গাজায় ২ মাস যুদ্ধবিরতির প্রস্তাব ইসরাইলের

প্রথম পাতা » আন্তর্জাতিক » গাজায় ২ মাস যুদ্ধবিরতির প্রস্তাব ইসরাইলের
মঙ্গলবার, ২৩ জানুয়ারী ২০২৪



গাজায় ২ মাস যুদ্ধবিরতির প্রস্তাব ইসরাইলের

হামাসের হাতে বন্দি ১৩৬ জিম্মির মুক্তির বিনিময়ে দুই মাসের জন্য গাজায় যুদ্ধবিরতির একটি প্রস্তাব দিয়েছে ইসরাইল। কাতার ও মিশরের মধ্যস্থতাকারীদের মাধ্যমে বিবেচনার জন্য এই প্রস্তাব ফিলিস্তিনি সশস্ত্র সংগঠন হামাসের কাছে পাঠানো হয়েছে বলে জানা গেছে। খবর টাইমস অব ইসরাইলের।

সংবাদমাধ্যম একসিওস দুই ইসরাইলি কর্মকর্তার বরাত দিয়ে সর্বশেষ এই প্রস্তাবের কথা জানিয়েছে। বিশ্লেষকদের মতে, ইসরাইলের এ প্রস্তাব সাম্প্রতিক সময়ের যেকোনো যুদ্ধবিরতির প্রস্তাবের চেয়ে বেশি ইতিবাচক।

ইসরাইল প্রস্তাব দিয়েছে, প্রথম ধাপে শিশু, নারী, ৬০ বছরের বেশি বয়সী এবং গুরুতর অসুস্থ জিম্মিদের মুক্তি দিতে হবে। পরবর্তী ধাপে সব নারী সেনা ও ৬০ বছরের চেয়ে কম বয়সী বেসামরিক পুরুষ, পুরুষ সেনা ও নিহত জিম্মিদের মরদেহ হস্তান্তর করা হবে।

ইসরাইলের প্রস্তাবে আরও বলা হয়েছে, জিম্মি মুক্তি শুরুর আগে ইসরাইল ও হামাসকে আলোচনা করে নির্ধারণ করতে হবে জেরুজালেমের কারাগারে বন্দি কতজন ফিলিস্তিনিকে প্রতি ধাপে মুক্তি দেয়া হবে। এরপর অভিযুক্তদের বিষয়ে আলাদা করে বিস্তারিত আলোচনার আয়োজন করা হবে।

প্রস্তাবে স্পষ্ট করে বলা হয়েছে, ইসরাইল স্থায়ীভাবে যুদ্ধ বন্ধ করবে না এবং ইসরাইলি কারাগারে বন্দি মোট ছয় হাজার ফিলিস্তিনির সবাইকে মুক্তি দেবে না। তবে ইসরাইলি কর্মকর্তারা উল্লেখযোগ্য সংখ্যক বন্দিকে মুক্তি দিতে রাজি।

গেল বছরের ৭ অক্টোবর থেকে হামাসের হামলার প্রতিবাদে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় নির্বিচারে হামলা চালাচ্ছে ইসরাইল। এতে এখন পর্যন্ত ২৫ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। যাদের মধ্যে অধিকাংশই নারী ও শিশু। আর আহত হয়েছিন ৬৩ হাজারেরও বেশি মানুষ। এছাড়াও আট হাজারের মানুষ এখনো নিখোঁজ রয়েছেন। আশঙ্কা করা হচ্ছে তারা মারা গেছেন এবং ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে আছেন।

বাংলাদেশ সময়: ১৫:৫১:১৭   ৩৯ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


রাফা’র পূর্ব ও গাজার উত্তরাঞ্চলে ইসরাইলের উচ্ছেদ আদেশ বৃদ্ধি
রাফা থেকে আরও ফিলিস্তিনিদের সরে যাওয়ার নির্দেশ ইসরাইলের
আফগানিস্তানে আকস্মিক বন্যায় ২শ’র বেশি লোকের প্রাণহানি : জাতিসংঘ
অন্তর্বর্তী জামিন পেলেন দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়াল
ডেভিড স্লেটন মিল বাংলাদেশে মার্কিন বিশেষ রাষ্ট্রদূত হিসেবে মনোনীত
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ ইস্যুতে জাতিসংঘে আবারও ভোট
গাজায় ৩০০ ইমাম হত্যা
পাঁচ ভারতীয় নাবিককে মুক্তি দিলো ইরান
সৌদি আরবে পৌঁছেছে বাংলাদেশের প্রথম হজ ফ্লাইট
আমস্টারডামে গাজা যুদ্ধের প্রতিবাদ সমাবেশে দাঙ্গা পুলিশ ও বিক্ষোভকারীদের সংঘর্ষ

News 2 Narayanganj News Archive

আর্কাইভ