যেসব জেলায় ঝড় ও বজ্রসহ বৃষ্টির খবর দিল আবহাওয়া অফিস

প্রথম পাতা » ছবি গ্যালারী » যেসব জেলায় ঝড় ও বজ্রসহ বৃষ্টির খবর দিল আবহাওয়া অফিস
সোমবার, ৭ আগস্ট ২০২৩



যেসব জেলায় ঝড় ও বজ্রসহ বৃষ্টির খবর দিল আবহাওয়া অফিস

ঢাকাসহ দেশের ১৮ জেলার ওপর দিয়ে দমকা ঝড়ো হওয়া ও বজ্রসহ বৃষ্টিও হতে পারে। সোমবার (৭ আগস্ট) সকালে আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান স্বাক্ষরিত বিজ্ঞতিতে এ তথ্য জানানো হয়েছে।

ওই বিজ্ঞতিতে আরও বলা হয়েছে এ ১৮টি জেলায় সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত অভ্যন্তরীণ নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্কসংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

জেলাগুলো হলো-ঢাকা, রংপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেট। এ অঞ্চলগুলোর ওপর দিয়ে দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ী দমকা ঝড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টি হতে পারে। তাই এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে, গতকাল রোববার (৬ আগস্ট) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার জন্য দেয়া অপর এক আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমী বায়ুর অক্ষ পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি থেকে প্রবল অবস্থায় রয়েছে। তাই এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে। সারা দেশে চলমান বৃষ্টি আরও প্রায় দুদিন অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

এছাড়াও বঙ্গোপসাগরে মৌসুমী বায়ু সক্রিয় ও মেঘমালা সৃষ্টি অব্যাহত থাকায় চট্টগ্রাম, কক্সবাজার মোংলা ও পায়রা বন্দরকে ৩ নম্বর স্থানীয় সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেটে কোথাও কোথাও ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। অতি ভারী বর্ষণে চট্টগ্রামে পাহাড় ধসের ঘটনাও ঘটেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। আবহাওয়াবিদ একেএম নাজমুল হক স্বাক্ষরিত বিজ্ঞতিতে এসব তথ্য জানানো হয়েছে।

তাপমাত্রার পূর্বাভাসে বলা হয়েছে, সারা দেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। এরই মধ্যে সোমবার (৭ আগস্ট) ভোর থেকে ঢাকাসহ দেশের বিভিন্ন জায়গায় বৃষ্টিপাত শুরু হয়েছে।

মোংলা সমুদ্র বন্দরে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেতের কারণে সাগর প্রচণ্ড উত্তাল রয়েছে। উত্তালের পাশাপাশি পূর্ণিমা এবং অতি বৃষ্টিপাতে স্বাভাবিক জোয়ারের তুলনায় কয়েক ফুট পানি বৃদ্ধি পেয়েছে পশুর চ্যানেলসহ সুন্দরবন উপকূলীয় নদ নদীতে। অস্বাভাবিক জোয়ারে তলিয়ে গেছে সুন্দরবন সংলগ্ন দুবলার চর, আলোরকোল ছাড়াও সুন্দরবনের বেশ কিছু উপকূলীয় নিম্নাঞ্চল।

গত ২৪ ঘণ্টায় মোংলায় ৬৫ মিলি মিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে বলে জানিয়েছেন মোংলা আবহাওয়া অফিস ইনচার্জ মো. হারুন অর রশিদ। তিনি বলেন, এমন বৃষ্টিবাদল থাকবে আগামী আরও কয়েকদিন।

বাংলাদেশ সময়: ১২:১৮:২৭   ১৪৮ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


আজকের রাশিফল
আল কোরআন ও আল হাদিস
নেত্রীর জন্য জান দেবেন আর সিদ্ধান্ত মানবেন না, সেটা উচিত না - সমাজকল্যাণ মন্ত্রী
বিদেশে দেশবিরোধী অপপ্রচারকারীদের বিরুদ্ধে স্থানীয় আইনে ব্যবস্থা নিন : পররাষ্ট্রমন্ত্রী
প্রাথমিকের শূন্য পদে নিয়োগে পদক্ষেপ নিতে বলল সংসদীয় কমিটি
বিদ্যুৎ প্রকল্পের অগ্রগতিতে সন্তোষ প্রকাশ সংসদীয় কমিটির
কিশোর গ্যাং দমনে কঠোর হতে বলল সংসদীয় কমিটি
নাইজেরিয়ায় স্থলমাইন বিস্ফোরণে জিহাদি বিরোধী ১১ মিলিশিয়া যোদ্ধা নিহত
শেরপুরে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত
পরবর্তী সার্ভে ও সেটেলম্যান্ট অপারেশনে দিনাজপুর জোনকে অগ্রাধিকার দেওয়া হবে : ভূমিমন্ত্রী

News 2 Narayanganj News Archive

আর্কাইভ