ব্রাজিলকে হারিয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ক্রোয়েশিয়া

প্রথম পাতা » খেলাধুলা » ব্রাজিলকে হারিয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ক্রোয়েশিয়া
শনিবার, ১০ ডিসেম্বর ২০২২



ব্রাজিলকে হারিয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ক্রোয়েশিয়া

মাঠে চলছিল আক্রমণ-পাল্টা আক্রমণ। আর দর্শকদের বুক করছিল দুরুদুরু। মূল সময়ের খেলা গোলশূন্য হওয়ায় ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। সেই পর্বে ব্রাজিলের ত্রাতা হলেন নেইমার।

তার চোখ ধাঁধানো গোলে ব্রাজিল এগিয়ে গেল। কিন্তু নাটকের আরও বাকি ছিল। শেষ মুহূর্তে ম্যাচে ফিরে সমতা। অতঃপর পেনাল্টি শ্যুটআউটে ব্রাজিলকে ৪-২ গোলে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করল ক্রোয়েশিয়া।

আল রাইয়ানের এডুকেশন সিটি স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচের পঞ্চম মিনিটে গোলের জন্য প্রথম শট নেয় ব্রাজিল। ভিনিসিউস জুনিয়রের শট সহজেই ঠেকান ক্রোয়াট গোলরক্ষক লিভাকভিচ। ১৩তম মিনিটে নিজেদের প্রথম ভালো সুযোগ পায় ক্রোয়েশিয়া। বল পায়ে নিজেদের অর্ধ থেকে প্রায় ডি-বক্স পর্যন্ত চলে যান ইয়োসিপ ইউরানোভিচ। কিন্তু বক্সের ভেতর বল পেয়েও মিলিতাওকে কাটিয়ে শট নিতে পারেননি ইভান পেরিসিচ।

২০তম মিনিটে পেনাল্টি স্পটের কাছে ভিনিসিউসের শট ব্লক করেন বোর্না সোসা। কয়েক সেকেন্ড পর নেইমারের দুর্বল শট ঠেকিয়ে দেন ক্রোয়েট গোলকিপার। ৩০তম মিনিটে পেরিসিচের দূরপাল্লার শট যায় ক্রসবারের অনেক উপর দিয়ে। ৪২তম মিনিটে সুবিধাজনক জায়গায় ফ্রি কিক পায় ব্রাজিল। কিন্তু গোলরক্ষক বরাবর শট নিয়ে হতাশ করেন নেইমার। গোলশূন্যভাবেই শেষ হয় প্রধমার্ধ।

বিরতির পর তীব্র আক্রমণ শুরু করে ব্রাজিল। বক্সের ভেতর দারুণ জায়গায় বল পেয়েও গোল করতে পারেননি ভিনিসিয়ুস জুনিয়র। ক্রোয়েট দূর্গে মুহুর্মুহু আক্রমণ চালাতে থাকে ব্রাজিল। কিন্তু সাফল্য আসছিল না। ৪৮তম মিনিটে পেনাল্টি স্পটের কাছ থেকে নেইমারের শট ঠেকান ইয়োস্কো গাভারদিওল। এই সময় ইউরানোভিচের হাতে বল লাগলেও ভিএআরের দ্বারা পরীক্ষা করে দেখা যায়, সেটি ‘দুর্ঘটনা বশতঃ’ হয়েছে। তাই পেনাল্টি পায়নি ব্রাজিল।

৫৫তম মিনিটে আবার সুযোগ পান নেইমার। রিচার্লিসনের কাছ থেকে বল পেয়ে জোড়ালো শট নিতে পারেননি। ৬৬তম মিনিটে লুকাস পাকেতার অবিশ্বাস্য মিস করেন। ডি বক্সে বল ফাঁকায় পেয়েও সামনে থাকা গোলকিপারকে পরাস্ত করতে পারেননি! ১০ মিনিট পর এগিয়ে গিয়ে নেইমারের শট কর্নারের বিনিময়ে ঠেকান গোলরক্ষক। ৮০তম মিনিটে ডি বক্সে বল পেয়েও গোলরক্ষক বরাবর শট নেন পাকেতা। ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে।

অতিরিক্ত সময়ের ১৬তম মিনিটে দুরুহ কৌণিক অবস্থান থেকে অসাধারণ গোল করে ব্রাজিলকে এগিয়ে দেন নেইমার। কিন্তু নাটকের তখনো বাকি ছিল। অতিরিক্ত সময় শেষ হওয়ার দুই মিনিট আগে গোল পরিশোধ করে ক্রোয়েশিয়া। ম্যাচ গড়ায় টাইব্রেকারে।

বাংলাদেশ সময়: ০:০৯:০৩   ১৬৯ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

খেলাধুলা’র আরও খবর


কিমিচের একমাত্র গোলে আর্সেনালকে পরাজিত করে সেমিফাইনালে বায়ার্ন
নতুন দায়িত্ব পেলেন বাংলাদেশের সাবেক কোচ স্টুয়ার্ট ল
এ্যাথলেটিকোকে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগে সেমিফাইনালে ডর্টমুন্ড
চ্যাম্পিয়ন্স লিগ: ১০ জনের বার্সাকে বিদায় করে সেমিফাইনালে পিএসজি, এমবাপ্পের জোড়া গোল
ভারত সিরিজের জন্য বাংলাদেশের দল ঘোষণা
পালমারের চার গোলে এভারটনের বিপক্ষে চেলসির বড় জয়
সিরি-এ: টেবিলের নীচু সারির দল কালিয়ারির সাথে ড্র করে পয়েন্ট হারিয়েছে ইন্টার
বায়ার্নের ১১ বছরের আধিপত্য খর্ব করে বুন্দেসলিগার শিরোপা জিতলো লেভারকুসেন
বড় জয়ে আবারও শীর্ষে ম্যান সিটি
লা-লিগা: কর্ষ্টাজিত জয় রিয়াল-বার্সেলোনার

News 2 Narayanganj News Archive

আর্কাইভ