বাংলাদেশ ও ইইউ-এর মধ্যে অষ্টম আন্তঃ-সংসদীয় বৈঠকে আইপিএম অনুষ্ঠিত

প্রথম পাতা » আন্তর্জাতিক » বাংলাদেশ ও ইইউ-এর মধ্যে অষ্টম আন্তঃ-সংসদীয় বৈঠকে আইপিএম অনুষ্ঠিত
শুক্রবার, ৯ ডিসেম্বর ২০২২



বাংলাদেশ ও ইইউ-এর মধ্যে অষ্টম আন্তঃ-সংসদীয় বৈঠকে আইপিএম অনুষ্ঠিত

৯ ডিসেম্বর ২০২২, নিউজটুনারায়ণগঞ্জ : ইউরোপীয় পার্লামেন্টের ডেলিগেশন ফর রিলেশনস উইথ কান্ট্রিস অব সাউথ এশিয়া (ডিএসএএস)-এর আমন্ত্রণে বেলজিয়ামের ব্রাসেলসে বাংলাদেশ ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)-এর মধ্যে অষ্টম আন্তঃ-সংসদীয় বৈঠকে (আইপিএম) আজ (বেলজিয়াম সময় ৮ ডিসেম্বর ২০২২) দুই পক্ষ মিলিত হয়। বাংলাদেশ সংসদীয় প্রতিনিধি দলের নেতৃত্ব দেন পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খান এমপি এবং ইউরোপীয় পক্ষের নেতৃত্ব দেন মেম্বার অফ ইউরোপিয়ান পার্লামেন্ট (এমইপি) অউসরা মালদেইকিন। এছাড়া, বাংলাদেশ সংসদীয় প্রতিনিধি দলে মোঃ আবদুস সালাম মুর্শেদী এমপি, রানা মোহাম্মদ সোহেল এমপি, অপরাজিতা হক এমপি ও শফিউল ইসলাম এমপি অংশগ্রহণ করেন। বাংলাদেশ জাতীয় সংসদ এবং ইউরোপীয় পার্লামেন্টের সদস্যগণ বাংলাদেশ ও ইইউ এর মধ্যে গত পঞ্চাশ বছরের সফল অংশীদারিত্বের প্রশংসা করে একসাথে এগিয়ে চলার পথে পারস্পরিক সহযোগিতার বিষয়টি পুনর্ব্যক্ত করেন।

বৈঠকে উভয় পক্ষ বাংলাদেশ এবং ইইউ-এর মধ্যে সহযোগিতার ক্ষেত্র প্রসারিত করার বিষয়ে আলোচনা করে। জলবায়ু পরিবর্তন, বাণিজ্যের বহুমুখীকরণ, রোহিঙ্গা প্রত্যাবাসন, ইউক্রেনের পরিস্থিতি বিবেচনায় মানবাধিকার, খাদ্য ও জ্বালানি সংকটের পাশাপাশি বাংলাদেশ ও ইউরোপীয় ইউনিয়নের অর্থনৈতিক ও রাজনৈতিক উন্নয়ন নিয়ে বৈঠকে ফলপ্রসূ আলোচনা হয়।

বৈঠকে বাংলাদেশের প্রতিনিধি দল রাশিয়া-ইউক্রেন সংঘাতের ফলে বৈশ্বিক অনিশ্চয়তা, সংকট ও জ্বালানি মূল্যের ঊর্ধ্বগতির বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে এবং জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্যের কথা উল্লেখ করে অবিলম্বে সংঘাতের সমাপ্তির আহ্বান জানায়। বৈঠকে ইইউ বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রার প্রশংসা করে। স্বাধীনতার পর থেকে অদ্যবধি এবং কোভিড মহামারিকালীন বাংলাদেশের অগ্রযাত্রায় ইইউ-এর সহযোগিতামূলক ভূমিকার জন্য বাংলাদেশ প্রতিনিধি দল কৃতজ্ঞতা প্রকাশ করে। এসময়, বাণিজ্য বহুমুখীকরণ ও আধুনিকায়নে বাংলাদেশ সরকারের গৃহীত যুগোপযোগী পদক্ষেপ, বাংলাদেশের শ্রম খাতে জাতীয় কর্মপরিকল্পনা বাস্তবায়ন, জলবায়ু পরিবর্তন মোকাবেলায় সর্বোত্তম অনুশীলন এবং সরকার কর্তৃক গৃহীত জনকেন্দ্রিক নীতি সম্পর্কে ইইউকে অবহিত করে বাংলাদেশের প্রতিনিধি দল। ইউরোপীয় পার্লামেন্টের সদস্যদের সুবিধাজনক সময়ে বাংলাদেশ আয়োজিত পরবর্তী আইপিএম-এ যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ জানায় বাংলাদেশ সংসদীয় প্রতিনিধি দল।

সফররত সংসদীয় প্রতিনিধিদল বেলজিয়াম পার্লামেন্টের পররাষ্ট্র বিষয়ক কমিটির সভাপতি মিসেস এলস ভ্যান হুফের সঙ্গেও সাক্ষাৎ করেন। উভয় পক্ষ উভয় সংসদে সংসদীয় মৈত্রী গ্রুপ গঠন বিষয়ে একমত পোষণ করে এবং এর মাধ্যমে বাংলাদেশ-বেলজিয়াম সম্পর্কের সম্ভাবনা আরো বিস্তৃত হবে বলে আশা প্রকাশ করে। বাংলাদেশ বেলজিয়াম থেকে আরও বিনিয়োগের আমন্ত্রণ জানায়। মিয়ানমারে রোহিঙ্গাদের নিরাপদ ও মর্যাদাপূর্ণ প্রত্যাবাসনের জন্য বেলজিয়ামের সমর্থন কামনা করে বাংলাদেশ সংসদীয় প্রতিনিধি দল।

বৈঠকে বেলজিয়াম ও ইইউতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুব হাসান সালেহ এবং সংসদ সচিবালয় ও ব্রাসেলসে বাংলাদেশ দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০:২৯:০৫   ১৯৫ বার পঠিত   #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


স্থায়ী যুদ্ধবিরতি না হওয়ায় গাজায় মানবিক প্রচেষ্টা সম্পূর্ণ ব্যর্থ: রুশ রাষ্ট্রদূত
চের্নিগিভে রাশিয়ার হামলায় নিহত ৮,আহত ১৮ জন: মেয়র
ইসরায়েল হামলা চালালে এবার সেকেন্ডের মধ্যে জবাব দেবে ইরান
ইরানে ‘শিগগিরই’ প্রতিশোধমূলক হামলা চালাতে পারে ইসরায়েল
ওমানে বন্যায় স্কুল শিক্ষার্থীসহ ১৬ জনের মৃত্যু
ইরানে হামলা চালানোর বিষয়ে বিভক্ত ইসরাইলের যুদ্ধ মন্ত্রিসভা
ওমরাহ ভিসা নিয়ে সৌদির নতুন নির্দেশনা
ইসরায়েলে ইরানের হামলা: বিশ্ব প্রতিক্রিয়া
ইসরায়েলের ওপর ইরানের হামলা ‘সফল হয়েছে’ : তেহরান
ইসরাইলে ইরানের হামলা নিয়ে যা বললেন জাতিসংঘ মহাসচিব

News 2 Narayanganj News Archive

আর্কাইভ