সরিষাবাড়ীতে প্রতিবন্ধী সিয়াম পা দিয়ে লিখেই এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ

প্রথম পাতা » ছবি গ্যালারী » সরিষাবাড়ীতে প্রতিবন্ধী সিয়াম পা দিয়ে লিখেই এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ
রবিবার, ১২ মে ২০২৪



সরিষাবাড়ীতে প্রতিবন্ধী সিয়াম পা দিয়ে লিখেই এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ

জামালপুর প্রতিনিধি : জন্ম থেকেই দুইটি হাত নেই সিয়ামের। পা দিয়েই সে সকল কাজকর্ম করে থাকে। তার অদম্য ইচ্ছা, সে পড়ালেখা করে সরকারি চাকরি করবে। তাই সে পা দিয়ে লিখেই এবারের এসএসসি পরীক্ষায় সফলভাবে উত্তীর্ণ হয়েছে।

সে উপজেলার চাপারকোনা মহেশ চন্দ্র উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পরীক্ষায় অংশ নেয় এবং সব বিষয়ে সে সফলতার সহিত ভালো নম্বর পেয়ে পাশ করে। সিয়াম চলমান এসএসসি পরীক্ষায় অংশ নিয়ে পা দিয়ে লিখেই জিপিএ ৩.৮৩ পেয়েছে। তার এ ফলাফলে তার বাবা-মা ও শিক্ষকেরা দারুণ খুশি।

সিয়ামের বিদ্যালয় ও পরিবার সূত্র জানায়, জামালপুরের সরিষাবাড়ী উপজেলার ডোয়াইল ইউনিয়নের উদনাপাড়া গ্রামের দিনমজুর দম্পতি জিন্নাহ মিয়া ও জোসনা বেগম দম্পত্তির ছেলে সিয়াম। তারা তিন ভাই বোন। তাদের মধ্যে সিয়াম ছোট। জন্ম থেকেই তার দুটি হাত নেই। কিন্তু সিয়াম থেমে থাকেনি। সে ছোটবেলা থেকেই পড়ালেখা ও খেলাধুলায় আগ্রহী ছিল। তাই তার অদম্য চেষ্টা দেখে তার পরিবার কখনোই হতাশ হতো না।

তবে পরিবারের অর্থনৈতিক সংকটের কারণে সিয়ামের প্রাথমিক শিক্ষা শেষ হলেও মাধ্যমিক বিদ্যালয়ে পড়ালেখা করার সময় মাঝপথে বন্ধ হয়ে যায়। পরে বিদ্যালয় থেকে বেতন মওকুফ করলে পুনরায় পড়ালেখা শুরু করে সিয়াম।

সিয়াম ২০১৮ সালে ব্র্যাক স্কুল থেকে প্রাথমিক শিক্ষা শেষ করে একই ইউনিয়নের চাপারকোনা উচ্চ বিদ্যালয়ে ষষ্ঠ শ্রেণীতে ভর্তি হয়। এরপর সে কৃতিত্বের সাথে জেএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয় এবং সে এবারো ডোয়াইল ইউনিয়নের চাপারকোনা মহেশ চন্দ্র উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পরীক্ষায় অংশ নিয়ে কৃতিত্বের সাথে পরিক্ষায় পাশ করে।

পরীক্ষায় উত্তীর্ণের বিষয়ে সিয়াম নিউজ টু নারায়ণগঞ্জ কে জানায়, জন্ম থেকেই তার দুইটি হাত নেই। সে পা দিয়ে লিখে। আর লিখতে লিখতে তার অভ্যাস হয়ে গেছে। তাই সে পা দিয়ে লিখেই প্রাথমিক, জেএসসি ও এসএসসি পরীক্ষা অংশ নেয় এবং সফলভাবেই পাস করেছে বলে জানান।

এদিকে সিয়ামের মা জোসনা বেগম বলেন, লেখাপড়ার জন্য সিয়ামকে কখনো বলতে হয়নি। সে নিজের থেকেই নিজের ইচ্ছায় সব সময় পড়ালেখা করে। কিছু কিছু কাজ ছাড়া সব কাজ নিজেই করতে পারে। আল্লাহর রহমতে সে এসএসসি পরীক্ষায় পাশ করেছে। সিয়াম আরও লেখাপড়া করতে চায়। কিন্তু অভাবের সংসারে কিভাবে ছেলেকে কলেজে ভর্তি করাবো এবং লেখাপড়া করাবো সে চিন্তাই করছি। সিয়াম পাশ করেছে এতে আমরা সবাই আনন্দিত। কিন্তু সিয়ামের ভবিষ্যতে চিন্তায় খুশি যে ম্লান হয়ে আসছে। তাই সিয়ামের মা সমাজের বিত্তশালীদের সহযোগিতা কামনা করেন।

সিয়ামের পরীক্ষায় উত্তীর্ণের বিষয়ে চাপারকোনা মহেশ চন্দ্র উচ্চ বিদ্যালয় এন্ড কলেজের পরিচালনা পর্ষদের সভাপতি আলীমুর রাজি শিবলু নিউজ টু নারায়ণগঞ্জ কে বলেন, আর দশটা ছেলে মেয়েদের চেয়ে সব সময় পরীক্ষায় ভালো রেজাল্ট করতো সিয়াম। এবার পা দিয়ে লিখে এসএসসি পরীক্ষায় কৃতিত্বের সাথে উত্তীর্ণ হয়েছে। একাদশ শ্রেণীতে অত্র কলেজে যদি সে ভর্তি হয়। তাহলে কলেজের সকল বেতন মওকুফ করে দেওয়া হবে বলে জানান তিনি।

বাংলাদেশ সময়: ২২:২৬:১৪   ৭৬ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে ব্যাপক ধ্বংসযজ্ঞ চালিয়েছে দুর্বৃত্তরা
চমক নিয়ে আসছে ‘মির্জাপুর ৪’
‘মুক্তিযোদ্ধা কোটা সুবিধা কারা পাবে জানতে রিভিউ করা হবে’
পুলিশ হত্যার মাস্টারমাইন্ড ছাত্রদল নেতাসহ গ্রেফতার ৬
নারায়ণগঞ্জে নারী সাংবাদিককে লাঞ্ছিতের ঘটনায় বিএনপি নেতা গ্রেপ্তার
নরসিংদী কারাগার থেকে পালানো জঙ্গি জুয়েল গাজীপুর থেকে গ্রেপ্তার
সরকারকে আন্তর্জাতিক মানদণ্ডের প্রতি শ্রদ্ধাশীল হওয়ার আহ্বান
৩০০ কক্ষ ভাঙচুর, সংস্কারের পরই চালু হবে শিক্ষা কার্যক্রম: ঢাবি উপাচার্য
মা হারালেন ফারহা খান-সাজিদ খান
অলিম্পিক উদ্বোধনের আগে ফ্রান্সের রেল নেটওয়ার্কে ভয়াবহ হামলা

News 2 Narayanganj News Archive

আর্কাইভ