স্কটল্যান্ডের আশা ভেঙে বিশ্বকাপের টিকিট পেল নেদারল্যান্ডস

প্রথম পাতা » খেলাধুলা » স্কটল্যান্ডের আশা ভেঙে বিশ্বকাপের টিকিট পেল নেদারল্যান্ডস
বৃহস্পতিবার, ৬ জুলাই ২০২৩



স্কটল্যান্ডের আশা ভেঙে বিশ্বকাপের টিকিট পেল নেদারল্যান্ডস

২০২৩ ওয়ানডে বিশ্বকাপের মূল পর্বে ওঠার দৌড়ে শ্রীলঙ্কার পর স্বাভাবিক দৃষ্টিতে সবার সামনে ছিল জিম্বাবুয়ে। কিন্তু সাবেক বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের পর জিম্বাবুয়েও আসন্ন ওয়ানডে বিশ্বকাপের বাছাইপর্বের বাধা পেরোতে পারেনি। দুই দলকেই বিদায় করে দেওয়া স্কটল্যান্ড বিশ্বকাপ খেলার জোর সম্ভাবনা ছিল। তবে বিশ্বকাপ বাছাইয়ের অঘোষিত ‘ফাইনালে’ স্কটল্যান্ডকে হারিয়ে আগামী অক্টোবরে ভারতে অনুষ্ঠেয় ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসরের টিকিট পেল নেদারল্যান্ডস।

জিম্বাবুয়ের বুলাওয়েতে প্রথমে ব্যাটিংয়ে নেমে ব্রেন্ডন ম্যাকমুলেনের সেঞ্চুরিতে ভর করে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে ২৭৭ রান সংগ্রহ করে স্কটল্যান্ড। জবাবে লক্ষ্য তাড়া করতে নেমে স্কটিশদের দেওয়া ২৭৮ রানের লক্ষ্য ৪ উইকেট ও ৪৩ বল হাতে রেখে টপকে গেছে ডাচরা। বল হাতে পাঁচ উইকেট নেওয়ার পর ব্যাট হাতে অনবদ্য সেঞ্চুরি হাঁকিয়ে দেশকে বিশ্বকাপে নিয়ে গেছেন বাস ডি লিট।

এদিন টস জিতে স্কটল্যান্ডকে আগে ব্যাট করতে পাঠায় নেদারল্যান্ডস। প্রথম ওভারেই ম্যাথিউ ক্রসকে ফিরিয়ে স্কটিশ শিবিরে ধাক্কা দেন লোগান ফন বিক। এরপর ৪৫ রানের জুটি গড়ে প্রাথমিক ধাক্কা সামাল দেন ক্রিস্টোফার ম্যাকব্রাইড ও ব্রেন্ডন ম্যাকমুলেন। কিন্তু ব্যক্তিগত ৩২ রান করে ডি লেডের বলে ফিরে যান ম্যাকব্রাইড।

এরপর দ্রুতই আউট হয়ে ফেরেন জর্জ মুন্সিও। তবে প্রান্ত আগলে দলকে টেনে নেন ম্যাকমুলেন ও রিচি বেরিংটন। এ দুজনের ১৩৫ বলে ১৩৭ রানে জুটিতেই বড় সংগ্রহের ভিত গড়ে স্কটল্যান্ড। এর মাঝেই ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি তুলে ম্যাকমুলেন খেলেন ১১০ বলে ১০৬ রানের ইনিংসে।

বেরিংটনের ব্যাট থেকে আসে ৬৪ রান। শেষ দিকে টমাস ম্যাকিনটশের ২৮ বলে ৩৮ ও ক্রিস গ্রেভসের ১৫ বলে ১৮ রানের ঝড়ো ইনিংসে নির্ধারিত সময়ে ৯ উইকেটে ২৭৭ রান সংগ্রহ করে স্কটিশরা।

জবাবে ৬৫ রানের জুটিতে নেদারল্যান্ডসকে জয়ের ভিত গড়ে দেন বিক্রমজিৎ সিং (৪০) ও ম্যাক্স ও’ডাউড (২০)। তবে দলীয় ৭২ রানের মধ্যে ফিরে যান এ দুজন। ডি লেডে এক প্রান্ত আগলে রাখলেও অন্য প্রান্তে নিয়মিত উইকেট পড়ায় কিছুটা চাপে ছিল নেদারল্যান্ডস।

১৬৩ রানের মধ্যে ৫ উইকেট হারায় তারা। এরপর অবশ্য বিপদ আর বাড়তে দেননি ডি লেডে। ব্যক্তিগত ১২৩ রানে তিনি যখন রান আউট হয়ে ফেরেন, জয় থেকে মাত্র ২ রান দূরে নেদারল্যান্ডস। জয়ের সময় ৩৩ রানে অপরাজিত ছিলেন সাকিব জুলফিকার।

ম্যাচ শেষে জয়ের নায়ক ডি লেডে বলেছেন, ‘এটা দারুণ। এই অনুভূতি ব্যাখ্যা করা যায় না। আজ দারুণ পার্টি করব আমরা।’

বাংলাদেশ সময়: ২৩:২৩:৪২   ৯৪ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

খেলাধুলা’র আরও খবর


টানা চার প্রিমিয়ার লিগ জয়ের কীর্তি শুধুই ম্যানসিটির
বুন্দেসলিগায় অপরাজিত শিরোপার রেকর্ড লেভারকুসেনের
প্রথম হারের স্বাদ পেল সেনাবাহিনী
লা লিগায় জাভির শততম ম্যাচটি জয় দিয়ে রাঙালো বার্সেলোনা
যুক্তরাষ্ট্রে পৌঁছেছে বাংলাদেশ ক্রিকেট দল
তিন বছর পর জুভেন্টাসের শিরোপা জয়
দেশ ছাড়ার আগে বিশ্বকাপের ফটোসেশনে বাংলাদেশ দল
র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশিদের অবস্থানের ব্যাপক রদবদল
লা লিগা: সোসিয়েদাদকে হারিয়ে দ্বিতীয় স্থানে উঠে এলো বার্সেলোনা
ডুরানের জোড়া গোলে লিভারপুলের সাথে ড্র নিয়ে মাঠ ছাড়লো ভিলা

News 2 Narayanganj News Archive

আর্কাইভ