একাদশ জাতীয় সংসদের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৪১তম বৈঠক

প্রথম পাতা » ছবি গ্যালারী » একাদশ জাতীয় সংসদের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৪১তম বৈঠক
মঙ্গলবার, ১৭ অক্টোবর ২০২৩



একাদশ জাতীয় সংসদের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৪১তম বৈঠক

ঢাকা, ১৭ অক্টোবর, ২০২৩ : একাদশ জাতীয় সংসদের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৪১তম বৈঠক আজ কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত উপমন্ত্রী হাবিবুন নাহার এবং খোদেজা নাসরিন আক্তার হোসেন বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে বিগত সভার সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি; বন গবেষণা ইন্সটিটিউট এর কার্যক্রম; জলবায়ু পরিবর্তন ট্রাস্টের জন্য প্রণীত আইনের আলোকে এর ভবিষ্যৎ কর্ম পরিকল্পনা ও কার্যক্রম; পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অধীনে প্রণীত বন সংরক্ষণ আইনসহ পেন্ডিং আইনসমূহ সম্পর্কে বিস্তারিত আলোচনা অনুষ্ঠিত হয়।

বৈঠকে ভারত, শ্রীলংকা, মালয়েশিয়া এবং ভিয়েতনামের ন্যায় বাংলাদেশের রাবারকে কৃষি পণ্য হিসেবে ঘোষণার যথাযথ ব্যবস্থা গ্রহণসহ আগামী দশ বছরের মধ্যে জীবন চক্র হারাতে পারে এমন রাবার গাছের একটি হাল নাগাদ তালিকা এবং সরকারি ও বেসরকারি রাবার বাগানের হাল নাগাদ তালিকা পরবর্তী সভায় উপস্থাপনের জন্য কমিটি কর্তৃক সুপারিশ করা হয়।

বৈঠকে আগামী কপ-২৮ সম্মেলনের পূর্বে জলবায়ু পরিবর্তনের ফলে বাংলাদেশের ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ণয়ে একটি সম্ভাব্য তালিকা প্রণয়নের জন্য কমিটি কর্তৃক মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

বৈঠকে বাংলাদেশ বন গবেষণা ইন্সটিটিউটের গবেষণা কার্যক্রম জোরদার ও ফলপ্রসূ করার লক্ষ্যে বাজেট বৃদ্ধি এবং নীলফামারী জেলার ডোমার উপজেলায় অবস্থিত আঞ্চলিক বাঁশ গবেষণা কেন্দ্রটি সচল না থাকায় লিজ প্রদানের যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।

এছাড়া, দি পদ্মা ব্যাংক লিমিটেড এর নিকট রক্ষিত জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের এফডিআরকৃত ৫৩৬ কোটি টাকা আদায়ের লক্ষ্যে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য কমিটি কর্তৃক মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, বাংলাদেশ বনশিল্প উন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যান, প্রধান বন সংরক্ষক, বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক, বাংলাদেশ বন গবেষণা ইন্সটিটিউটের পরিচালকসহ পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ বৈঠকে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫:৫০:৩৪   ৭৯ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


শেখ হাসিনার নেতৃত্বে সবাইকে ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানালেন গণপূর্তমন্ত্রী
আগামী বছর হজের খরচ আরও কমে আসবে : ধর্মমন্ত্রী
ঝালকাঠিতে শুরু হয়েছে ৪৫তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ
ভূমি সেক্টরে রাজস্ব আদায় বৃদ্ধি করার ক্ষেত্র চিহ্নিত করুন - ভূমিমন্ত্রী
সাতক্ষীরায় খাবার পানি ও স্যালাইন বিতরণ কার্যক্রম উদ্বোধন
চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ ডিগ্রি
মোনাকোর পরাজয়ে পিএসজির লিগ শিরোপা নিশ্চিত
প্রিমিয়ার লিগ: ফরেস্টকে পরাজিত করে শিরোপা আশা টিকিয়ে রেখেছে সিটি
চীন থেকে অফার মূল্যে আরও কৃষি যন্ত্রপাতি আনবে বাংলাদেশ
আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য একুশে পদক প্রাপ্ত প্রণব কুমার বড়ুয়ার মৃত্যুতে স্পীকারের শোক

News 2 Narayanganj News Archive

আর্কাইভ