রেলপথ খাতে ১৯ হাজার ১০ কোটি টাকা বরাদ্দ প্রস্তাব

প্রথম পাতা » অর্থনীতি » রেলপথ খাতে ১৯ হাজার ১০ কোটি টাকা বরাদ্দ প্রস্তাব
বৃহস্পতিবার, ১ জুন ২০২৩



রেলপথ খাতে ১৯ হাজার ১০ কোটি টাকা বরাদ্দ প্রস্তাব

প্রস্তাবিত ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে রেলপথ মন্ত্রণালয়কে বরাদ্দ দেওয়া হয়েছে ১৯ হাজার ১০ কোটি টাকা। গত ২০২২-২০২৩ অর্থ বছরে বরাদ্দ ছিল ১৮ হাজার ৮৫১ কোটি টাকা। তবে সংশোধিত বাজেটে বরাদ্দ কমে দাঁড়ায় ১৬ হাজার ৪৭৭ কোটি টাকা। সেই হিসাবে গত অর্থবছরের তুলনায় বাজেটে এই খাতে বরাদ্দ বাড়ল ২ হাজার ৫৩৩ কোটি টাকা।

‘স্মার্ট বাংলাদেশের অভিমুখে’- এই প্রতিপাদ্যে বাজেট বক্তব্যে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ, জাতীয় নির্বাচনের বছরে অর্থনৈতিক কার্যক্রম চাঙ্গা করতে সরকারের উন্নয়ন কার্যক্রমের বিস্তারিত বর্ণনা তুলে ধরেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বাজেট বক্তৃতায় রেলপথ মন্ত্রণালয়ের বরাদ্দের তথ্যও উঠে আসে।

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, যোগাযোগ খাতে আমরা সব মাধ্যম অর্থাৎ সড়ক, সেতু, রেল, নৌ ও আকাশপথের সমন্বিত উন্নয়নের ওপর গুরুত্ব দিয়েছি।

আমাদের উদ্দেশ্য হলো অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক পর্যায়ে নিরাপদ, টেকসই, পরিবেশবান্ধব ও সাশ্রয়ী যোগাযোগ ব্যবস্থা নিশ্চিত করা। বিশেষ করে, বর্তমানে চলমান কার্যক্রমগুলোর সময়ানুগ বাস্তবায়ন ও বাস্তবায়নোত্তর মান সংরক্ষণের ওপর আমরা বিশেষ গুরুত্ব দিচ্ছি।

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, যাত্রী ও পণ্য পরিবহণের সাশ্রয়ী ও নিরাপদ মাধ্যম হিসেবে রেলখাতের উন্নয়নের জন্য আমরা কাজ করে যাচ্ছি। ২০০৯ সালের পর থেকে ২০২২ সালের ডিসেম্বর পর্যন্ত ৭৩৯ দশমিক ৭১ কিলোমিটার নতুন রেল লাইন নির্মাণ করা হয়েছে।

এ ছাড়া ২৮০ দশমিক ২৮ কিলোমিটার মিটারগেজ রেল লাইনকে ডুয়েল গেজে রূপান্তর, ৭৩২টি নতুন রেল সেতু নির্মাণ এবং ১৪৪টি নতুন ট্রেন চালু করা হয়েছে।

আ হ ম মুস্তফা কামাল বলেন, বর্তমানে বেশ কিছু গুরুত্বপূর্ণ কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো- পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্প; যমুনা নদীর ওপর বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতু, দোহাজারী থেকে রামু হয়ে কক্সবাজার এবং রামু হতে মায়ানমারের নিকটে গুনদুম পর্যন্ত ডুয়েল গেজ ট্র্যাক নির্মাণ ইত্যাদি। সার্বিকভাবে, ৩০ বছর মেয়াদি রেলওয়ে মহাপরিকল্পনার আওতায় সরকার রেলখাতের উন্নয়নে নানামুখী কার্যক্রম বাস্তবায়ন করে চলেছে।

রেলসংশ্লিষ্টরা বলছেন, জাতীয় বাজেটে রেলে নিয়মিত বরাদ্দ বাড়ছে। বরাদ্দের বেশিরভাগই অবকাঠামোগত উন্নয়নে খরচ করা হবে। তবে এই বিপুল অঙ্কের ব্যয় বাড়লেও বাড়ছে না যাত্রী সেবার মান। আবার অবকাঠামো উন্নতি হলেও রেলের গতি বাড়ছে না। উল্টো দিনে দিনে নানা কারণে গতি কমছে।

বাংলাদেশ সময়: ২২:১৬:৫৬   ৭৯ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অর্থনীতি’র আরও খবর


বেপজায় গার্মেন্টস পণ্য তৈরির কারখানা করবে চীনা প্রতিষ্ঠান
প্রবৃদ্ধি অর্জন অব্যাহত রেখে সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখা সরকারের লক্ষ্য - অর্থ প্রতিমন্ত্রী
এপ্রিলের ১৯ দিনে রেমিট্যান্স এলো ১২৮ কোটি ডলার
সোনার দাম ভরিতে বাড়ল ৬৩০ টাকা
জিডিপি কমার পূর্বাভাসে চিন্তার কিছু নেই: অর্থমন্ত্রী
রিজার্ভ বেড়ে ২০ বিলিয়ন ডলারের উপরে
দিনে আসছে হাজার কো‌টি টাকার রেমিট্যান্স
আগামী বাজেটে অর্থনৈতিক ভারসাম্যের দিকে সর্বাধিক গুরুত্ব দেবে সরকার : অর্থ প্রতিমন্ত্রী
চোরাই চিনিতে সয়লাব বাজার, লোকসানে মিল মালিকরা
আগামী বাজেট হবে ৮ লাখ কোটি টাকার : পরিকল্পনা প্রতিমন্ত্রী

News 2 Narayanganj News Archive

আর্কাইভ