‘বিদেশি চাপের কাছে সরকার মাথা নত করবে না’

প্রথম পাতা » ছবি গ্যালারী » ‘বিদেশি চাপের কাছে সরকার মাথা নত করবে না’
রবিবার, ১১ ডিসেম্বর ২০২২



‘বিদেশি চাপের কাছে সরকার মাথা নত করবে না’

আগামী জাতীয় নির্বাচন নিয়ে দেশি-বিদেশি ষড়যন্ত্র করতে দেবে না সরকার-এ মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। আজ রবিবার সন্ধ্যায় ঢাকায় মানবাধিকারবিষয়ক এক সেমিনারে তিনি এ মন্তব্য করেন।

এদিকে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেন, দেশের বাইরের কোনো চাপের কাছে সরকার মাথা নত করবে না।

মানবাধিকার দিবসকে সামনে রেখে ঢাকায় ১৫ বিদেশি মিশনের বিবৃতি সরকারে নজরে এসেছে বলে তিনি জানান।

এরই প্রেক্ষাপটে তিনি বিদেশি কূটনীতিকদের কূটনৈতিক শিষ্টাচার লঙ্ঘন এবং দেশের ভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করা থেকে বিরত থাকার আহ্বান জানান।

অন্যদিকে সেমিনারে প্রধান অতিথি আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, ঐতিহাসিকভাবেই বাংলাদেশ মানবাধিকারকে সম্মান করে। এর সবচেয়ে বড় উদাহরণ ১০ লাখেরও বেশি রোহিঙ্গাকে আশ্রয় দেওয়া।

তিনি বলেন, অবাধ নির্বাচনী প্রক্রিয়ার মাধ্যমে বাংলাদেশের জনগণ এ দেশের ভাগ্য নির্ধারণ করবে। এর মাধ্যমে মানবাধিকারকে রক্ষার বিষয়ে সরকার দৃঢ় সংকল্পবদ্ধ।

আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে ঢাকায় ফরেন সার্ভিস একাডেমিতে ওই সেমিনার আয়োজন করে পররাষ্ট্র মন্ত্রণালয়। এতে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বর্তমান সরকার মানবাধিকার, ন্যায়বিচার, মত প্রকাশ রক্ষায় প্রতিজ্ঞাবদ্ধ। আওয়ামী লীগ সুষ্ঠু নির্বাচনে বিশ্বাসী। আমরা ভোটের অধিকার রক্ষায়ও প্রতিজ্ঞাবদ্ধ।

পররাষ্ট্রমন্ত্রী যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের মানবাধিকার পরিস্থিতি নিয়েও সমালোচনা করেন।

সেমিনারে মূল প্রবন্ধে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, বাংলাদেশের রাষ্ট্র মর্যাদা ও নীতির মূলে রয়েছে গণতান্ত্রিক নীতি ও মূল্যবোধ। স্বৈরাচারের বিরুদ্ধে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে সংগ্রাম করেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় এসে সেই যাত্রা অব্যাহত রেখেছেন।

শাহরিয়ার আলম বলেন, গণতন্ত্র ও সাংবিধানিক পথ থেকে জাতিকে যাতে লাইনচ্যুত না হতে হয় সে জন্য বাইরের কোনো চাপের কাছে সরকার মাথা নত করবে না।

তিনি বলেন, ‘আমি আজকে স্পষ্ট করে বলতে চাই, বঙ্গবন্ধুর সৈনিকরা এ মাটিতে গণতন্ত্র ও স্বাধীনতা রক্ষার লড়াইয়ে কখনো হাল ছাড়বে না। আমি ঢাকার বিদেশি মিশনগুলোকে কূটনৈতিক শিষ্টাচার লঙ্ঘন এবং বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করা থেকে বিরত থাকার আহ্বান জানাব। বাংলাদেশ সরকার বিদেশি অতিথিদের সঙ্গে সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বজায় রাখার বিষয়ে আন্তরিক। ’

তিনি আরো বলেন, জাতিসংঘ বাংলাদেশের বিরুদ্ধে ৭৬টি গুম নিয়ে অভিযোগ করেছে। এর মধ্যে ১০ জনের খোঁজ পাওয়া গেছে। একটি অভিযোগ ২৮ বছরের পুরনো। তখন আওয়ামী লীগ সরকার ক্ষমতায় ছিল না।

সেমিনারে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ, বিলিয়ার পরিচালক অধ্যাপক ড. মিজানুর রহমান, রাষ্ট্রদূত আব্দুল হান্নান, বাংলাদেশ নারী প্রগতি সংঘের নির্বাহী পরিচালক রোকেয়া কবির বক্তব্য দেন।

বাংলাদেশ সময়: ২৩:১৬:৪২   ২০৭ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


আল কোরআন ও আল হাদিস
আজকের রাশিফল
ডলারসহ সব সংকটের জন্য দায়ী বিদেশিরা
৬ জুন বাজেট ঘোষণা
তিস্তা প্রকল্পে বিনিয়োগ করতে আগ্রহী ভারত : পররাষ্ট্রমন্ত্রী
বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে বন্দরের নবনির্বাচিত চেয়ারম্যানের শ্রদ্ধা
ভারতের কাছে টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশ হলো বাংলাদেশ
পবিত্র জিলকদ মাসের চাঁদ দেখা গেছে
কেউ আমাকে জনগণ থেকে দূরে সরাতে পারবে না : সংসদে প্রধানমন্ত্রী
সংসদে বিদেশি স্বেচ্ছাসেবী সংস্থা (স্থাবর সম্পত্তি অর্জন নিয়ন্ত্রণ) বিল-২০২৪ উত্থাপন

News 2 Narayanganj News Archive

আর্কাইভ