ব্রিটেনে ছুটির দিনেও কনস্যুলার সেবা দিচ্ছে বাংলাদেশ হাইকমিশন

প্রথম পাতা » আন্তর্জাতিক » ব্রিটেনে ছুটির দিনেও কনস্যুলার সেবা দিচ্ছে বাংলাদেশ হাইকমিশন
মঙ্গলবার, ২৪ জানুয়ারী ২০২৩



ব্রিটেনে ছুটির দিনেও কনস্যুলার সেবা দিচ্ছে বাংলাদেশ হাইকমিশন

ব্রিটেনে বাংলাদেশির সংখ্যা ১০ লাখের বেশি। বিপুলসংখ্যক প্রবাসীর প্রয়োজনীয় কনস্যুলার সেবা দিতে বেগ পেতে হয় লন্ডনের বাংলাদেশ হাইকমিশনকে। আর তাই বন্ধের দিনেও বাংলাদেশি-অধ্যুষিত এলাকায় দেয়া হচ্ছে বিশেষ পরিষেবা।

দ্বৈত নাগরিকত্বের অনুমোদন থাকায় ব্রিটেনে বেশিরভাগ বাংলাদেশি পাসপোর্টের আবেদন, নবায়নসহ প্রয়োজনীয় সেবা নিতে প্রতিনিয়ত ভিড় জমায় লন্ডনের বাংলাদেশ হাইকমিশনে।

তবে নানা কর্মব্যস্ততা ও সময় স্বল্পতার কারণে অনেকেই এ সেবা থেকে বঞ্চিত হচ্ছেন। তাই বিশেষ কনস্যুলার সার্জারি প্রকল্পের আওতায় বাংলাদেশি-অধ্যুষিত পূর্ব লন্ডনের ব্রিকলেইনে বাংলাদেশ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের কার্যালয়ে ছুটির দিনেও দেয়া হচ্ছে কনস্যুলার সেবা। স্বল্প পরিসরের এই সেবায় বেশ সন্তুষ্ট প্রবাসী বাংলাদেশিরা। তারা বলেন, এখানে সেবা পাচ্ছি তাতে আমরা খুবই সন্তুষ্ট।

ছুটির দিনে কনস্যুলার সেবা নিতে এসে দীর্ঘ লাইনে দাঁড়াতে হলেও এতে খুশি প্রবাসীরা। বিশেষ এই কনস্যুলার সার্ভিস গ্রহণে প্রবাসী বাংলাদেশিদের ব্যাপক আগ্রহ বলেও জানান হাইকমিশনের কর্মকর্তারা। তারা জানান, ভবিষ্যতে এই সেবার পরিধি আরও বাড়ানো হবে। হাইকমিশনের কর্মকর্তারা বলেন, প্রতিদিন দেড়শ জনের বেশি মানুষকে আমরা সার্ভিস দিচ্ছি। এর পরিধি আরও বাড়ানো হবে।

এখন থেকে যুক্তরাজ্যের নাগরিকত্ব নেয়া বাংলাদেশি নাগরিকদের দ্বিতীয় ও তৃতীয় প্রজন্ম পর্যন্ত বাংলাদেশের নাগরিকত্ব বহাল থাকবে। ফলে তাদের বাংলাদেশি পাসপোর্ট পেতে দ্বৈত নাগরিকত্ব সনদের প্রয়োজন নেই।

বাংলাদেশ সময়: ১৪:১১:১৬   ১৬ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


এবার লাতিনের আকাশে আরও এক চীনা ‘গোয়েন্দা বেলুন’
বিশ্বে করোনায় আরও ১১০১ জনের মৃত্যু
ভারতীয় প্রমোদতরী ‘গঙ্গা বিলাস’ দুপুরে মোংলা বন্দরের ভিড়বে
ইতিহাসের এই দিনে
মার্কিন যুক্তরাষ্ট্রে চীনা গুপ্তচর বেলুন ট্র্যাক করছে : পেন্টাগন
ইতিহাসের এই দিনে
বিশ্বে করোনায় আরও ১০৯৪ জনের মৃত্যু, বেড়েছে শনাক্ত
ব্রাজিলে বাস দুর্ঘটনায় ৭ জন নিহত
কিম জং-কে রুখতে হাত মেলাল দক্ষিণ কোরিয়া-যুক্তরাষ্ট্র
ইতিহাসের এই দিনে

News 2 Narayanganj News Archive

আর্কাইভ