মস্কোর কনসার্টে হামলা নিয়ে যা বলল ইউক্রেন

প্রথম পাতা » আন্তর্জাতিক » মস্কোর কনসার্টে হামলা নিয়ে যা বলল ইউক্রেন
শনিবার, ২৩ মার্চ ২০২৪



মস্কোর কনসার্টে হামলা নিয়ে যা বলল ইউক্রেন

রাশিয়ার রাজধানী মস্কোর একটি কনসার্ট হলে বন্দুকধারীদের হামলায় অন্তত ৬০ জনের প্রাণহানি হয়েছে। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে। এ হামলা নিয়ে প্রতিক্রিয়া জানিয়েছে রাশিয়ার সঙ্গে যুদ্ধরত ইউক্রেন।

সাবেক রুশ প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ টেলিগ্রাম অ্যাপে লিখেছেন, হামলার জন্য দায়ী ব্যক্তিরা যদি ইউক্রেনীয় হয়ে থাকে, তাদের সবাইকে খুঁজে বের করতে হবে এবং সন্ত্রাসী হিসাবে তাদের ধ্বংস করে দিতে হবে।

তবে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টা মাইখাইলো পোডোলিয়াক হামলার সঙ্গে কিয়েভের জড়িত থাকার কথা অস্বীকার করেছেন।

মেসেজিং অ্যাপ টেলিগ্রামে তিনি লিখেছেন, শুক্রবার মস্কোর কনসার্ট হলে হামলার সঙ্গে কিয়েভের সম্পর্ক নেই। ইউক্রেন কখনও সন্ত্রাসের পথ ব্যবহার করেনি। এই যুদ্ধের সবকিছুই নির্ধারিত হবে কেবল যুদ্ধক্ষেত্রে।

তিনি আরও বলেন, হামলা সম্পর্কে সোজা কথা বলা যাক। এই ঘটনাগুলোতে ইউক্রেনের করার কিছুই ছিল না। আমরা রুশ সেনাবাহিনীর সঙ্গে একটি সর্বাত্মক যুদ্ধ করছি।

রয়টার্স জানিয়েছে, এ হামলার দায় স্বীকার করেছে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। সামাজিক যোগাযোগ মাধ্যম টেলিগ্রামে গোষ্ঠীটির মুখপাত্র আমাক এজেন্সি এক বিবৃতিতে বলেছে, ‘মস্কোতে আইএস যোদ্ধারা হামলা চালিয়ে শতাধিক মানুষকে হতাহত করেছে এবং ঘটনাস্থলে ব্যাপক ধ্বংসযজ্ঞ চালিয়ে নিরাপদে তাদের ঘাঁটিতে ফিরে আসতে সক্ষম হয়েছে।’

এদিকে হামলার পর যুক্তরাষ্ট্র বলেছে, মস্কোর কনসার্ট হলে মুখোশ পরা বন্দুকধারীদের হামলার ঘটনার সপ্তাহ দুয়েক আগে নিরাপত্তা নিয়ে সতর্ক করেছিল যুক্তরাষ্ট্র।

মস্কোর কনসার্ট হলে বন্ধুকধারীদের হামলায় বিষয়ে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র অ্যাড্রিয়েন ওয়াটসন বিবৃতিতে বলেন, মার্চের শুরুতে মস্কোতে ‘বড় জমায়েত’ লক্ষ্য করে একটি সম্ভাব্য হামলা সম্পর্কে রুশ কর্তৃপক্ষকে সতর্ক করা হয়েছিল।

তিনি আরও বলেন, চলতি মাসের শুরুর দিকে, মার্কিন সরকারের কাছে মস্কোতে একটি পরিকল্পিত সন্ত্রাসী হামলার তথ্য ছিল।

ওয়াশিংটন ‘এই তথ্য রুশ কর্তৃপক্ষের সঙ্গে শেয়ার করেছে’ বলেও উল্লেখ করেন অ্যাড্রিয়েন ওয়াটসন। তবে ক্রেমলিন এই সতর্কতাকে ‘প্রোপাগান্ডা’ উল্লেখ করে প্রত্যাখ্যান করে।

বাংলাদেশ সময়: ১১:৪৯:৩৯   ২৮ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


নিউইয়র্কে দুর্বৃত্তের গুলিতে ফের ২ বাংলাদেশি নিহত
মিয়ানমারের জাতীয় গ্রন্থাগারে বাংলাদেশ দূতাবাসের বই অনুদান
মুক্তিযুদ্ধে বাংলাদেশের পক্ষে প্রবাসী বাঙালিদের অবদান ছিল অনন্য - প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী
থাইল্যান্ডে হিট স্ট্রোকে ৩০ জনের মৃত্যু
পশ্চিমবঙ্গের ২০ জায়গায় তাপমাত্রা ছাড়াল ৪০ ডিগ্রি
অর্ধ শতাব্দীতে ভ্যাকসিন প্রায় সাড়ে ১৫ কোটি লোকের জীবন বাঁচিয়েছে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা
ফিলিপাইনে তীব্র তাপদাহ : ‘এত গরম যে, আপনি নিঃশ্বাস নিতে পারবেন না’
ইউক্রেনে চলমান যুদ্ধের মধ্যেই রাশিয়ার উপ-প্রতিরক্ষামন্ত্রী আটক
গাজায় যুদ্ধ শুরুর পর ইসরায়েলের ভেতর গভীরতম হামলা চালাল হিজবুল্লাহ
ডব্লিউইসি সৌদি আরবকে তার ২৭তম সংস্করণের আয়োজক হিসেবে ঘোষণা দিয়েছে

News 2 Narayanganj News Archive

আর্কাইভ