প্রিমিয়ার লিগের রেকর্ড ফি’তে আর্জেন্টাইন বিশ্বকাপ জয়ী ফার্নান্দেজকে দলে ভেড়ালো চেলসি

প্রথম পাতা » খেলাধুলা » প্রিমিয়ার লিগের রেকর্ড ফি’তে আর্জেন্টাইন বিশ্বকাপ জয়ী ফার্নান্দেজকে দলে ভেড়ালো চেলসি
বুধবার, ১ ফেব্রুয়ারী ২০২৩



প্রিমিয়ার লিগের রেকর্ড ফি’তে আর্জেন্টাইন বিশ্বকাপ জয়ী ফার্নান্দেজকে দলে ভেড়ালো চেলসি

প্রিমিয়ার লিগের রেকর্ড ফি ১২১ মিলিয়ণ ইউরোতে এনজো ফার্নান্দেজকে শীতকালীন ট্রান্সফার উইন্ডোর শেষ দিনে দলে ভিড়িয়েছে চেলসি। ইউরোপের দলবদলের শেষ দিনটি ছিল উত্তাপে ভরা। হুয়াও ক্যান্সেলোর বায়ার্ন মিউনিখে যাওয়া কিংবা জর্জিনহোর আর্সেনালে অন্তর্ভূক্তি এসবই বিস্ময়ের জন্ম দিয়েছে।
মৌসুমের দ্বিতীয় ভাগে নিজ নিজ দলকে শক্তিশালী করার প্রয়াসে প্রিমিয়ার লিগের ক্লাবগুলো আরো একবার দলবদলের বাজারে বিপুল পরিমান অর্থ ব্যয় করেছে। এ যেন একে অন্যকে মাঠের বাইরের লড়াইয়ে ছাড়িয়ে যাবার এক অসম প্রতিযোগিতা।
গ্রাহাম পটারের চেলসি জানুয়ারিতে ট্রান্সফার মার্কেটে বেশ ব্যস্ত ছিল। এই সময়ে তারা মাখিয়ালো মাড্রিক, বেনোয়িট বাডিয়াশিলে, নোনি মাদুয়েকে ও এ্যাথলেটিকো মাদ্রিদ থেকে হুয়াও ফেলিক্সকে ধারে দলে ভিড়িয়েছে। সর্বশেষ অষ্টম খেলোয়াড় হিসেবে শীত মৌসুমে পর্তুগীজ ক্লাব বেনফিকা থেকে ফার্নান্দেজকে দলে নিল ব্লুজরা। আর্জেন্টাইন এই তরুণকে দলে নিতে চেলসি যা ব্যয় করেছে তা প্রিমিয়ার লিগে নতুন রেকর্ড সৃষ্টি করেছে। ২০২১ সালে এ্যাস্টন ভিলা থেকে ১০০ মিলিয়ন পাউন্ডে জ্যাক গ্রীলিশকে দলে নিয়েছিল ম্যানচেস্টার সিটি যা এতদিন পর্যন্ত দলবদলের বাজারে সর্বোচ্চ ফি ছিল। কাতার বিশ্বকাপে আর্জেন্টিনার সাফল্যে অবদান রাখায় ফার্নান্দেজ আসরের সেরা তরুণ খেলোয়াড়ের পুরস্কার জয় করেছিলেন। গত বছর জুলাইয়ে তিনি ১০ মিলিয়ন পাউন্ডে পর্তুগীজ জায়ান্ট বেনফিকায় যোগ দেন। ২২ বছর বয়সী এই সেন্ট্রাল মিডফিল্ডার সাড়ে আট বছরের চুক্তিতে স্ট্যামফোর্ড ব্রীজে এসেছেন যা ২০৩১ সাল শেষ হবে।
গত মৌসুমের শেষে চেলসি কিনে নেয়া টড বোহলি শুরু থেকেই দলবদলের বাজারে বিপুল পরিমান অর্থলগ্নি করে চলেছেন। যদিও তার বিপরীতে ক্লাবের আশানুরূপ পারফরমেন্স এখনো দেখা যায়নি। এই মুহূর্তে প্রিমিয়ার লিগ টেবিলের ১০ম স্থানে রয়েছে চেলসি।
এদিকে উইং-ব্যাক ক্যান্সেলোকে ৭০ মিলিয়ন ইউরোতে ম্যানচেস্টার সিটি থেকে দলে ভিড়িয়েছে বায়ার্ন মিউনিখ। ২৮ বছর বয়সী এই পর্তুগীজ ডিফেন্ডার ২০১৯ সালে জুভেন্টাস থেকে সিটিতে যোগ দিয়েছিলেন। বিশ্বকাপের পর থেকেই শোনা যাচ্ছিল পেপ গার্দিওলার দলে আর থাকছেন না ক্যান্সেলো।
এদিকে চেলসি থেকে মিডফল্ডার জর্জিনহোকে ১২ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে দলভূক্ত করেছে প্রিমিয়ার লিগের শীর্ষে থাকা আর্সেনাল। এমিরেটস স্টেডিয়ামের সাথে জর্জিনহোর ১৮ মাসের চুক্তি হয়েছে। নতুন চুক্তি প্রসঙ্গে ইতালিয়ান এই মিডফিল্ডার বলেছেন, ‘নতুন চ্যালেঞ্জ নিতে আমি মুখিয়ে আছি। সবকিছু এত দ্রুত হয়ে গেল, আমি সত্যিই বিস্মিত। কিন্তু দুর্দান্ত এই চ্যালেঞ্জ মোকাবেলার সুযোগ আমি পুরোপুরি কাজে লাগাতে চাই।’
