এমবাপ্পের জোড়া গোলে সোসিয়েদাদকে হারিয়ে শেষ আটে পিএসজি

প্রথম পাতা » খেলাধুলা » এমবাপ্পের জোড়া গোলে সোসিয়েদাদকে হারিয়ে শেষ আটে পিএসজি
বুধবার, ৬ মার্চ ২০২৪



এমবাপ্পের জোড়া গোলে সোসিয়েদাদকে হারিয়ে শেষ আটে পিএসজি

কিলিয়ান এমবাপ্পের দুই গোলে রিয়াল সোসিয়েদাদকে শেষ ষোলর দ্বিতীয় লেগে ২-১ ব্যবধানে পরাজিত করে দুই লেগ মিলিয়ে ৪-১ ব্যবধানে এগিয়ে থেকে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে পিএসজি।
মৌসুমের শেষে ক্লাব ছাড়ার সিদ্ধান্তে পিএসজি কোচ লুইস এনরিকে সাম্প্রতিক সময়ে কয়েকটি ম্যাচে এমবাপ্পেকে পুরো ৯০ মিনিট মাঠে রাখেননি। কিন্তু ফরাসি অধিনায়ক ঐ ম্যাচগুলোর প্রায় প্রতিটিতেই প্রমান করেছেন কি মানের খেলোয়াড়র তিনি, প্রথমবারের মত চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা পেতে হলে দলে তার গুরুত্ব কতটুকু। উত্তর স্পেনে সোসিয়েদাদের মাঠে লিগ ওয়ানের লিডারদের জন্য কালকের রাতটা একেবারেই সহজ করে দিয়েছিলেন এমবাপ্পে। ১৫ ও ৫৬ মিনিট দুই গোল করে তিনি দলের জয় নিশ্চিত করেছেন।
ম্যাচ শেষে ক্যানাল প্লাসকে এমবাপ্পে বলেছেন, ‘আমরা খুবই খুশী। এটাই আমাদের লক্ষ্য ছিল। আমরা আগে নক আউট পর্বে খেলতে চেয়েছি। কিন্তু একইসাথে আজকের জয়টাই চেয়েছি। আজকের ম্যাচটা আমাদের জন্য কিছুটা হলেও সহজ ছিল। সবাই মিলে ম্যাচটাকে সহজ করে তুলেছিলাম। আমাদের ম্যাচ পরিকল্পনা একেবারে স্পষ্ট ছিল। শুরুতেই গোল করতে চেয়েছি। সব মিলিয়ে যেকোন ধরনের বড় বিপদ এড়াতে চেয়েছিলাম।’
মৌসুম শেষে এমবাপ্পের পিএসজি ছেড়ে রিয়াল মাদ্রিদে যাওয়া অনেকটাই নিশ্চিত বলে ট্রান্সফার মার্কেটে জোড় গুঞ্জন রয়েছে। কালকের ম্যাচে এমবাপ্পে যেভাবে একের পর এক আক্রমনে সোসিয়েদাদের রক্ষনভাগকে এলেমেলো করে দিয়েছে তাতে আগামী মৌসুমে হয়তো লা লিগার প্রতিপক্ষ দলগুলোকে মাদ্রিদকে নিয়ে নতুন করে ভাবতে হবে।
প্রথম লেগেও এমবাপ্পে গোল করেছিলেন। কাল অবশ্য পুরো সময়ই তাকে খেলিয়েছেন এনরিকে। প্রথম লেগে ২-০ ব্যবধানে জয়ী হবার পর কোয়ার্টার ফাইনালে পথে অনেকটাই এগিয়ে ছিল প্যারিসের জায়ান্টরা। ১৫ মিনিটে ওসমানে ডেম্বেলে এ্যাসিস্টে সোসিয়েদাদের দুই ডিফেন্ডারকে ফাঁকি দিয়ে কোনাকুনি শটে জালে জড়ান এমবাপ্পে। ২৯ মিনিটে ব্র্যাডলি বারকোলার পাস থেকে দ্বিতীয় গোল প্রায় পেয়েই গিয়েছিলেন এমবাপ্পে। কিন্তু এবার তার শটটি দারুনভাবে রুখে দেন সোসিয়েদাদ গোলরক্ষক এ্যালেক্স রেমিরো।
