শ্রমিকদের স্বাস্থ্যের উন্নয়নে বিজিএমইএর সমঝোতা চুক্তি

প্রথম পাতা » ছবি গ্যালারী » শ্রমিকদের স্বাস্থ্যের উন্নয়নে বিজিএমইএর সমঝোতা চুক্তি
বুধবার, ৪ জানুয়ারী ২০২৩



শ্রমিকদের স্বাস্থ্যের উন্নয়নে বিজিএমইএর সমঝোতা চুক্তি

বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) এবং গ্লোবাল অ্যালায়েন্স ফর ইমপ্রুভড নিউট্রিশন (গেইন) বাংলাদেশের পোশাক শ্রমিকদের স্বাস্থ্য অবস্থার উন্নয়ন করতে সমঝোতা চুক্তি করেছে।

আজ বুধবার ঢাকায় বিজিএমইএ কমপ্লেক্সে বিজিএমইএ এবং গেইন এই সমঝোতা স্মারক স্বাক্ষর করে। বিজিএমইএর সভাপতি ফারুক হাসান এবং গেইন এর কান্ট্রি ডিরেক্টর ডা. রুদাবা খন্দকার নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারক স্বাক্ষর করেন।

সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে বিজিএমইএ এর প্রথম সহসভাপতি সৈয়দ নজরুল ইসলাম, সহসভাপতি রাকিবুল আলম চৌধুরী, পরিচালক আব্দুল্লাহ হিল রাকিব, পরিচালক মো. ইমরানুর রহমান, পরিচালক এ.এম. শফিউল করিম (খোকন), পরিচালক মো. হাসান (জ্যাকি), পরিচালক মোহাম্মদ মিরাজ-ই-মোস্তফা (কায়সার) এবং মনিরুজ্জামান বিপুল, পোর্টফোলিও লিড, ড্রাইভারস অফ ফুড সিস্টেমস চেইঞ্জ, গেইন এবং জি.এম. রেজা সুমন, প্রকল্প ব্যবস্থাপক, গেইন এবং অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সমঝোতা স্মারক অনুসারে, বিজিএমইএ এবং গেইন পোশাক কর্মীদের জন্য উপযুক্ত পুষ্টি নিশ্চিত করতে একটি সহায়ক পরিবেশ তৈরি করতে একসঙ্গে কাজ করবে। তারা কর্মীদের সুস্থতার জন্য পুষ্টি কার্যক্রমকে আরো ব্যাপক করতে ন্যাশনাল ওয়ার্কফোর্স নিউট্রিশন অ্যালায়েন্সের প্রাতিষ্ঠানিক সক্ষমতা জোরদার করার জন্য প্রযুক্তিগত দিক নির্দেশনা প্রদান করবে।

পোশাক কারখানায় ফেয়ার প্রাইস শপ প্রতিষ্ঠার মাধ্যমে শ্রমিকরা যাতে করে সাশ্রয়ী মূল্যে পুষ্টিকর এবং নিরাপদ খাদ্য পেতে পারে, তার জন্য সমন্বিত ধারণা এবং প্রক্রিয়া তৈরি করতে উভয় পক্ষ একসঙ্গে কাজ করবে। তারা বিভিন্ন আনুষ্ঠানিক ও অনানুষ্ঠানিক খাতের কর্মীদের পুষ্টি পরিষেবা এবং মাইক্রোনিউট্রিয়েন্ট সম্পূরক প্রদানের জন্যও একসাথে কাজ করবে।

বিজিএমইএ এবং গেইনের মধ্যে এই অংশীদারিত্বের লক্ষ্য হচ্ছে, বাংলাদেশের পোশাক কর্মীদের পুষ্টি অবস্থার উন্নয়ন ঘটানো, যা প্রকারান্তরে পুষ্টির জন্য দ্বিতীয় জাতীয় কর্ম পরিকল্পনা লক্ষ্য অর্জন, সেই সাথে জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রাসমূহ, এসডিজি-২ (ক্ষুধা মুক্তি), এসডিজি-৩ (সুস্বাস্থ্য ও কল্যাণ), এসডিজি-৫ (জেন্ডার সমতা) এবং এসডিজি-৮ (শোভন কাজ এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি) পূরণ করতে অবদান রাখবে।

বাংলাদেশ সময়: ২৩:২৯:৩৭   ১৫১ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


বাংলাদেশের সঙ্গে ভিসা অব্যাহতি ও বাণিজ্য সম্প্রসারণে রাজি মিশর : পররাষ্ট্রমন্ত্রী
‘হীরামান্দি’ ঘিরে পাকিস্তানে উত্তেজনা, কী বলছেন পরিচালক?
দাদা সাহেব ফালকে অ্যাওয়ার্ড জিতলেন মিথিলা
মেসির পাঁচ এ্যাসিস্ট ও এক গোলের সাথে সুয়ারেজের হ্যাটট্রিকে মিয়ামির বড় জয়
জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের সম্ভাব্য একাদশ
নিয়ন্ত্রণ হারিয়ে গাছে ট্রাকের ধাক্কা, সড়কে পড়ে চালক নিহত
অননুমোদিত স্টিকারযুক্ত ৩৬৩ গাড়িতে মামলা
উত্তর গাজায় পূর্ণ দুর্ভিক্ষের বিষয়ে বিশ্ব খাদ্য কর্মসূচি প্রধানের হুঁশিয়ারি
রোনালদোর হ্যাটট্রিকে আল নাসরের বড় জয়
জনগণের আস্থা ও বিশ্বাস অর্জন করেছে সশস্ত্র বাহিনী: প্রধানমন্ত্রী

News 2 Narayanganj News Archive

আর্কাইভ