মোখার আঘাত শেষে ধীরে ধীরে স্পষ্ট হচ্ছে ক্ষতচিহ্ন

প্রথম পাতা » চট্টগ্রাম » মোখার আঘাত শেষে ধীরে ধীরে স্পষ্ট হচ্ছে ক্ষতচিহ্ন
সোমবার, ১৫ মে ২০২৩



মোখার আঘাত শেষে ধীরে ধীরে স্পষ্ট হচ্ছে ক্ষতচিহ্ন

ঘূর্ণিঝড় মোখার আঘাত শেষে ধীরে ধীরে স্পষ্ট হচ্ছে ক্ষতচিহ্ন। মোখা আতঙ্কে জীবন বাঁচাতে আশ্রয়কেন্দ্রে আশ্রয় নেয় কক্সবাজার উপকূলের ২ লাখ ৫০ হাজারের বেশি মানুষ।

দীর্ঘ ৯ ঘণ্টা ধরে আঘাত করে কক্সবাজার উপকূল অতিক্রম করার পর স্বস্তি ফিরেছে বাসিন্দাদের মাঝে। গবাদিপশু নিয়ে নিজ বসতভিটায় ফিরছেন তারা।

ঘূর্ণিঝড় মোখায় কক্সবাজারে নেমে আসে মহাবিপদ সংকেত ১০ নম্বর। এরপর উপকূলবাসীকে রক্ষা করতে প্রশাসনের তোড়জোড়ে আশ্রয়কেন্দ্রে আশ্রয় নেন ২ লাখ ৫০ হাজার বাসিন্দা।

ঘূর্ণিঝড় মোখার তাণ্ডবে লন্ডভন্ড হয়ে পড়েছে উপকূল। প্রায় দেড়শ’ কিলোমিটার বেগে বয়ে যায় ঝোড়ো হাওয়া, পথে পথে ধ্বংসযজ্ঞ চালায় মোখা। কক্সবাজার থেকে শাহপরীর দ্বীপ, সেখান থেকে সেন্টমার্টিন সব জায়গায় ক্ষতচিহ্ন রেখে গেছে ‘মোখা’।

এ ঘূর্ণিঝড়ে কোনো প্রাণহানি না ঘটলেও বিধ্বস্ত হয়েছে ১০ হাজারের বেশি কাঁচা ঘরবাড়ি। একই সঙ্গে ভেঙে পড়েছে গাছপালা, যা দ্রুত সরিয়ে নিয়ে জনজীবন স্বাভাবিক করতে কাজ করা হচ্ছে বলে জানিয়েছেন অতিরিক্ত জেলা প্রশাসক বিভীষণ কান্তি দাশ।

আর সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুজিবুর রহমান বলেন, দ্বীপে মোখার তাণ্ডবে অনেক ঘরবাড়ি উড়ে গেছে। প্রায় সবকিছুই লন্ডভন্ড হয়ে গেছে।

কয়েকদিন ধরে মুখিয়ে থাকা মোখায় এখনো উত্তাল রয়েছে বঙ্গোপসাগর। সেই সাগরের কোল ধরে এগিয়ে গেছে ঝড়ের তাণ্ডব।

সময় সংবাদে উঠেছে এসেছে, বাংলাদেশে সবচেয়ে ক্ষতি হয়েছে সেন্টমার্টিনে। তারপরই ক্ষতির শিকার টেকনাফ। দেশের সর্ব দক্ষিণের উপজেলা টেকনাফের শাহপরীরের দ্বীপ রোববার দুপুর ২টার আগেই ঝড়ের কবলে পড়ে। দ্রুতই ভেঙে উড়ে যায় সাগরতীরের বেশকিছু রেস্টুরেন্ট দোকানপাট। ক্ষতিগ্রস্ত হয় কাঁচাপাকা ঘরবাড়ি।

দুপুর ২টাতে যখন সময় সংবাদের ক্যামেরা উত্তাল সৈকত পাড়ে তখন জনমানবশূন্য ছিল টেকনাফের সমুদ্রসৈকত। উত্তাল সেই সাগরের ঢেউ আর বাতাসের তোড়ে যেন দাঁড়িয়ে থাকা দায় ছিল তখন। ওই সময় শাহপরীরের দ্বীপে মোখার কবলে পড়ে সময় সংবাদের পুরো ইউনিট। পথে পথে গাছ ভেঙে পড়ার ঝুঁকি আর বাতাসের তোড়ে যান্ত্রিক যানও যেন উড়ে যাওয়ার দশা হয়!

