনা। তার আগেই ১ গোল করেন তিনি। চলতি বিশ্বকাপেও চার ম্যাচে করেছেন ৩ গোল।

মেসির সামনে এখন সুযোগ আর্জেন্টিনার জার্সিতে বিশ্বকাপে সর্বোচ্চ গোলদাতা হওয়ার। কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসের বিপক্ষে একটি গোল করলেই তিনি ছুঁয়ে ফেলবেন ১০ গোল করা গ্যাব্রিয়েল বাতিস্তুতাকে। ১৯৯৪, ১৯৯৮ ও ২০০২ বিশ্বকাপ মিলিয়ে ১২ ম্যাচ খেলে ১০ গোল করেছিলেন বাতিস্তুতা। ফাইনাল পর্যন্ত দলকে তুলতে পারলে মেসি আরও ৩ ম্যাচ পাচ্ছেন নিজেকে অনন্য উচ্চতায় নিতে।

বাংলাদেশ সময়: ৯:১২:২৫   ২০৩ বার পঠিত   #  #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


উত্তর গাজায় পূর্ণ দুর্ভিক্ষের বিষয়ে বিশ্ব খাদ্য কর্মসূচি প্রধানের হুঁশিয়ারি
ইসরায়েলের সঙ্গে যুদ্ধবিরতিতে রাজি হামাস, ঘোষণা যে কোনো সময়
জোড়া বোমা বিস্ফোরণে ডিআর কঙ্গোতে শিশুসহ নিহত ১২
পাকিস্তানে বাস দুর্ঘটনায় ২০ জন নিহত : পুলিশ
গাজায় নিহত সাংবাদিকের সংখ্যা বেড়ে ১৪১
বিক্ষোভে উত্তাল মার্কিন বিশ্ববিদ্যালয়গুলোতে পুলিশ মোতায়েন
গাজায় ‘গণহত্যা’ জন্য ইসরায়েলের সাথে সম্পর্ক ছিন্ন করেছে কলম্বিয়া
রাফাহতে ইসরায়েলি হামলার বিরুদ্ধে বৈশ্বিক পদক্ষেপ চায় জাতিসংঘ
মদিনায় রেড এলার্ট!
রুশ হামলা আমাদের পেছনে ঠেলে দিচ্ছে : ইউক্রেনের সেনাপ্রধান

News 2 Narayanganj News Archive

আর্কাইভ