ব্রাজিল দলে ৮৫২ কোটি টাকা দামের কে এই বিস্ময়বালক?

প্রথম পাতা » খেলাধুলা » ব্রাজিল দলে ৮৫২ কোটি টাকা দামের কে এই বিস্ময়বালক?
মঙ্গলবার, ১৪ নভেম্বর ২০২৩



ব্রাজিল দলে ৮৫২ কোটি টাকা দামের কে এই বিস্ময়বালক?

কাতার বিশ্বকাপে কোয়ার্টার ফাইনাল থেকে বিদায়ের হতাশা কাটিয়ে জয় দিয়েই ২০২৬ বিশ্বকাপের বাছাই পর্ব শুরু করেছিল পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। কিন্তু সবশেষ ম্যাচে উরুগুয়ের কাছে পাত্তাই পায়নি সেলেসাওরা। ৪ ম্যাচ শেষে পয়েন্ট তালিকার তিন নম্বরে আছে ব্রাজিল। বাছাই পর্বের আসন্ন দুই রাউন্ডে ব্রাজিলের সামনে কঠিন চ্যালেঞ্জ। অথচ ইনজুরিতে পড়ে ছিটকে গেছেন সুপারস্টার নেইমার। চ্যালেঞ্জটা তাই আরও কঠিন হয়ে যাচ্ছে। আর এই চ্যালেঞ্জ মোকাবেলায় চমক নিয়ে হাজির হচ্ছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

বিশ্বকাপ বাছাই পর্বের আসন্ন দুই রাউন্ডে ব্রাজিলের প্রতিপক্ষ কলম্বিয়া ও বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। আগামী শুক্রবার (১৭ নভেম্বর) ও পরবর্তী বুধবার (২২ নভেম্বর) চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার মুখোমুখি হবে ব্রাজিল। এই দুই ম্যাচে দলটি পাচ্ছে না তাদের সেরা তারকা নেইমারকে।

এই দুই কঠিন ম্যাচে চমক রেখে স্কোয়াড ঘোষণা করেছেন কোচ ফার্নান্দো দিনিজ। পালমেইরাসে খেলা বিস্ময়বালক এন্ড্রিককে স্কোয়াডে রেখেছেন তিনি। ১৯৯৪ সালে ব্রাজিল দলে ডাক পাওয়া রোনালদোর পর তিনিই সবচেয়ে কম বয়সে ব্রাজিলের জাতীয় দলে ডাক পেয়েছেন। খেলার ধরনের জন্য তাকে রোনালদো, পেলে ও রোমারিওর সঙ্গে তুলনা করা হচ্ছে। রিয়াল মাদ্রিদের মতো ক্লাব মাত্র ১৬ বছর বয়সেই তাকে ৭২ মিলিয়ন ইউরোর বিনিময়ে দলে টেনেছে। বাংলাদেশি মুদ্রায় অঙ্কটা ৮৫২ কোটি ৮৫ লাখ টাকারও বেশি। ২০২৪ সালে ১৮ বছর বয়স পূর্ণ হওয়ার পর তিনি রিয়ালে ভিনিসিউস, রদ্রিগোদের সঙ্গে যোগ দেবেন।

ফার্নান্দো দিনিজ তাকে দলে ডেকেছেন মূলত ভবিষ্যতের জন্য তৈরি করে নিতে। কাতার বিশ্বকাপে দারুণ আক্রমণভাগ নিয়ে খেলতে গেলেও ব্রাজিল দলে একজন স্ট্রাইকারের অভাব দারুণভাবে চোখে পড়েছে। অসংখ্য আক্রমণ শানিয়েও কাঙ্ক্ষিত গোলের দেখা পাচ্ছিল না সেলেসাওরা। ইনজুরির কারণে নেইমার দলে না থাকায় বাছাই পর্বেও গোল করার মতো খেলোয়াড়ের সঙ্কট আছে ব্রাজিল দলে। ভিনিসিউস-রদ্রিগো বা গ্যাব্রিয়েল জেসুস, কেউই ক্লাবের হয়ে খুব বেশি গোল করেননি। মূলত উইঙ্গার হিসেবে খেলতেই স্বাছন্দ্যবোধ করেন তারা।

এ ক্ষেত্রে এন্ড্রিক হতে পারেন কোচের তুরুপের তাস। রিয়াল মাদ্রিদের সাবেক কিংবদন্তি ও পর্তুগালের মহাতারকা ক্রিস্টিয়ানো রোনালদোকে আদর্শ মেনে বেড়ে উঠা এন্ড্রিক যেমন গতি ও ড্রিবলিং দিয়ে প্রতিপক্ষকে নাস্তানাবুদ করতে ওস্তাদ, তেমনই তার গোলক্ষুধা। মাঝখানে ফর্ম খারাপ গেলেও চলতি মৌসুমে দারুণ ফর্মে আছেন তিনি। পালমেইরাসের জার্সিতে ১৪ ম্যাচে করেছেন ৯ গোল।

বাছাই পর্বের এই দুই ম্যাচে এন্ড্রিককে শুরু থেকে একাদশে খেলতে দেখার সম্ভাবনা খুব কম। রিয়ালের দুই তারকা ভিনিসিউস জুনিয়র ও রদ্রিগোর সঙ্গে গ্যাব্রিয়েল জেসুসকে দেখা যাওয়ার সম্ভাবনাই বেশি। তবে প্রয়োজনে সাবস্টিটিউট হিসেবে এন্ড্রিককে ব্যবহার করা হতে পারে। সুযোগ পেলে যে এন্ড্রিক তা কজে লাগাতে চাইবেন তা বলাই যায়।

বাংলাদেশ সময়: ১৫:১০:১৬   ৬৭ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

খেলাধুলা’র আরও খবর


তিন বছর পর জুভেন্টাসের শিরোপা জয়
দেশ ছাড়ার আগে বিশ্বকাপের ফটোসেশনে বাংলাদেশ দল
র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশিদের অবস্থানের ব্যাপক রদবদল
লা লিগা: সোসিয়েদাদকে হারিয়ে দ্বিতীয় স্থানে উঠে এলো বার্সেলোনা
ডুরানের জোড়া গোলে লিভারপুলের সাথে ড্র নিয়ে মাঠ ছাড়লো ভিলা
টি-টোয়েন্টি বিশ্বকাপ দল ঘোষণা বাংলাদেশের
প্রিমিয়ার লিগ: ইউনাইটেডকে হারিয়ে শিরোপা দৌড়ে টিকে থাকলো আর্সেনাল
ঘরের মাঠে এমবাপ্পের শেষ ম্যাচে জিততে পারলো না পিএসজি
প্রিমিয়ার লিগ: ফুলহ্যামের জালে সিটির চার গোল, রেলিগেটেড হয়ে গেল বার্নলি
লা লিগা: রেলিগেটেড গ্রানাডাকে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে মাদ্রিদ

News 2 Narayanganj News Archive

আর্কাইভ