মেট্রোরেল চালু : স্বস্তিতে নগরবাসী, প্রথম দিনে উপচে পড়া ভিড়

প্রথম পাতা » ছবি গ্যালারী » মেট্রোরেল চালু : স্বস্তিতে নগরবাসী, প্রথম দিনে উপচে পড়া ভিড়
বৃহস্পতিবার, ২৯ ডিসেম্বর ২০২২



---

রাজধানী বাসীর দীর্ঘদিনের অপেক্ষা শেষে অবশেষে চালু হলো স্বপ্নের মেট্রোরেল।
আজ বৃহস্পতিবার সকালে সর্বসাধারণের জন্য উন্মুক্ত হলো এ উড়াল ট্রেন। সকাল ৮টায় মেট্রোরেলের এক নম্বর স্টেশন তুরাগের দিয়াবাড়ী উত্তরা উত্তর স্টেশন থেকে যাত্রী নিয়ে আগারগাঁওয়ের উদ্দেশ্যে ছেড়ে আসে মেট্রোরেল। মেট্রোরেল চালুর প্রথম দিন সকাল থেকে স্টেশনগুলোতে ছিল যাত্রীদের উপড়ে পড়া ভিড়।
আজ বৃহস্পতিবার সকাল থেকে দুপুর দেড়টা পর্যন্ত সরেজমিনে ট্রেন যাত্রীদের সাথে কথা বলে এসব তথ্য জানা গেছে।
উত্তরা উত্তর স্টেশন ও আগারগাঁও মেট্রো স্টেশনে গিয়ে দেখা যায়, মেট্রোরেলে চড়তে আজ ভোর থেকেই লাইনে দাঁড়িয়েছেন হাজার হাজার যাত্রী।
মেট্রোরেলে চড়ার প্রথম অভিজ্ঞতা নিতে রাজধানীর তুরাগের দিয়াবাড়ি এলাকার বাসিন্দা এবং দিয়াবাড়ি মডেল হাই স্কুলের প্রধান শিক্ষক ফাতেমা শেখ বাসসকে বলেন, দেশে প্রথম মেট্রোরেল চালু হয়েছে। প্রথম দিনেই চড়তে এসেছি। স্টেশনে এসেই দেখি যাত্রীদের দীর্ঘ লাইন। ট্রেনে ভ্রমন করতে পেরে আমি ও আমার পরিবারের সকলে আনন্দিত। তাই প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানাচ্ছি।
স্থানীয় শিক্ষক ন্যাশনাল টিচার্স ট্রেনিং কলেজের শিক্ষক মজিবুর রহমান বলেন, বুধবার প্রধানমন্ত্রী ট্রেন উদ্বোধনের পরে আজ প্রথম দিনেই মেট্রোরেলে চড়তে এলাম ইতিহাসের সাক্ষী হতে। এতে করে নগরবাসীর যাজটের দীর্ঘদিনের ভোগান্তি অনেকটাই কমে যাবে।
আজ সকালে উত্তরা উত্তর স্টেশনে মেট্রোট্রেনযাত্রী শিক্ষার্থী পায়েল বাসসকে জানান, তীব্র যানজটের এই শহরে মেট্রোরেলে চড়তে পারবো, তা কখনো ভাবিনি। বাংলাদের আপামর মানুষের জন্য এটা একটা নতুন যুগ। মেট্রোরেলই হবে এ অঞ্চলের বাসিন্দাদের গণপরিবহন।
শুরুতে সীমিত পরিসরে উত্তরা উত্তর স্টেশন থেকে আগারগাঁও পর্যন্ত চলবে মেট্রোরেল। বৃহস্পতিবার থেকে মেট্রোরেলে যাত্রী পরিবহন শুরু হয়েছে। সবকিছু ঠিক থাকলে আগামী বছরের ডিসেম্বর নাগাদ মেট্রোরেলে চড়ে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত যাতায়াত করা যাবে। আপাতত মেট্রোরেল উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত যাতায়াতের সময় মাঝের কোনো স্টেশনে যাত্রাবিরতি করবে না।
উত্তরা ১২ নম্বর সেক্টর এলাকার বাসিন্দা মো. ইব্রাহিম সরকার বলেন, মেট্রোরেল চালুর কারণে আগারগাঁও মিরপুর এলাকায় এখন যোগাযোগ অনেক সহজ হয়েছে। খুব কম সময়ে মেট্রোরেলে করে আগারগাঁও যাওয়া যাবে।
অপরদিকে, আধুনিক বিশ্বায়নের অন্যতম একটি যাতায়াত ব্যবস্থা ম্যাস র‌্যাপিড ট্রানজিট (এমআরটি) বা মেট্রোরেলের যাত্রা শুরু হলো। আপাতত ম্যাস র‌্যাপিড ট্রানজিট (এমআরটি) বা মেট্রোরেল লাইন-৬ চালু হওয়াতে উত্তরা দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত ২১ দশমিক ৭ কিলোমিটার পথে যোগাযোগ ব্যবস্থা সবচেয়ে সহজ হয়েছে। যোগাযোগ ব্যবস্থায় স্বপ্নের মেট্রোরেল যোগ হওয়ায় আনন্দ উল্লাসে মেতে উঠেছেন উত্তরার বাসিন্দারা।
এদিকে, এমএসএমটিই এন্টারপ্রাইজ এর স্বত্বাধিকারী ব্যবসায়ী আলহাজ মো. মাহাবুব সরকার বলেন, ‘মেট্রোরেল হল আমাদের দেশের মানুষের জন্য একটি বড় অর্জন। মেট্রোরেল দেশবাসীকে উপহার দেয়ার জন্য প্রধানমন্ত্রী দেশরতœ শেখ হাসিনাকে অশেষ ধন্যবাদ। আমি ও আমার পরিবারের সকল সদস্য মেট্রোরেলে ভ্রমন করেছি। শিশুরা বেশ খুশি।’
বাংলাদেশ রোভার স্কাউট সদস্য মোহাম্মদ রিয়াজ হোসেন শাওন বাসসকে জানান, উত্তরা মেট্রোরেল ডিপোতে উত্তরা উত্তর স্টেশনে ১৮ জন রোভার স্কাউট সদস্য দায়িত্ব পালনে নিয়োজিত আছেন। এরমধ্যে তিনজন নারী স্কাউট সদস্য রয়েছে। অপরদিকে, আগারগাঁও মেট্রোরেল ডিপোতে ১৮ জন সদস্য দায়িত্ব পালন করছেন।
রোভার স্কাউট দলের নেতৃত্ব দিচ্ছেন ঢাকা জেলা রোভার সরকারি কমিশনার মুহম্মদ শহিদুল ইসলাম।
তিনি বলেন, ‘আমাদের কাজ হচ্ছে মেট্রোরেলের যাত্রীদের সেবা দেওয়া। আমিসহ আমার সহকর্মীরা সেবা দিতে পেরে খুবই আনন্দিত।
স্কাউট সদস্যরা বলেন, আজ ৪ ঘন্টা মেট্রোরেল চলাচল করেছে। তার মধ্যে ট্রায়াল রান এবং অবজারভেশন ছিল। দক্ষ চালক ট্রেন চালিয়েছেন। তবে, চালকের আসনে দু’জনের বেশি থাকতে পারেনা।
উত্তরা উত্তর স্টেশনের সেন্ট্রাল কন্ট্রোল রুমের কন্ট্রোলার মো. ফরহাদ হোসেন বাসসকে জানান, উত্তরা স্টেশন থেকে আগারগাঁ পর্যন্ত ৬০ টাকা ভাড়া নির্ধারন করা হয়েছে। আজ যেসব যাত্রী ভ্রমণ করেছেন তাদের মধ্যে যুবকদের সংখ্যা বেশি ছিল। এদের মধ্যে অনেকে পরিবার নিয়ে এসেছিলেন। তারা টিকেট কেটে উত্তরা উত্তর স্টেশন থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল ভ্রমণ করেছেন। প্রথমবার তারা ট্রেন ভ্রমন করতে পেরে খুশি ও ভাল লেগেছে বলে জানিয়েছেন।
ফরহাদ হোসেন জানান, মানুষের যাতায়াতের সুবিধার্থে আজ বৃহস্পতিবার সকাল আটটা থেকে একটানা দুপুর ১২টা পর্যন্ত ৫টি ট্রেন যাতায়াত করেছে। চক্রাকার ভিত্তিতে এসব ট্রেন চলাচল করেছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। উত্তরা উত্তর স্টেশন থেকে আগারগাঁও যেতে সময় লাগে মাত্র ১০ মিনিট ১১ সেকেন্ড।
আজ বিকেল তিনটার দিকে ডিএমপির তুরাগ থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. মওদূত হাওলাদার বাসসকে জানান, তুরাগের মেট্রোরেল এলাকায় একজন এসআই, একজন এএসআইসহ মোট ১৫ জন পুলিশ সদস্য দায়িত্ব পালনে নিয়োজিত আছে। কোন ধরনের অসুবিধা নেই। আইনশৃঙ্খলা রক্ষার্থে পুলিশ নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

