খুলনায় সার্জারি করে ১৭ বছরের ছেলেকে মেয়েতে রূপান্তর

প্রথম পাতা » খুলনা » খুলনায় সার্জারি করে ১৭ বছরের ছেলেকে মেয়েতে রূপান্তর
শনিবার, ১৩ মে ২০২৩



খুলনায় সার্জারি করে ১৭ বছরের ছেলেকে মেয়েতে রূপান্তর

খুলনাসহ দ‌ক্ষিণ প‌শ্চিমাঞ্চলে এই প্রথম ছে‌লেকে সার্জা‌রি ক‌রে মে‌য়ে‌তে রূপান্তর করা হ‌য়ে‌ছে । বিরল এ সফল সার্জারিটি সম্পন্ন করেছেন খুলনা মেডিক্যাল কলেজ (খুমেক) হাসপাতালের ইউরোলোজিস্ট অ্যান্ড অ্যান্ড্রোলজিস্ট ডা. নিরুপম মন্ডল।
সফল অপরেশন করে নজির সৃষ্টি করেছেন তিনি। সার্জারির পর রোগী ভালো আছেন বলে জানান চিকিৎসকরা।

ডা. নিরুপম মন্ডল শনিবার (১৩ মে) বিকেলে বলেন, ১৭ বছরের একজন ছেলেকে অপারেশন করে নারীতে রূপান্তর করা হয়েছে। কেননা তিনি ভিতরে জীনগতভাবে পুরুষ। কিন্তু বাইরে নারী। একজন নারীর যেসব বৈশিষ্ট রয়েছে তা সবই রয়েছে তার। তার দুইটো ব্রেস্ট আছে। সে দেখতে আকর্ষণীয় সুন্দরী। তার বড় বড় চুল আছে। কণ্ঠস্বর নারীর। তার চলন বলন, শরীরের গঠন অঙ্গভঙ্গি সবই নারী। কিন্তু তার ভিতরটা পুরুষের মতো। পুরুষের অন্ডকোষ দ্বিখণ্ডিত করলে যেমন হয় তেমন রয়েছে। কিন্তু সেটা বাইরে নয় ভিতরে রয়েছে, পুরুষাঙ্গ রয়েছে। তার মাসিকের রাস্তা নেই, শরীরে ডিম্বাশয় থাকার কথা কিন্তু নেই, জরায়ু থাকার কথা ছিল কিন্তু নেই। ভিতরে ভিতরে সে একজন পুরুষ বাইরে নারী। সামাজিকভাবে নারী হিসেবে বড় হয়েছে। ১৭ বছর বয়স হয়ে গেছে। এখন সে ও তার অভিভাবকরা চায় নারীতে রূপান্তরিত হতে। এটা করতে আমাদের অনেক কষ্ট হয়েছে।

সার্জারিতে কত সময় লেগেছে জানতে চাইলে তিনি বলেন, একটানা সাড়ে ৪ ঘণ্টা অপারেশন করা লেগেছে। প্রথমে আমরা তার পেনিস কেটে ফেলেছি। তাকে মাসিকের রাস্তা তৈরি করে দিয়েছি। পেটের মধ্যে যে দুটি টেস্টিস ছিল তা অপারেশন করে অপসারণ করেছি। আশা করি এখন একজন নারীর জীবন যাপন করতে পারবে। কিন্তু একজন পূর্ণাঙ্গ নারীর জীবন পেতে হলে তো মাতৃত্বের স্বাদ পেতে হয়। এটা সে কোনদিন পাবে না। এরপর তাকে আমরা হরমন রিপলেসমেন্ট দেব। যাতে সে একজন কোমলীয় নারীতে পরিণত হবে। সে একজন নারীর যৌন জীবন পালন করতে পারবে কিন্তু তার বাচ্চা হবে না।

