বিজ্ঞানে সমৃদ্ধ শিশুরাই উন্নত বাংলাদেশের কাণ্ডারি হবে - ডেপুটি স্পীকার

প্রথম পাতা » ছবি গ্যালারী » বিজ্ঞানে সমৃদ্ধ শিশুরাই উন্নত বাংলাদেশের কাণ্ডারি হবে - ডেপুটি স্পীকার
শনিবার, ৩ ডিসেম্বর ২০২২



বিজ্ঞানে সমৃদ্ধ শিশুরাই উন্নত বাংলাদেশের কাণ্ডারি হবে -ডেপুটি স্পীকার

পাবনা, ০৩ ডিসেম্বর ২০২২ : ডিজিটাল বাংলাদেশের যাত্রা শুরু হয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে। তাঁর নির্দেশে প্রযুক্তি নির্ভর শ্রেণি কক্ষ ও ল্যাব প্রতিষ্ঠা হওয়ায় শিক্ষার্থীরা বিজ্ঞানকে কাজে লাগিয়ে নানা উদ্ভাবনী প্রযুক্তি তৈরি করছে। ক্ষুদে বিজ্ঞানীদের প্রযুক্তিগুলোর সফল বাস্তবায়নের মাধ্যমে দেশকে এগিয়ে নিতে হবে। আর এরাই হবে আগামী বাংলাদেশের কাণ্ডারি।

আজ (শনিবার) বাংলাদেশ জাতীয় সংসদের ডেপুটি স্পীকার মোঃ শামসুল হক টুকু, এমপি সাঁথিয়া মুক্তমঞ্চ “স্বাধীনতা সোপান” প্রাঙ্গনে ৪৪তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ, বিজ্ঞান মেলা, বিজ্ঞান বক্তৃতা ও ৭ম বিজ্ঞান অলিম্পিয়াড-২০২২ উপলক্ষ্যে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় এবং উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজিত “ইন্টারনেটে আসক্তির ক্ষতি” শীর্ষক অনুষ্ঠানের শুভ উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

মেলায় শিক্ষার্থীরা বিকল্প পদ্ধতিতে এলপিজি গ্যাস উৎপাদন, পরিবেশ বান্ধব ইটের ভাটা থেকে ইউরিয়া সার উৎপাদন, বাড়ির স্বয়ংক্রিয় নিরাপত্তা প্রযুক্তি, তারবিহীন পাওয়ার ব্যবস্থাপনা, কাঁদা মাটি থেকে বিদ্যুৎ উতপাদন, পলিথিন থেকে জ্বালানি তেল সংগ্রহ ও অন্ধ ব্যক্তির পথ চলার সহায়ক স্বয়ংক্রিয় নির্দেশনা প্রদানকারী বৈদ্যুতিক লাঠি, কাঙ্খিত শহর ও বৃষ্টির পানির উত্তম ব্যবহার সংস্ক্রান্ত বিভিন্ন ডেমো প্রকল্প তৈরি করে স্টলগুলোতে প্রদর্শন করা হয়।

পরিদর্শন শেষে ডেপুটি স্পীকার বলেন, ক্ষুদে বিজ্ঞানীদের এসব উদ্বাবনী ধারণাকে কাজে লাগাতে পারলে দেশের অর্থনৈতিক সমৃদ্ধি আসবে। আমদানী ব্যয় কমবে, ডলারের রিজার্ভ বাড়বে। গ্রামকে শহরের সুবিধায় উন্নীতকরণের মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্নের বাস্তবায়ন হবে।

মোঃ শামসুল হক টুকু বলেন, বিজ্ঞানের সুফল ও কুফল দুটিই রয়েছে। বিজ্ঞানের ইতিবাচক দিকগুলো গ্রহণ করতে হবে। আর নেতিবাচক দিক যেমন, রাত জেগে তরুণ প্রজন্মের ফেসবুকিং, চ্যাটিং ও সামাজিক যোগাযোগ মাধ্যমে সময় নষ্ট করা। প্রযুক্তি ব্যবহার করে গুজব ছড়ানো, জঙ্গিবাদে মদদ দেয়া ও মানুষের মাঝে বিভ্রান্তি ছড়ানো, এগুলো থেকে বিরত থাকতে হবে।

সাথিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মাসুদ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে সাঁথিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল্লাহ আল মাহমুদ দেলোয়ার, সাঁথিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোঃ হাসান আলী খান ও পৌর মেয়র মাহবুবুল আলম বাচ্চু বক্তব্য রাখেন। এছাড়া সাঁথিয়া উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান সোহেল রানা খোকন ও মোছাঃ সেলিমা সুলতানাসহ স্থানীয় আওয়ামী লীগের নেতৃবৃন্দ, স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ ও গণমাধ্যমকর্মীগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২২:২০:৫৬   ৫২ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


শপথ নিলেন নব-নির্বাচিত ছয়জন সংসদ সদস্য
অনার্স মাস্টার্স করলেই চাকরির নিশ্চয়তা নেই: শিক্ষামন্ত্রী
বছর না যেতেই ফোর লেনের অবস্থা ছেঁড়া কাঁথার মতো: ওবায়দুল কাদের
শিক্ষার হার বাড়াতে গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর
ফেসবুকে ধর্মীয় উসকানিমূলক পোস্ট, যুবকের ১১ বছরের কারাদণ্ড
ভাষার ইতিহাস জাগ্রত রাখতে কাজ করে যাচ্ছে তিন নদী পরিষদ
নাটোরে শহীদ দিবস পালনের প্রস্তুতি সভা
দলে ফিরেই ভ্লাহোভিচের জোড়া গোল, জুভেন্টাসের বড় জয়
কেরানীগঞ্জে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত পলাতক আসামি গ্রেপ্তার
জাপানের খাদ্য নিরাপত্তা কৌশল ও অভিজ্ঞতা বাংলাদেশ কাজে লাগাবে

News 2 Narayanganj News Archive

আর্কাইভ