যুদ্ধ বন্ধে পুতিনের সঙ্গে আলোচনায় বসবে বাইডেন, তবে…

প্রথম পাতা » আন্তর্জাতিক » যুদ্ধ বন্ধে পুতিনের সঙ্গে আলোচনায় বসবে বাইডেন, তবে…
শুক্রবার, ২ ডিসেম্বর ২০২২



যুদ্ধ বন্ধে পুতিনের সঙ্গে আলোচনায় বসবে বাইডেন, তবে…

পুতিন যদি যুদ্ধ বন্ধে আগ্রহী থাকেন তবেই তার সঙ্গে আলোচনায় বসবেন বাইডেন। যুক্তরাষ্ট্র সফররত ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে বৈঠকের পর এ মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট।

অন্যদিকে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন আলোচনার টেবিলে বসতে রাশিয়া সব সময়ই প্রস্তুত আছে। এদিকে, চলমান যুদ্ধে এখন পর্যন্ত নিজেদের ১৩ হাজার সেনা নিহত হয়েছে বলে জানিয়েছে কিয়েভ।

জ্বালানি অবকাঠামোয় রাশিয়ার হামলার জেরে কিয়েভসহ ইউক্রেনের বিভিন্ন অঞ্চলে বিদ্যুৎ, গ্যাস আর পানির অভাবে দিন কাটাচ্ছেন বাসিন্দারা। ইউক্রেনের বিদ্যুৎ সঞ্চালন লাইনের অর্ধেক এখনো মেরামত করা যায়নি। কনকনে ঠান্ডায় বিদ্যুতের অভাবে লাখো মানুষের দুর্দশার শেষ নেই। এ অবস্থায় কিয়েভের মেয়র বাসিন্দাদের খাদ্য এবং পানি মজুতের পরামর্শ দিয়েছেন।

রুশ ইউক্রেন যুদ্ধের অবসান কবে হবে তা জানা নেই কারও। আলোচনার মাধ্যমে এ সংকটের সমাধান সম্ভব হলেও কেউই বাস্তবিক অর্থে নিচ্ছে না কোনো পদক্ষেপ। এ অবস্থায় যুক্তরাষ্ট্র সফরে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বৈঠক করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে। তাদের আলোচনার কেন্দ্রবিন্দু ছিল রাশিয়া ইউক্রেন যুদ্ধ। ফ্রান্স এবং যুক্তরাষ্ট্র শেষ পর্যন্ত ইউক্রেনের পাশে থাকবে বলেও জানান বাইডেন এবং ম্যাক্রোঁ। তারা বলেন যুদ্ধাপরাধের দায়ে রাশিয়াকে দায়ী করা হবে। বাইডেন বলেছেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যদি যুদ্ধ বন্ধ করতে রাজি হন তবেই তার সঙ্গে আলোচনায় বসবেন তিনি। যদিও এমন কোন লক্ষণ দেখতে পাচ্ছেন না বলে জনান বাইডেন।

বাইডেন বলেন, আমি প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে কথা বলার জন্য প্রস্তুত আছি যদি বাস্তবিক অর্থে যুদ্ধ বন্ধের বিষয়ে তার কোনো আগ্রহ থাকে। তিনি এখনও সে আগ্রহ দেখাননি। আমি পুতিনের সঙ্গে বসে তার মনে কী আছে তা জানতে পারলে খুশি হব। তবে অবশ্যই আমার ফরাসি এবং ন্যাটো বন্ধুদের সঙ্গে পরামর্শ করে।

তবে আলোচনার টেবিলে বসতে রাশিয়া সবসময়ই প্রস্তুত আছে বলে জানিয়েছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। তবে পশ্চিমাদের সঙ্গে আলোচনায় বসতে কিছু শর্ত দিয়েছেন তিনি। ল্যাভরভ আরও বলেছেন ইউক্রেনে অস্ত্র সহায়তা ও সেনাদের প্রশিক্ষণ দিয়ে পশ্চিমারা সরাসরি যুদ্ধে জড়িত হচ্ছে। তিনি ন্যাটোর বিরুদ্ধে অভিযোগ করে বলেন, ভারতকে রাশিয়া ও চীনবিরোধী জোটে টেনে আনার চেষ্টা করছে তারা।

এদিকে ইউক্রেনের সামরিক বাহিনীর দাবি, দেশটির বিমান প্রতিরক্ষাকে শেষ করে দিতে রাশিয়া এখন অ-বিস্ফোরক ওয়ারহেডসহ পরমাণু সক্ষম ক্ষেপণাস্ত্র ব্যবহার করছে। পারমানবিক অস্ত্র ব্যবহারের জন্য সোভিয়েত আমলে ডিজাইন করা এক্স-৫৫ ক্ষেপণাস্ত্রের টুকরো ইউক্রেনের পশ্চিমাঞ্চলে পাওয়া গেছে বলে দাবি তাদের।

এদিকে বৃহস্পতিবার (০১ ডিসেম্বর) রাশিয়া ইউক্রেনের চলমান যুদ্ধের মধ্যে দু’পক্ষের আরও ৫০ জন বন্দি বিনিময় হয়েছে। ইউক্রেনীয় কর্তৃপক্ষের দাবি যুদ্ধে ১০ হাজার সেনা হারিয়েছে ইউক্রেন।

বাংলাদেশ সময়: ১৮:১৩:২৮   ১৬২ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


টেক্সাসে ঝড়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৭ জনে
গাজায় ১০ দিন ধরে চিকিৎসাসামগ্রী পাচ্ছে না ডাব্লিউএইচও
মুম্বাইয়ে বিলবোর্ডের মালিককে গ্রেফতার
ইসরায়েলকে গাজায় অভিযানের ‘অজুহাত’ দিয়েছে হামাস : মাহমুদ আব্বাস
ফিলিস্তিনের সব অঞ্চলে শান্তিরক্ষী মোতায়েনের আহ্বান আরব লীগের
গাজা শীর্ষ সম্মেলনে যোগ দিতে বাহরাইনে যাচ্ছেন আরব নেতারা
চীন সফরে আরো সহযোগিতার আশা পুতিনের
সৌদি পৌঁছেছেন ২১ হাজার হজযাত্রী
১২ ইসরায়েলি সৈন্যকে হত্যার দাবি হামাসের
স্লোভাক প্রধানমন্ত্রী ফিকো’র জীবন ঝুঁকিমুক্ত: উপ-প্রধানমন্ত্রী

News 2 Narayanganj News Archive

আর্কাইভ