কুমিল্লায় দ্রুত এগিয়ে চলছে আশ্রয়ণ প্রকল্পের কাজ

প্রথম পাতা » চট্টগ্রাম » কুমিল্লায় দ্রুত এগিয়ে চলছে আশ্রয়ণ প্রকল্পের কাজ
মঙ্গলবার, ২৪ জানুয়ারী ২০২৩



কুমিল্লায় দ্রুত এগিয়ে চলছে আশ্রয়ণ প্রকল্পের কাজ

দ্রুত এগিয়ে চলছে কুমিল্লার চান্দিনায় আশ্রয়ণ প্রকল্পের কাজ। এ আশ্রয়ণ প্রকল্পে জমিসহ একটি করে ঘর পাবে ৮১টি গৃহ ও ভূমিহীন পরিবার।
জেলা প্রশাসন সূত্রে জানা যায়, আগামী মার্চ মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গৃহহীনদের আপন ঠিকানার উদ্বোধন করবেন এবং তাদের হাতে তুলে দিবেন ঘরের চাবি।
সবুজের মাঝে এক টুকরো লাল। পরিকল্পনায় আছে এমনটাই। গ্রামীণ শান্ত পরিবেশের সাথে আধুনিকতার মিশেলে আকাশ থেকে যেনো দেশের পতাকার মতোই দেখা যাবে চান্দিনা উপজেলার ভোমরকান্দি আশ্রয়ণ প্রকল্পটিকে। চান্দিনা-মাইজখার সড়কের পাশে গড়ে ওঠা এই প্রকল্পে একসঙ্গে তৈরি করা হচ্ছে ৮১টি দৃষ্টিনন্দন ঘর। এ প্রকল্পের একাশিটি পরিবারের জন্য থাকছে বাজার, স্কুল, খেলার মাঠ, মসজিদ-মন্দির, কবরস্থান ও পুকুর। আর প্রকল্পের ভেতরে থাকবে প্রশস্ত রাস্তা। আশ্রয়ণ প্রকল্পটির কাজ শেষ হওয়ার পর ঘরের চালগুলো ওপর থেকে জাতীয় পতাকার মতো দেখা যাবে। প্রকল্পটির ঘরগুলো যাদের জমি-ঘর কিছুই নেই তাদের বরাদ্দ দেয়া হবে। আধুনিক আবাসন প্রকল্পে থাকবেন ভাগ্য বিড়ম্বিত সুবিধা বঞ্চিত মানুষেরা। যাদের নিজের বলতে নিজের বলতে কিছুই ছিলো না। এমনকি একটি স্থায়ী ঠিকানাও না। ঘর প্রতি বরাদ্দ প্রায় দুই লাখ ৬০ ষাট হাজার টাকা। স্থানীয় প্রশাসন, জনপ্রতিনিধিসহ সরকারের শীর্ষ কর্মকর্তারা নিয়মিত তদারকি করছেন ঘরগুলোর নির্মাণের কাজ। আশ্রয়ের পাশাপাশি সেখানে থেকেই যেন আয়ের পথ বেছে নিতে পারেন মিলবে সেই সুযোগও। এজন্য বিভিন্ন ধরনের পরিকল্পনা করা আছে।
চান্দিনা উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, চলতি বছরের মার্চের শুরুর দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আশ্রয়ণ প্রকল্পের ৩য় ও ৪র্থ পর্যায়ে নির্মিত আবাসনে ঠাঁই দিবেন গৃহহীনদের। সেই সাথে যুক্ত হবে চান্দিনার আরও ৮১টি গৃহহীন পরিবার। তাদের বরণ করে নিতে তৃতীয় পর্যায়ের ৩১টি ও চতুর্থ পর্যায়ের ৫০টি নতুন গৃহ প্রস্তুত করা হচ্ছে।
উপজেলার মাইজখার ইউনিয়নের ভোমরকান্দি গ্রামে সরেজমিনে গিয়ে দেখা যায়, ওই গ্রামে একই সাথে ৪০টি গৃহ নির্মাণের উদ্যোগ নিয়ে ১৮টি ঘরের কাজ সম্পূর্ণ হয়েছে। বাকি ২২টি ঘরের মধ্যে কোনটির রংয়ের কাজ, কোনটির নির্মাণ কাজ চলছে।
এ বিষয়ে চান্দিনা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) তাপস শীল বাসসকে বলেন, ঘর সঠিক মানে নির্মাণ কাজে আমরা কঠোর ভাবে তদারকি করছি। আশাকরি যথা সময়েই আমাদের সবগুলো ঘরের কাজ নির্মাণ শেষ হবে।

বাংলাদেশ সময়: ১৪:১৯:৫৬   ১৮ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

চট্টগ্রাম’র আরও খবর


সুযোগ পেলেই আবার নাশকতা করবে, জনগণকে ছোবল মারবে বিএনপি - তথ্য ও সম্প্রচার মন্ত্রী
সুষম উন্নয়নে পাহাড়-সমতলের মানুষ সমানভাবে এগিয়ে যাচ্ছে: তাজুল ইসলাম
শিক্ষাক্রম নিয়ে উদ্দেশ্যমূলক মিথ্যাচার করা হচ্ছে : শিক্ষামন্ত্রী
বাঙালিকে স্বাধীনতা এনে দিয়ে জাতির পিতা অমর হয়ে রয়েছেন : তথ্য ও সম্প্রচারমন্ত্রী
শিক্ষার্থীদের সক্ষমতা অর্জন করে ২০৪১ সালের স্মার্ট ও উন্নত বাংলাদেশ গড়তে হবে : স্থানীয় সরকার মন্ত্রী
আওয়ামী লীগ সরকারের আমলে পাহাড়ের উন্নয়ন অব্যাহত রয়েছে - পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী
মানুষকে বিভ্রান্ত করা রাজনীতির অংশ হতে পারে না : দীপু মনি
চোরাই মোটরসাইকেলসহ আটক ৯
জনগণের কাছে যেতে হলে বিএনপিকে অপরাজনীতির জন্য ক্ষমা চাইতে হবে : তথ্যমন্ত্রী
চট্টগ্রামে মেট্রোরেলের সম্ভাব্যতা যাচাই কাজের উদ্বোধন

News 2 Narayanganj News Archive

আর্কাইভ