উন্নয়নের ধারাবাহিকতা না থাকলে রাষ্ট্র ক্ষতিগ্রস্ত হবে - ডেপুটি স্পীকার

প্রথম পাতা » ছবি গ্যালারী » উন্নয়নের ধারাবাহিকতা না থাকলে রাষ্ট্র ক্ষতিগ্রস্ত হবে - ডেপুটি স্পীকার
মঙ্গলবার, ২৫ জুলাই ২০২৩



উন্নয়নের ধারাবাহিকতা না থাকলে রাষ্ট্র ক্ষতিগ্রস্ত হবে - ডেপুটি স্পীকার

বাংলাদেশ জাতীয় সংসদের ডেপুটি স্পীকার মোঃ শামসুল হক টুকু, এমপি বলেন, সুষম খাদ্যের চাহিদা পুরণে মৎস্য চাষ গুরুত্বপূর্ণ। অবকাঠামো উন্নয়নে দেশ যেভাবে এগিয়ে যাচ্ছে, পাশাপাশি খাদ্য উৎপাদন, সবজি উৎপাদন, ‍পুষ্টি বিকাশ ও মৎস্য চাষেও সেভাবে এগিয়ে যাচ্ছে। মৎস্য চাষে বাংলাদেশ বিশ্বে শীর্ষ উৎপাদনকারী দেশগুলোর একটি। রাজনীতিবীদ, নির্বাচিত প্রতিনিধি, সরকারী কর্মকর্তা, পেশাজীবী সবাই মিলে মৎস্য উৎপাদনকে আরও বৃদ্ধির লক্ষ্যে কাজ করতে হবে। দেশের মাছের চাহিদা মিটিয়ে আমরা আরও বেশি বৈদেশিক মুদ্রা অর্জন করতে চাই। মৎস্য উৎপাদন বৃদ্ধি ও অন্যান্য ক্ষেত্রে উন্নয়নের ধারাবাহিকতা ছিন্ন হলে রাষ্ট্রের উন্নয়নের ধারাবাহিকতা ছিন্ন হবে, জনগণ ও রাষ্ট্র ক্ষতিগ্রস্ত হবে।

আজ (মঙ্গলবার) ‘নিরাপদ মাছে ভরবো দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ’ প্রতিপাদ‌্যে বেড়া ও সাঁথিয়া উপজেলা পরিষদে ‘জাতীয় মৎস‌্য সপ্তাহ-২০২৩’ উপলক্ষ‌্যে উপজেলা প্রশাসন ও মৎস‌্য দপ্তর কর্তৃক আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠান ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় ডেপুটি স্পীকার এসব কথা বলেন।

ডেপুটি স্পীকার বলেন, জাতির পিতার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশ গড়তে হলে কৃষি কাজ, মৎস‌্য চাষ ও পশু পালনসহ শ্রমিকদের সকল ক্ষেত্রে শ্রম ও মেধার সমন্বয় ঘটাতে হবে। এ দুটো বিষয়ের সমন্বয় হলেই কেবল বাংলাদেশের মত জনবহুল দেশেও পুষ্টির চাহিদা পুরণ করে রপ্তানি করা সম্ভব। মৎস্য চাষে বাংলাদেশ আর আগের মত জরাজীর্ণ অবস্থায় নেই। বাংলাদেশ ইতোপূর্বে খাদ্য ঘাটতির দেশ ছিলো, এখন খাদ্য উদ্বৃত্তের দেশ, শিক্ষা বিস্তারের দেশ।

