চিকিৎসা ব্যয়ে মানুষ দরিদ্র হয়ে যাচ্ছে : স্বাস্থ্যমন্ত্রী

প্রথম পাতা » ছবি গ্যালারী » চিকিৎসা ব্যয়ে মানুষ দরিদ্র হয়ে যাচ্ছে : স্বাস্থ্যমন্ত্রী
বুধবার, ২৯ মার্চ ২০২৩



চিকিৎসা ব্যয়ে মানুষ দরিদ্র হয়ে যাচ্ছে : স্বাস্থ্যমন্ত্রী

চিকিৎসায় সবচেয়ে বেশি খরচ হচ্ছে ওষুধে।চিকিৎসা ব্যয়ে মানুষ দরিদ্র হয়ে যাচ্ছে বলে জানিয়েছেন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

বুধবার (২৯ মার্চ) রাজধানীর হোটেল রেনেসাঁয় আয়োজিত পঞ্চম স্বাস্থ্য, জনসংখ্যা ও পুষ্টি সেক্টর কর্মসূচির (এইচপিএনএসপি) খসড়া স্ট্রাটেজিক ইনভেস্টমেন্ট প্ল্যান শীর্ষক অনুষ্ঠানে এ কথা জানান তিনি।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, চিকিৎসায় সবচেয়ে বেশি খরচ হচ্ছে ওষুধে। যদিও অন্যান্য দেশের তুলনায় আমাদের দেশে ওষুধের দাম কম। তারপরও কেন ওষুধে এত খরচ, এটা খুঁজে বের করতে হবে। আমাদের কাছে অনেক অভিযোগ আসে, রোগীর প্রয়োজন নেই -এরকম অসংখ্য ওষুধ লিখে দেওয়া হয়। এটা বন্ধ করতে হবে। চিকিৎসায় ব্যয়ে মানুষ দরিদ্র হয়ে যাচ্ছে। কিন্তু ইউনিভার্সের হেলথ কেয়ারের আওতায় চলে আসলে সেটা অনেকাংশেই কমে যাবে।

চিকিৎসকদের বিরুদ্ধে বেশি ওষুধ লেখার যে অভিযোগ রয়েছে তা বন্ধ করতে সকলকে উদ্যোগী হতে হবে। একই সঙ্গে চিকিৎসকদের প্রেসক্রিপশনে নজর দেওয়ার নির্দেশও প্রদান করেন তিনি।

জাহিদ মালেক বলেন, স্বাস্থ্য সেবার কাজ জাতির জনক শুরু করেছিলেন। তখন দেশের স্বাস্থ্য সেবার বেহাল দশা ছিল। মাতৃ ও শিশু মৃত্যু অনেক ছিল, কলেরা হলে গ্রামের পর গ্রাম ছড়িয়ে যেত, অসংখ্য মানুষ মারা যেত। সেখান থেকে দুই-তিন বছরে বঙ্গবন্ধু একটা স্ট্রাকচার তৈরি করে গিয়েছেন। পরবর্তীতে শেখ হাসিনার অধীনে আমাদের অনেক অর্জন, যদিও অনেক সমালোচনা আছে।

তিনি বলেন, বাংলাদেশের যত বড় বড় অর্জন আর পুরস্কার আছে, বেশিরভাগই স্বাস্থ্য সেবার জন্য এসেছে। সম্প্রতি প্রধানমন্ত্রী ভ্যাকসিন হিরো হয়েছেন। আগের তুলনায় প্রাইমারি হেলথ কেয়ারে ভালো সেবা দেওয়া হচ্ছে যেকারণে মাতৃ ও শিশু মৃত্যুর হার কমে এসেছে। প্রতিটি জেলা-উপজেলা হাসপাতালে শয্যা দুই-তিন গুণ বেড়েছে।৯৮ শতাংশ ওষুধ দেশে তৈরি হচ্ছে। ভ্যাকসিন তৈরি করছি। এগুলো বাইরের মানুষ বুঝতে পারে না।

বাংলাদেশ সময়: ২৩:১২:৩৫   ১২১ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী
সরকারী হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির ১ম বৈঠক অনুষ্ঠিত
প্রধানমন্ত্রী বাংলাদেশকে বিশ্বের উন্নয়নের রোল মডেল হিসেবে সমাদৃত করেছেন -পার্বত্য প্রতিমন্ত্রী
সরিষাবাড়ীতে মা’কে ভরণ পোষণ না দেওয়ায় শিক্ষক ছেলে গ্রেপ্তার
১৪৮তম আইপিইউ অ্যাসেম্বলির গভর্নিং কাউন্সিলের সমাপনী সেশনে স্পীকারের অংশগ্রহণ
সীমান্তে নিহত দুই বাংলাদেশির লাশ ফেরত দিলো বিএসএফ
ভারত থেকে ৫০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমোদন
ঐতিহাসিক বদর দিবস আজ
নোবেলজয়ী অর্থনীতিবিদ ড্যানিয়েল কাহনেম্যান মারা গেছেন
বাংলাদেশের গণতন্ত্র বাস্তবায়নে যা বললো যুক্তরাষ্ট্র

News 2 Narayanganj News Archive

আর্কাইভ