মানুষের বৈষয়িক সামর্থ্য বেড়েছে, সে জন্য তারা বিদেশে যায় : স্বরাষ্ট্রমন্ত্রী

প্রথম পাতা » ছবি গ্যালারী » মানুষের বৈষয়িক সামর্থ্য বেড়েছে, সে জন্য তারা বিদেশে যায় : স্বরাষ্ট্রমন্ত্রী
মঙ্গলবার, ১৬ জানুয়ারী ২০২৪



মানুষের বৈষয়িক সামর্থ্য বেড়েছে, সে জন্য তারা বিদেশে যায় : স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, ২০২৩ সালে ১৬ লাখ বাংলাদেশিকে ভিসা দিয়েছে ভারত। ভিসা প্রক্রিয়া আরো সহজ করার চেষ্টা করা হবে বলে জানিয়েছেন ভারতীয় হাইকমিশনার। আজ মঙ্গলবার বিকেলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে মন্ত্রীর দপ্তরে সাক্ষাৎ করতে আসেন ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা। পরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মন্ত্রী এসব কথা বলেন।

ভিসা জটিলতা নিয়ে কোনো কথা হয়েছে কি না জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘তারা আমাদের আগেই জানিয়েছিলেন তাদের স্টাফ অফিসার কম, সে জন্য তাদের অ্যাপয়েন্টমেন্টটা একটু দেরিতে দিচ্ছে। তার পরও ভারতীয় হাইকমিশনার জানিয়েছেন ২০২৩ সালে ১৬ লাখের বেশি লোককে তারা নতুন ভিসা দিয়েছে। একদিনে সর্বোচ্চ সাত হাজার পর্যন্ত ভিসা দিয়েছে। বাংলাদেশের মানুষের বৈষয়িক সামর্থ্য বেড়েছে।
সে জন্য তারা অ্যাফোর্ড করতে পারে, বিদেশে যায়। কেউ ভারতে যায় বেড়াতে, কেউ যায় চিকিৎসা নিতে, কেউ যায় পড়াশোনা করতে। সব কিছু মিলিয়েই ২০২৩ সালে ১৬ লাখের বেশি মানুষকে ভিসা দিয়েছে। ভবিষ্যতে তারা এটাকে আরো সহজ করার কথা চিন্তা-ভাবনা করছে।

আসাদুজ্জামান খান বলেন, দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্ক বাড়াতে কার্যকর ভূমিকা নেবে ভারত। দুই দেশের নিরাপত্তায় বিজিবি-বিএসএফ সম্পর্ক বাড়ানো হবে। বাংলাদেশের আইন-শৃঙ্খলা বাহিনীকে প্রশিক্ষণের জন্য উদ্যোগ নেওয়া হবে। এ দেশের অর্থনৈতিক উন্নয়নে ভারতের অভিজ্ঞতা কাজে লাগিয়ে সহযোগিতা অব্যাহত রাখতে কাজ করবে ভারত সরকার।

মন্ত্রী বলেন, ‘ট্রান্সন্যাশনাল ক্রাইম, বর্ডার ক্রাইম, অরগানাইজড ক্রাইম— এগুলো যত কমানো যায়, যত ইন্টেলিজেন্স শেয়ারিং করা যায়, সেগুলো নিয়ে কথা হয়েছে।
সব সময় আমরা এসব নিয়ে কথা বলে থাকি। ভারতের সাপোর্ট আমরা সব সময়ই পেয়ে থাকি।’

ভারতের হাইকমিশনার প্রণয় ভার্মা বলেন, ‘অর্থনীতি ও নিরাপত্তাসহ বিভিন্ন বিষয়ে আমরা আলোচনা করেছি। আমাদের দুই দেশের মধ্যে সম্পর্ক আগের থেকে অনেক উন্নত এবং ভালো হবে। উভয় দেশ তাদের স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে সচেতন। সম্পর্ক ভালো রাখা উভয় দেশের জন্য গুরুত্বপূর্ণ। কিভাবে সম্পর্ক আরো উন্নত করা যায় সে বিষয় নিয়ে আলোচনা করেছি। নিরাপত্তা নিয়ে নির্দিষ্ট কোনো বিষয়ে আলোচনা হয়নি।’

অনেকের ধারণা ছিল নির্বাচনের পর বিদেশিদের সঙ্গে সরকারের সম্পর্কে ভাটা পড়বে— সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “আমাদের স্বাধীন দেশ। বঙ্গবন্ধুর নীতি ‘সবার সঙ্গে বন্ধুত্ব, কারো সঙ্গে শত্রুতা নয়’ আমরা ফলো করছি। আমরা মনে করি, সবাই আমাদের বন্ধু। কেউ যদি অন্য কিছু মনে করেন সেটা সম্পর্কে আমাদের কিছু বলার নাই।”

বাংলাদেশ সময়: ২২:৪৫:৫২   ৪৮ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


আল কোরআন ও আল হাদিস
আজকের রাশিফল
ডলারসহ সব সংকটের জন্য দায়ী বিদেশিরা
৬ জুন বাজেট ঘোষণা
তিস্তা প্রকল্পে বিনিয়োগ করতে আগ্রহী ভারত : পররাষ্ট্রমন্ত্রী
বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে বন্দরের নবনির্বাচিত চেয়ারম্যানের শ্রদ্ধা
ভারতের কাছে টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশ হলো বাংলাদেশ
পবিত্র জিলকদ মাসের চাঁদ দেখা গেছে
কেউ আমাকে জনগণ থেকে দূরে সরাতে পারবে না : সংসদে প্রধানমন্ত্রী
সংসদে বিদেশি স্বেচ্ছাসেবী সংস্থা (স্থাবর সম্পত্তি অর্জন নিয়ন্ত্রণ) বিল-২০২৪ উত্থাপন

News 2 Narayanganj News Archive

আর্কাইভ