তিনি আরও বলেন, ভিক্টোরিয়া নার্সিং হোমে শুক্রবার (১২ মে) এ অপারেশন করা হয়েছে। সঙ্গে অধ্যাপক ডা. সামসুন নাহার লাকি, প্রফেসর ডা. দিলীপ কুন্ডসহ আমার কিছু সহযোগী ছিল। দক্ষিণাঞ্চলে এ অপারেশন এটাই প্রথম। রোগী ভালো আছেন। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) আমি ১০ বছরে মাত্র ১টি অপারেশন হতে দেখেছি। এটা সাধারণত কেউ করেন না। অনেকে লজ্জার ভয়ে গোপনে পাশের দেশে আবার যার সামর্থ্য থাকে সে উন্নত দেশে চলে যায়। এখানে এ ধরনের অপারেশন সফলভাবে সম্পন্ন হওয়া আমাদের জন্য এটা গর্বের।

লিঙ্গ পরিবর্তনের অস্ত্রোপচারের খরচ কেমন জানতে চাইলে ডা. নিরুপম মন্ডল বলেন, এ ধরনের অস্ত্রোপচারে প্রায় ৩ লাখ টাকা খরচ হয়।

ছেলে থেকে মেয়েতে রূপান্তরিত হওয়া রোগীর অভিভাবকরা বলেন, সে ছোট বেলা থেকেই মেয়েদের সঙ্গে মিশতো। সবাই তাকে মেয়ে হিসেবে চেনে। আমরা চেয়েছিলাম সে সমাজে মেয়ে হিসেবে পরিচিত হোক, সংসার করুক। তার ভবিষ্যতের কথা চিন্তা করে পারিবারিকভাবে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জানা যায়, ডেনমার্কে বিশ্বে প্রথম সফলভাবে লিঙ্গ পরিবর্তনের সার্জারিটি হয় ১৯৫২ সালে। জর্জ জোর্গেনসন নামের সাবেক এক মার্কিন সৈন্য লিঙ্গ পরিবর্তন করে পরিণত হন হলিউডের তত্কালীন সময়ে পরিচিত মুখ ক্রিস্টিন জোর্গেনসনে। তবে সামাজিক প্রতিরক্ষা ও ব্যক্তিগত আকাঙ্খার জের ধরেই লিঙ্গ পরিবর্তন করার দাবিকে মানতে নারাজ বিজ্ঞানীরা। তারা বলছেন, সামাজিকভাবে প্রভাবিত ফ্যাক্টরগুলোর চেয়ে মানুষের জন্মের আগে জিন ও হরমোন দ্বারা সৃষ্ট জৈব রাসায়নিক সিগন্যাল লিঙ্গ পরিবর্তন আকাঙ্খার ওপর বেশি প্রভাব ফেলে।

বাংলাদেশ সময়: ২৩:০২:৪১   ১৫৭ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

খুলনা’র আরও খবর


নিখোঁজ এমপি আনোয়ারুল আজীম আনারের মরদেহ উদ্ধার কলকাতায়
সাতক্ষীরায় লবণাক্ত জমিতে অভাবনীয় কৃষি সাফল্য
চুয়াডাঙ্গা জেলা উন্নয়ন ও সমন্বয় কমিটির সভা অনুষ্ঠিত
মাগুরায় রেলপথ শিগগিরই চালু হবে : রেলমন্ত্রী
সোনালি আঁশ পাটের সুদিন ফিরিয়ে আনতে চাই - বস্ত্র ও পাট মন্ত্রী
সাতক্ষীরায় ধান বোঝাই ট্রাক উল্টে দুই শ্রমিক নিহত
ইসলামপুর-১ আমিনিয়া জামে মসজিদের নির্মাণ কাজের উদ্বোধন করলেন যুবনেতা বাবু
মেহেরপুরে সরকারিভাবে ধান চাল ক্রয়ের উদ্বোধন
সাতক্ষীরার কালীগঞ্জে ১১টি এয়ারগান ও সাত হাজার গুলি উদ্ধার
কুষ্টিয়ায় শিলাইদহে রবীন্দ্র জয়ন্তীতে দুদিন ব্যাপী অনুষ্ঠান

News 2 Narayanganj News Archive

আর্কাইভ