তুরস্কে নির্বাচন: এগিয়ে এরদোয়ান

প্রথম পাতা » আন্তর্জাতিক » তুরস্কে নির্বাচন: এগিয়ে এরদোয়ান
রবিবার, ১৪ মে ২০২৩



তুরস্কে নির্বাচন: এগিয়ে এরদোয়ান

তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচনের প্রাথমিক ফলাফলে রিসেপ তাইয়্যেপ এরদোয়ান দেশটির বিরোধী প্রতিদ্বন্দ্বী প্রার্থী কেমাল কেলিকদারোগলোর চেয়ে এগিয়ে আছেন। প্রাথমিক ফলাফলে দেখা গেছে, তুর্কি এই প্রেসিডেন্ট নেতৃত্বাধীন রাজনৈতিক দল কেমালের ছয় দলীয় জোটের চেয়ে ব্যাপক ব্যবধানে এগিয়ে আছে।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স বলছে, রোববারের ভোটের প্রাথমিক ফলে প্রতিদ্বন্দ্বী প্রার্থী কেমাল কেলিকদারোগলোর ৩৪ দশমিক ৭৯ শতাংশের চেয়ে প্রেসিডেন্ট এরদোয়ান ৫৯ দশমিক ৩৪ শতাংশ এগিয়ে আছেন। যদিও জরিপকারীরা তীব্র প্রতিদ্বন্দ্বিতার কারণে ব্যবধান আরও কমবে বলে আশা করছেন।

তুরস্কের স্থানীয় গণমাধ্যম হাবেরতুর্ক ও অন্যান্য সম্প্রচারমাধ্যম বলেছে, ভোট কেন্দ্র বন্ধ হওয়ার দুই ঘণ্টারও কম সময় পর ৯ দশমিক ১ শতাংশ ব্যালট বক্সের গণনা শেষ হয়েছে। এই গণনার ওপর ভিত্তি করে প্রাথমিক ফলাফল প্রকাশ করেছে দেশটির গণমাধ্যম।

এর আগে, তুরস্কের উচ্চ নির্বাচনী বোর্ডের প্রধান গণমাধ্যমে প্রাথমিক ফল প্রকাশের ওপর জারি করা নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেন। তার পরপরই দেশটির সংবাদমাধ্যমে প্রাথমিক ফলের ব্যাপারে প্রতিবেদন প্রকাশ করা হয়।

দেশটির সম্প্রচারমাধ্যম টিআরটি ওয়ার্ল্ডের সর্বশেষ তথ্য অনুযায়ী, স্থানীয় সময় রাত সাড়ে ৮টা পর্যন্ত ৩১ দশমিক ৫ শতাংশ ভোট গণনা সম্পন্ন হয়েছে। এতে প্রেসিডেন্ট এরদোয়ান ৫৩ দশমিক ৬২ শতাংশ ভোট পেয়েছেন। এছাড়া তার প্রতিদ্বন্দ্বী কেমাল কেলিকদারোগলো ৪০ দশমিক ৪২ শতাংশ, ওগান ৫ দশমিক ৪০ শতাংশ ও মুহরেম ইনস শূন্য দশমিক ৫৬ শতাংশ ভোট পেয়েছেন। যদিও নির্বাচন থেকে নিজের নাম প্রত্যাহার করে নিয়েছেন মুহরেম ইনস।

তবে প্রাক-নির্বাচনী একাধিক জনমত জরিপে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানের প্রধান প্রতিদ্বন্দ্বী কেমালকে এগিয়ে থাকতে দেখা যায়। বছরের পর বছর ধরে চলমান রাষ্ট্রীয় দমন-পীড়নের বিপরীতে গণতন্ত্রকে পুনরুজ্জীবিত করার মাধ্যমে অর্থোডক্স অর্থনৈতিক নীতিতে ফিরে আসার প্রতিশ্রুতি দিয়েছেন এরদোয়ানের প্রতিদ্বন্দ্বী কেমাল কেলিকদারোগলো।

পাশাপাশি স্বায়ত্তশাসন হারানো প্রতিষ্ঠানে পুনরায় ক্ষমতায়ন এবং পশ্চিমের সাথে দুর্বল সম্পর্ক পুনর্স্থাপনের মাধ্যমে তুরস্ককে নতুন পথে ফেরানোর অঙ্গীকার করেছেন তিনি।

সূত্র: রয়টার্স, টিআরটি ওয়ার্ল্ড।

বাংলাদেশ সময়: ২২:৫৬:২৬   ১১২ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


ইসরায়েল হামলা চালালে এবার সেকেন্ডের মধ্যে জবাব দেবে ইরান
ইরানে ‘শিগগিরই’ প্রতিশোধমূলক হামলা চালাতে পারে ইসরায়েল
ওমানে বন্যায় স্কুল শিক্ষার্থীসহ ১৬ জনের মৃত্যু
ইরানে হামলা চালানোর বিষয়ে বিভক্ত ইসরাইলের যুদ্ধ মন্ত্রিসভা
ওমরাহ ভিসা নিয়ে সৌদির নতুন নির্দেশনা
ইসরায়েলে ইরানের হামলা: বিশ্ব প্রতিক্রিয়া
ইসরায়েলের ওপর ইরানের হামলা ‘সফল হয়েছে’ : তেহরান
ইসরাইলে ইরানের হামলা নিয়ে যা বললেন জাতিসংঘ মহাসচিব
ইসরায়েল থেকে সরাসরি ঢাকায় ফ্লাইট নামার বিষয়ে যা বলল বেবিচক
‘এটা ছিল উন্মত্ততা’, সিডনি হামলার বর্ণনা দিলেন প্রত্যক্ষদর্শী

News 2 Narayanganj News Archive

আর্কাইভ