মোঃ শামসুল হক টুকু বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগ হলো; এক ইঞ্চি জায়গাও পতিত রাখা যাবে না, খাল, বিল, নালা ও সকল জলাশয়ে মৎস্য চাষ করতে হবে। জাতির পিতার কন্যা রাষ্ট্রীয় ক্ষমতায় থাকার কারণে এবং এ ধরণের পদক্ষেপ নিয়েছেন বলেই দেশের উৎপাদন খাতে এই সফলতা। সকল পেশার মানুষের জন্য প্রয়োজনীয় সহযোগিতা দিয়ে যাচ্ছে সরকার, সব শ্রেণির মানুষের জন্য প্রশিক্ষণ ও পরামর্শের ব্যবস্থা করা হয়েছে। সরকারের নেয়া সুন্দর উদ্যোগগুলো মাঠ পর্যায়ে শতভাগ সফল করতে হবে।

আলোচনা সভার পূর্বে বর্ণাঢ‌্য র‌্যালীর আয়োজন করা হয় এবং পায়রা উড়ানো হয়। সাঁথিয়াতে আলোচনা সভার পর ডেপুটি স্পীকার নিম্ন আয়ের মানুষের মাঝে মুরগির খোয়াড় ও ভেড়ার খাদ্য বিতরণ করেন এবং পুকুরে মাছের পোনা অবমুক্ত করেন।

বেড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাঃ সবুর আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে বেড়া উপজেলা চেয়ারম্যান মোঃ রেজাউল হক, বেড়া উপজেলা ভাইস চেয়ারম্যান মেসবাহ উল হক ও শায়লা শারমিন ইতি উপস্থিত ছিলেন। ভিন্ন অনুষ্ঠানে সাঁথিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মাসুদ হোসেনের সভাপতিত্বে, উপজেলা পরিষদের চেয়ারম‌্যান আব্দুল্লাহ আল মাহমুদ দেলোয়ার, সাঁথিয়া আওয়ামী লীগের সভাপতি মোঃ হাসান আলী খানসহ নির্বাচিত প্রতিনিধিগণ, বিভিন্ন সরকারী অফিসের কর্মকর্তাগণ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ ও গণমাধ্যমকর্মীগণ উপস্থিত ছিলেন।

ডেপুটি স্পীকার সাঁথিয়া মডেল সরকারী উচ্চ বিদ্যালয় খেলার মাঠে ‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট’ এর শুভ উদ্বোধন করেন। এসময় তিনি বলেন, সুস্থ্য মানব সম্পদ তৈরিতে খেলাধুলার কোন বিকল্প নেই। একাডেমিক শিক্ষা ও খেলাধুলার চর্চার মাধ্যমে প্রতিটি শিশু সুনাগরিক হিসেবে গড়ে উঠবে।

বাংলাদেশ সময়: ১৫:৪৫:৫৯   ৯৪ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


আজকের রাশিফল
আল কোরআন ও আল হাদিস
স্থানীয় সরকার মন্ত্রীর সঙ্গে জাইকার উপদেষ্টা কমিটির বৈঠক
ঢাকা পৌঁছেছেন ভারতের পররাষ্ট্র সচিব
তথ্য অধিকার আইনের আওতায় গণমাধ্যমের তথ্য প্রাপ্তির অধিকার নিশ্চিত করা হবে : তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী
স্মার্ট বাংলাদেশের ভিত্তি মানসম্মত প্রাথমিক শিক্ষা : রুমানা আলী এমপি
মধ্যপ্রাচ্যের সংঘাতময় পরিস্থিতি দেশের অর্থনীতিতে প্রভাব ফেলতে পারে : প্রধানমন্ত্রী
রোহিঙ্গা প্রত্যাবাসনে যুক্তরাজ্যের সহায়তা চেয়েছেন প্রধানমন্ত্রী
বাংলাদেশ-মিশর সংসদীয় মৈত্রী গ্রুপের বৈঠক অনুষ্ঠিত
বাঙ্গালির আত্মপরিচয় ও আত্মবোধের বিকাশের মূলেই রয়েছে রবীন্দ্রনাথ ও বঙ্গবন্ধুর নিবিড় সম্পর্ক - স্পীকার

News 2 Narayanganj News Archive

আর্কাইভ