পদ্মা সেতুর টোল আদায় ৩৮৫ কোটি ছাড়াল

প্রথম পাতা » ছবি গ্যালারী » পদ্মা সেতুর টোল আদায় ৩৮৫ কোটি ছাড়াল
মঙ্গলবার, ২৭ ডিসেম্বর ২০২২



পদ্মা সেতুর টোল আদায় ৩৮৫ কোটি ছাড়াল

৬ মাসে পদ্মা সেতুর টোল আদায় ৩৮৫ কোটি ছাড়িয়েছে। চলতি বছরের ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধনের পর ২৬ জুন থেকে সেতু দিয়ে যান চলাচল উন্মুক্তের ১৮২ দিনে এই টোল আদায় হয়েছে। বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে।
পদ্মা সেতুর টোল আদায় ৩৮৫ কোটি ছাড়াল

২৬ জুন থেকে ২৪ নভেম্বর পর্যন্ত ছয় মাসে যানবাহন পারাপার হয়েছে ২৬ লাখ ৬৯ হাজার ৪১০টি। আর এ থেকে প্রতিদিন গড় টোল আদায়ের হার দুই কোটি ১১ লাখ ৮১ হাজার টাকারও বেশি। আর গত ছয় মাসে এ পর্যন্ত টোল আদায় হয়েছে ৩৮৫ কোটি ৫ লাখ ৯০ হাজার ৫২০ টাকা।

বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের প্রধান নির্বাহী প্রকৌশলী কাজী ফেরদৌস জানান যান চলাচলের প্রথম দিন ২৬ জুন পদ্মা সেতু দিয়ে ১৮ ঘণ্টায় মোটর সাইকেলসহ ৫১ হাজার ৩১৬টি যান পারাপার হয়। যা থেকে টোল আদায় হয়েছে ২ কোটি ৯ লাখ ৩১ হাজার ৫৫০ টাকা।

এর মধ্যে মাওয়া প্রান্তে ২৬ হাজার ৫৮৯টি যানবাহনের টোল উঠেছে এক কোটি ৮ লাখ ৮৭ হাজার ১৫০ টাকা। জাজিরা প্রান্তে ২৪ হাজার ৭২৭টি যানবাহনের বিপরীতে টোল উঠেছে এক কোটি ৪৪ হাজার ৪০০ টাকা।

গবেষক জাহাঙ্গীর সরদার মন্টু বলেন, পদ্মা সেতুর কারণে যোগাযোগে আমূল পরিবর্তনের পাশাপাশি অর্থনীতির গতি আসতে শুরু করেছে। সেতু ঘিরে অর্থনৈতিক অঞ্চল তৈরির প্রক্রিয়া ছাড়াও দেশের অন্যতম বৈদেশিক মুদ্রা অর্জনকারী খাত হিমায়িত মৎস্য ও পাটশিল্পের নতুন সম্ভাবনার দ্বার খুলেছে। এ ছাড়া পদ্মা সেতুর কারণে দেশে আমদানি-রফতানি বাণিজ্য আরও সহজ হয়েছে।

মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি এক দশমিক ২৩ শতাংশ বাড়ার লক্ষ্যেই এগিয়ে যাচ্ছে। আর দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জিডিপি প্রবৃদ্ধি বাড়াবে দুই দশমিক তিন শতাংশ। পদ্মা সেতুর কারণে জিডিপিতে অতিরিক্ত ১০ বিলিয়ন ডলার যোগ হবে, যা সেতুটির ব্যয়ের প্রায় তিনগুণ বেশি।

বাংলাদেশ সময়: ১০:৫৯:৩৫   ১৭২ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


আজকের রাশিফল
আল কোরআন ও আল হাদিস
ঢাকার ক্লুলেস হত্যাকান্ডের প্রধান আসামি সিদ্ধিরগঞ্জ থেকে গ্রেপ্তার
সরিষাবাড়ীতে জেলেদের মাঝে বকনা বাছুর বিতরণ
রেলওয়ের জন্য ২০০ টি ব্রডগেজ যাত্রবাহী বগি সংগ্রহে চুক্তি স্বাক্ষর
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শান্তি পদক নীতিমালা, ২০২৪-এর খসড়া অনুমোদন
প্রান্তিক পর্যায়ে দক্ষ এসএমই উদ্যোক্তা তৈরি করতে হবে : অর্থ প্রতিমন্ত্রী
বৃক্ষ সংরক্ষণ ও সম্প্রসারণ বিষয়ক গবেষণা বাড়ানো হবে : পরিবেশ মন্ত্রী
পেপারলেস স্মার্ট অফিস স্থাপনে কার্যকর ব্যবস্থা গ্রহণের সুপারিশ
বোরো ধান চাল সংগ্রহের উদ্ভাবন

News 2 Narayanganj News Archive

আর্কাইভ