২০০৪ সালের পর প্রথমবারের মত প্রিমিয়ার লিগ শিরোপার পথে অনেকটাই এগিয়ে রয়েছে গানাররা । মাসের শুরুতে ব্রাইটন থেকে বেলজিয়ান ফরোয়ার্ড লিনড্রো ট্রোসার্ড ও ইতালিয়ান ক্লাব স্পেজিয়া থেকে পোলিশ ডিফেন্ডার জ্যাকব কিভিওরকে দলে ভিড়িয়েছে আর্সেনাল।
আর্সেনালের উত্তর লন্ডনের প্রতিদ্বন্দ্বী টটেনহ্যাম স্পোর্টিং লিসবন থেকে শেষ মুহূর্তে দলভূক্ত করেছে পেড্রো পোরোকে। মৌসুমের শেষ পর্যন্ত ধারে এই রাইট-ব্যাক আর্সেনালে খেলবেন।
এদিকে মিডফিল্ডার মার্সেল সাবিটাইজারও শেষ মিনিটে বায়ান মিউনখি থেকে ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দিয়েছেন। ড্যানিশ অভিজ্ঞ মিডফিল্ডার ক্রিস্টিয়ান এরিকসেনের ইনজুরির কারনে শেষ মুহূর্তে ইউনাইটেডে দলবদলের এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে। গোঁড়ালির ইনজুরির কারনে মে মাসের শেষ পর্যন্ত আর মাঠ নামা হচ্ছেনা এরিকসেনের। এর আগে ধারে নেদারল্যান্ডের ফরোয়ার্ড ওট ওয়েগার্স্টকে দলে নিয়েছিল ইউনাইটেড।
বরুসিয়া ডর্টমুন্ড থেকে ধারে বেলজিয়াম তারকা থ্রোগান হ্যাজার্ডের সাথে চুক্তি করেছে পিএসভি আইন্দোভেন।
রেলিগেশনের খরায় থাকা বোর্নমাউথ ইউক্রেনিয়ার ডিফেন্ডার ইলিয়া জাবারনিকে ডায়নামো কিয়েভ থেকে ২৪ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে দলে নিয়েছে। সাসুলো ইলিয়ার প্রতি আগ্রহ দেখিয়েছিল। এছাড়া আইভরি কোস্ট মিডফিল্ডার হামেদ ট্রায়োর ষষ্ঠ খেলোয়াড় হিসেবে এ মাসে বোর্নমাউথে যোগ দিয়েছেন।
গত বছর প্রিমিয়ার লিগে উন্নীত হবার পর দল শক্তিশালী করার লক্ষ্যে ট্রান্সফার মার্কেটে নাটকীয়তা দেখিয়েছে নটিংহ্যাম ফরেস্ট। গ্রীষ্মকালীন দলবদলের বাজারে ২২ জনকে দলে নিয়ে হইচই ফেলে দেবার পর জানুয়ারিতে তারা এ্যাথলেটিকো মাদ্রিদের ডিফেন্ডার ফিলিপ ও নিউক্যাসল মিডফিল্ডার জোনজো শেভলের সাথে চুক্তি করেছে। মৌসুমের শেষ পর্যন্ত পিএসজি গোলরক্ষক কেইলর নাভাসকেও ফরেস্ট দলে নিয়েছে।
স্টোক থেকে সাড়ে পাঁচ বছরের চুক্তিতে অস্ট্রেলিয়ান ডিফেন্ডার হ্যারি সৌতারকে দলে ভিড়িয়েছে লিস্টার।

বাংলাদেশ সময়: ১৬:০৩:২৭   ১০৪ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

খেলাধুলা’র আরও খবর


৫২৩ রানের রেকর্ডময় ম্যাচে মুম্বাইকে হারালো হায়দ্রাবাদ
ফ্রান্সের পর নেদারল্যান্ডসকেও হারালো জার্মানি
চিলিকে হারিয়ে ফের জয়ে ফিরলো ফ্রান্স
কোস্টারিকাকে হারাল মেসিহীন আর্জেন্টিনা
রোমাঞ্চভরা ম্যাচে পাকেতার গোলে মান বাঁচল ব্রাজিলের
বাংলাদেশকে বড় চ্যালেঞ্জ দিল অস্ট্রেলিয়া
প্রথম টেস্টে বড় ব্যবধানে হারলো বাংলাদেশ
সিলেট টেস্ট: দিনের শুরুতে আরও দুই উইকেট হারালো বাংলাদেশ
এন্ড্রিকের গোলে ১৫ বছর পর ইংল্যান্ডকে হারাল ব্রাজিল
জার্মান ইতিহাসের দ্রুততম গোল, ফের হারল ফ্রান্স

News 2 Narayanganj News Archive

আর্কাইভ