বাংলাদেশ সময়: ২২:৫২:৩৭   ১৮৬ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


টানা চার প্রিমিয়ার লিগ জয়ের কীর্তি শুধুই ম্যানসিটির
বঙ্গবাজার বিপনী বিতান নির্মাণ কাজের উদ্বোধন ২৫ মে
ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত: অনুসন্ধান চলছে রাষ্ট্রীয় গণমাধ্যম
ভোলায় জেলা প্রশাসক কার্যালয়ের সেবা প্রত্যাশীদের জন্য পার্ক উদ্বোধন
ফতুল্লায় ৫ মাস পর রাজমিস্ত্রী হত্যায় ঘাতক গ্রেপ্তার
পররাষ্ট্রমন্ত্রীর সাথে মিয়ানমারের বিদায়ী রাষ্ট্রদূতের সাক্ষাত
দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে কারিগরি শিক্ষার বিকল্প নেই : মহিলা ও শিশু প্রতিমন্ত্রী
রোহিঙ্গাদের নিজ দেশে পূর্ণ নাগরিক মর্যাদায় দ্রুত প্রত্যাবর্তন নিশ্চিত করা জরুরি : পররাষ্ট্রমন্ত্রী
সরকার ই-বর্জ্য ব্যবস্থাপনা উন্নত করতে কাজ করছে : পরিবেশমন্ত্রী
বঙ্গবন্ধু কন্যার লড়াইয়ের গল্প গোটা বিশ্বের কাছে তুলে ধরাই হোক অঙ্গীকার : তথ্যপ্রতিমন্ত্রী

News 2 Narayanganj News Archive

আর্কাইভ