সেসব মাথায় নিয়ে শাহপরীর দ্বীপের পথে এগুবার সময় ক্ষণে ক্ষণে উড়ে আসছিল উপড়ে পড়া গাছ। গাড়ির সামনে দিয়ে উড়ে গেছে গাছপালা। অবশেষে সাগর তীরে একটি সরকারি ভবনে কয়েকজন শ্রমিকের সঙ্গে আশ্রয় নেয়া হয়। কিন্তু ভবনে ঢোকাই যেন কঠিন যুদ্ধ ছিল ধূলিঝড়ের কারণে। তিনতলা শক্তপোক্ত ভবনটিও ঝড়ের তোড়ে যেন কেঁপে ওঠে দফায় দফায়। ক্ষতিগ্রস্ত হয় জানালা-দরজাও। এ যাত্রায় আমরা রক্ষা পেলেও উপকূলের মানুষের কী দশা, তা অনুধাবন করা আপাতত সত্যিই তখন কঠিন ছিল। মানুষের পক্ষে দুর্যোগ ঠেকানো সম্ভব নয়। কিন্তু দুর্যোগের ক্ষয়ক্ষতি কামানো সম্ভব। আর তাই সে জন্য সচেতন থাকার কোনো বিকল্প নেই।

জেলা প্রশাসন জানিয়েছে, ঘূর্ণিঝড়ে ১২ হাজার বসতি বিধ্বস্ত হয়েছে। যার মধ্যে সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত হয়েছে ২ হাজারের বেশি বসতি।

কক্সবাজার জেলা প্রশাসনের প্রাথমিক হিসাবে, ঘূর্ণিঝড়ে দুর্গত মানুষের সংখ্যা ৩ লাখ ৩৪ হাজার ৬২০। সম্পূর্ণ বিধ্বস্ত ঘরবাড়ির সংখ্যা ২ হাজার ২২, যেগুলো ঝুপড়ি। আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে ১০ হাজার ৪৬৯টি ঘরবাড়ি। এতে ঝড়ে কারও মৃত্যু হয়নি। নিখোঁজও নেই। স্থানীয় জনপ্রতিনিধি, প্রশাসন ও বাসিন্দাদের প্রাথমিক তথ্য হলো, বিভিন্ন জায়গায় গাছ উপড়ে গেছে, ডালপালা ভেঙে পড়েছে। সেন্ট মার্টিনে বেশ কয়েকজন আহত হওয়ার খবর জানিয়েছেন স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান।

গতকাল ৬টায় উপকূল অতিক্রম শেষ করে মোখা-

আবহাওয়া অধিদফতর গতকাল সন্ধ্যায় ২২ নম্বর বিশেষ বিজ্ঞপ্তিতে জানায়, অতিপ্রবল ঘূর্ণিঝড় মোখা সন্ধ্যা ৬টায় উপকূল অতিক্রম করেছে এবং দুর্বল হয়ে মিয়ানমারের সিটুয়েতে স্থল গভীর নিম্নচাপে পরিণত হয়। এটি বৃষ্টি ঝরিয়ে ধীরে ধীরে দুর্বল হতে পারে। একই বিজ্ঞপ্তিতে কক্সবাজারের ১০ নম্বর মহাবিপদসংকেত নামিয়ে তার পরিবর্তে ৩ নম্বর স্থানীয় সতর্কসংকেত দেখাতে বলা হয়। চট্টগ্রাম ও পায়রা সমুদ্রবন্দরকে ৮ নম্বর মহাবিপদসংকেত নামিয়ে দেখাতে বলা হয় ৩ নম্বর স্থানীয় সতর্কসংকেত। মোংলা সমুদ্রবন্দরকেও একই সংকেত দেখাতে বলা হয়, যা এর আগে ছিল ৪ নম্বর।

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার সব নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয় আবহাওয়া অধিদফতরের ২২ নম্বর বিজ্ঞপ্তিতে। এতে আরও জানানো হয়, এই ‘সিরিজে’ আর কোনো বিজ্ঞপ্তি দেয়া হবে না।

বাংলাদেশ সময়: ১১:০০:৪৮   ৯৫ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

চট্টগ্রাম’র আরও খবর


কুমিল্লায় যুদ্ধাপরাধী আবু বক্কর র‍্যাবের জালে
মৃত্যুদণ্ডের রায় শুনে পালানোর সময় ২ আসামি গ্রফতার
পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২য় বৈঠক অনুষ্ঠিত
বিএনপি যে কখন তাবিজ-দোয়ার ওপর ভর করে সেটিই প্রশ্ন : পররাষ্ট্রমন্ত্রী
চাঁদপুরে নিষিদ্ধ জালে মাছ ধরায় ১৪ জেলে আটক
রাজনীতিতে পরিত্যক্ত মানুষগুলোর আওয়াজ ব্যাঙের মতো বড় : পররাষ্ট্রমন্ত্রী
৩২ সংগঠন নিয়ে ‘চট্টগ্রাম সঙ্গীত সংগঠন মোর্চা’র আত্মপ্রকাশ
প্রধানমন্ত্রী শেখ হাসিনা অসম্ভব স্বপ্নকে বাস্তবে পরিণত করেন : অর্থ প্রতিমন্ত্রী
৭ মার্চের আগেই বঙ্গবন্ধু পথনির্দেশ দিয়েছিলেন : গণপূর্তমন্ত্রী
কক্সবাজারে যুবককে ডেকে নিয়ে গুলি করে হত্যা

News 2 Narayanganj News Archive

আর্কাইভ