দ্বিতীয়ার্ধের ১১ মিনিটে পিএসজি ব্যবধান দ্বিগুন করে। লি ক্যাং-ইনের সহায়তায় পোস্টের কাছে থেকে নিজের দ্বিতীয় গোল পূরণ করেন এমবাপ্পে। ফরাসি তারকার জোড়া গোলে পিএসজির শেষ আট নিশ্চিত হয়।
দুই গোলে পিছিয়ে থেকে সোসিয়েদাদ পিএসজির উপর চাপ সৃষ্টি করলেও তখন কার্যত ম্যাচে ফিরে আসার আর সময় ছিলনা। বদলী খেলোয়াড় এ্যান্ডার বারেনেটেক্সার গোল অল্পের জন্য অফসাইডের কারনে বাতিল হয়ে যায়। বেনাট টুরিয়েনটেসের শট দারুনভাবে সেভ করেন গিয়ানলুইগি ডোনারুমা। স্বাগতিকরা শেষ পর্যন্ত অবশ্য সান্তনার একটি গোল পেয়েছে। সোসিয়েদাদের একটি ক্রস ডোনারুমা রুখে দিলে বক্সের মাঝামাঝিতে থাকা মিকেল মেরিনো ফিরতি বলে তা জালে জড়ান।
সব ধরনের প্রতিযোগিতায় ১০ ম্যাচে মাত্র এক জয় নিয়ে লা রিয়ালরা আগামী মৌসুমে ইউরোপা লিগে নিজেদের জায়গা নিশ্চিতে লড়াই চালিয়ে যাচ্ছে।
কালকের ম্যাচে পিএসজির একটি মাত্র হতাশার দিক ছিল। ডিফেন্ডার আশরাফ হাকিমি হলুদ কার্ড পাওয়ায় কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে খেলতে পারবেন না। ২০২১ সালের পর এই প্রথম পিএসজি শেষ আটে খেলার যোগ্যতা অর্জন করলো। প্যারিসে সময় শেষ হয়ে আসলেও ম্যাচ শেষে এমবাপ্পেকে নিয়ে বাড়তি উন্মাদনার শেষ ছিলনা। পিএসজি বস এনরিকে বলেছেন, ‘এমবাপ্পে বিশে^র সেরা খেলোয়াড়। যখন সে বল নিয়ে গোলের দিকে এগিয়ে যায় তখন তাকে আটকানো অসাধ্য হয়ে পড়ে। আজও সে দারুন খেলেছে। কিন্তু অন্যদের কথাও বলতে হয়। আমরা এমন একটি দল যেখানে প্রতিটি খেলোয়াড়েরই প্রয়োজন রয়েছে।’

বাংলাদেশ সময়: ১৬:৩৯:০৬   ৩১ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

খেলাধুলা’র আরও খবর


ভারতের বিপক্ষে টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ
মায়ামির জয়ে আবার জোড়া গোল মেসির
আবার হোঁচট লিভারপুলের, জিততে পারেনি ম্যানইউও
জামালকে হারিয়ে সাত পয়েন্টে এগিয়ে গেল কিংস
রোমাঞ্চকর জয়ে পাকিস্তানের বিপক্ষে লিড নিলো নিউজিল্যান্ড
এভারটনে শেষ রেডসদের লিগ শিরোপার আশা
এমবাপ্পে-ডেম্বেলের ডাবলে শিরোপার কাছে পিএসজি
এশিয়া-প্যাসিফিক বধির দাবা আন্তর্জাতিক প্রতিযোগিতার উদ্বোধন করলেন ত্রাণ প্রতিমন্ত্রী
চেলসিকে ৫-০ গোলে উড়িয়ে দিল আর্সেনাল
কোপা ইতালিয়া, হেরেও ফাইনালে য়্যুভেন্তাস

News 2 Narayanganj News Archive

আর্কাইভ