চার্লসের রাজ্যাভিষেকের গাড়ির বিস্তারিত জানাল বাকিংহাম প্যালেস

প্রথম পাতা » আন্তর্জাতিক » চার্লসের রাজ্যাভিষেকের গাড়ির বিস্তারিত জানাল বাকিংহাম প্যালেস
মঙ্গলবার, ১১ এপ্রিল ২০২৩



চার্লসের রাজ্যাভিষেকের গাড়ির বিস্তারিত জানাল বাকিংহাম প্যালেস

ব্রিটেনের রাজা তৃতীয় চার্লসের রাজ্যাভিষেক উপলক্ষে প্রস্তুত করা হচ্ছে রাজকীয় গাড়ি। এ গাড়িতে করেই বাকিংহাম প্যালেস থেকে ওয়েস্টমিনিস্টার অ্যাবেতে যাবেন রাজা। সময়ের সঙ্গে তাল মিলিয়ে আগেকার আয়োজনের থেকে এবার বেশকিছু পরিবর্তন থাকবে বলে জানিয়েছে রাজ কর্তৃপক্ষ। মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন নিউজের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

ঘনিয়ে আসছে ব্রিটেনর রাজা তৃতীয় চার্লসের রাজ্যাভিষেকের দিনক্ষণ। আগামী ৬ মে আনুষ্ঠানিকভাবে হবে এই আয়োজন। সে উপলক্ষে চলছে ব্যাপক প্রস্তুতি। একে একে সেসব আয়োজনের তথ্য প্রকাশ করছে রাজার বাসভবন বাকিংহাম প্রাসাদ।

রাজা তৃতীয় চার্লস এবং তার স্ত্রী কুইন কনসোর্ট ক্যামিলাকে রাজ্যাভিষেকের জন্য বাকিংহাম প্যালেস থেকে ঘোড়ায় টানা গাড়িতে করে ওয়েস্টমিনিস্টার অ্যাবেতে নিয়ে যাওয়া হবে। গাড়িটিকে ডাকা হয় ‘ডায়মন্ড জুবিলি স্টেট কোচ’ নামে। এই গাড়িতে করেই ২০১৯ সালে রানি দ্বিতীয় এলিজাবেথ তৎকালীন যুবরাজ চার্লসকে নিয়ে ওয়েস্টমিনিস্টারে গিয়েছিলেন।

যাওয়ার পথে ডায়মন্ড জুবিলি স্টেট কোচ ব্যবহার করলেও ফেরার পথে রাজা তৃতীয় চার্লস ব্যবহার করবেন অন্য আরেকটি গাড়ি। এটির নাম ‘গোল্ড স্টেট কোচ’। এটি প্রায় ২৬০ বছরের পুরনো একটি রাজকীয় বাহন। গাড়িটিকে টেনে নিতে প্রয়োজন পড়ে আটটি ঘোড়ার।

বাহনগুলোকে সাজানো হয়েছে বিভিন্ন চিত্রকর্ম এবং রাজকীয় বিভিন্ন সামগ্রী দিয়ে। এছাড়াও দুটি রাজকীয় বাহনই বর্তমান সময়ের যেকোনো গাড়ির চেয়ে বেশি উঁচু। যাতে করে রাজ্যাভিষেক অনুষ্ঠানে আসা দর্শকরা ভিড়ের মধ্যেও সহজেই বাহনগুলোকে দেখেতে পারেন।

তবে এক সাক্ষাৎকারে সদ্য প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথ ১৯৫৩ সালে তার রাজ্যাভিষেকের সময়কার রাজকীয় গাড়িতে চড়াকে ‘ভয়াবহ’ অভিজ্ঞতা বলে জানিয়েছিলেন।

সময়ের সঙ্গে তাল মিলিয়ে ব্রিটেনে রাজ্যাভিষেকের আনুষ্ঠানিকতায় বেশকিছু পরিবর্তন আনার কথা জানিয়েছেন কর্তৃপক্ষ। এবার রাজা চার্লসের মুকুটে যুক্ত করা হবে নতুন একটি প্রতীক।

বাংলাদেশ সময়: ১১:১৭:৪৮   ৮৭ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


গাজায় ১০ দিন ধরে চিকিৎসাসামগ্রী পাচ্ছে না ডাব্লিউএইচও
মুম্বাইয়ে বিলবোর্ডের মালিককে গ্রেফতার
ইসরায়েলকে গাজায় অভিযানের ‘অজুহাত’ দিয়েছে হামাস : মাহমুদ আব্বাস
ফিলিস্তিনের সব অঞ্চলে শান্তিরক্ষী মোতায়েনের আহ্বান আরব লীগের
গাজা শীর্ষ সম্মেলনে যোগ দিতে বাহরাইনে যাচ্ছেন আরব নেতারা
চীন সফরে আরো সহযোগিতার আশা পুতিনের
সৌদি পৌঁছেছেন ২১ হাজার হজযাত্রী
১২ ইসরায়েলি সৈন্যকে হত্যার দাবি হামাসের
স্লোভাক প্রধানমন্ত্রী ফিকো’র জীবন ঝুঁকিমুক্ত: উপ-প্রধানমন্ত্রী
পেরুতে বাস খাদে পড়ে ১৬ যাত্রী নিহত

News 2 Narayanganj News Archive

আর্কাইভ