টাইগারদের হারিয়ে সুপার ফোরের স্বপ্ন বাঁচিয়ে রাখল শ্রীলঙ্কা

প্রথম পাতা » খেলাধুলা » টাইগারদের হারিয়ে সুপার ফোরের স্বপ্ন বাঁচিয়ে রাখল শ্রীলঙ্কা
বৃহস্পতিবার, ৩১ আগস্ট ২০২৩



টাইগারদের হারিয়ে সুপার ফোরের স্বপ্ন বাঁচিয়ে রাখল শ্রীলঙ্কা

এশিয়া কাপে নিজেদের প্রথম ম্যাচে আজ ৩১ আগস্ট শ্রীলঙ্কার বিপক্ষে খেলতে নেমে টাইগার ব্যাটাররা বড় পূজিঁ সংগ্রহে ব্যর্থতার পরিচয় দিয়েছে। ক্যান্ডির পাল্লেকেলে স্টেডিয়ামে টাইগার ব্যাটাররা আসা-যাওয়ার মিছিলে ব্যস্ত থাকায় ৪২.৪ ওভারে ১৬৪ রানে গুটিয়ে যায় লাল-সবুজের প্রতিনিধিদের ইনিংস। স্বাগতিক শ্রীলঙ্কার ব্যাটাররা ধীরে সুস্থে খেলে ৩৭ ওভারে ৫ উইকেট হারিয়ে ১৬৫ রান তোলে ৫ উইকেটের জয় নিয়ে মাঠ ছাড়ে স্বাগতিকরা। এ জয়ের ফলে লঙ্কানরা সুপার ফোরের স্বপ্ন বাঁচিয়ে রাখল। অন্য দিকে প্রথম ম্যাচে হারায় টাইগারদের সুপার ফোরে খেলার স্বপ্ন কিছুটা ফিকে হয়ে গেছে। পরের ম্যাচে ৩ সেপ্টেম্বর আফগানদের বিপক্ষে জিততে হবে সাকিব বাহিনীকে। শুধু জিতলে চলবে না। বড় ব্যবধানে জিততে হবে এবং শ্রীলঙ্কা- আফগান ম্যাচের দিকে চোখ রাখতে হবে। শ্রীলঙ্কার যে ৫টি উইকেটের পতন ঘটে তার ২টি তুলে নেন অধিনায়ক সাকিব আল হাসান। অপর ৩টি উইকেট ভাগাভাগি করে নেন তাসকিন, শরিফুল ইসলাম ও মেহেদী হাসান।

পাল্লেকেলে বৃহস্পতিবার অধিনায়ক সাকিব আল হাসানের সিদ্ধান্তে প্রথমে ব্যাট করতে নেমে ভালো করতে পারেননি দুই ওপেনার তানজিদ হাসান তামিম ও নাঈম শেখ। তাদের বিদায়ের পর নাজমুল হোসেন শান্ত বাদে নিজেদের মেলে ধরতে পারেননি কেউ। বাংলাদেশের ছুড়ে দেয়া চ্যালেজ্ঞের জবাবে ১৬৫ রানের ছোট লক্ষ্যে ব্যাট করতে নেমে তাসকিন আহমেদের করা তৃতীয় ওভারে বোল্ড হয়ে সাজঘরে ফিরেন দ্বিমুথ করুনারত্নে। এরপর চতুর্থ ওভারে শরীফুল ইসলামের করা চতুর্থ ওভারে ১৪ রান করে আউট হন আরেক ওপেনার পাথুম নিশাঙ্কা। বাংলাদেশি ওপেনার তামিম-নাঈমদের মতো খারাপ শুরু করার পরও চাপে পড়েনি লঙ্কান ব্যাটাররা। তবে প্রয়োজনীয় রান রেট কম থাকায় সেই চাপ খুব একটা অনুভব করেননি পরবর্তী ব্যাটাররা। তিনে নামা কুশাল মেন্ডিস রক্ষণাত্মক খেললেও স্ট্রাইক রেট বজায় রেখে নির্ভয়ে ব্যাট চালাতে থাকেন সাদিরা সামারাউইকরামা। কুশাল উইকেটে সেট হওয়ার পর সাকিব আল হাসানের শিকার হন। বিদায় নেন ২১ বলে ৫ রানের ইনিংস খেলে। এরপর চারিথ আসালাঙ্কাকে সঙ্গে নিয়ে শ্রীলঙ্কাকে জয়ের পথে এগুতে থাকেন সাদিরা। ৭৭ বলে ৫৪ রান করা সাদিরাকে থামান মেহেদী হাসান। চারিথ আসালাঙ্কা শেষ পর্যন্ত ৯২ বলে ৬২ রানে অপরাজিত থাকেন।

এর আগে বাংলাদেশের ওপেনার হিসেবে এবার এরশিয়া কাপে অভিষেক হয় তানজিদ হাসান তামিমের। তার সঙ্গে স্ট্রাইকে থেকে ইনিংস শুরু করেন নাঈম শেখ। দুই অনভিজ্ঞ ব্যাটার শুরু থেকেই দলকে রান চাপে ফেলে। এসব ছাপিয়ে দ্বিতীয় ওভারের দ্বিতীয় বলে ডাক মেরে সাজঘরে ফিরেন তামিম। ইমার্জিং এশিয়া কাপে এই তরুণের দুর্দান্ত পারফরম্যান্সের কারণেই তার উপর ভরসা রেখেছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড। ক্যারিয়ারের প্রথম ম্যাচে এমন পারফরম্যান্স সেই ভরসাটা আগামী ম্যাচ পর্যন্ত টিকিয়ে রাখবে কিনা, সে ব্যাপারে প্রশ্ন থেকেই যায়। এরপর ১৬ রানে আউট হন আরেক ওপেনার নাঈমও। এর মধ্যেই বোঝা যায়, খুব ছোট সংগ্রহ গড়েই বাংলাদেশ দল অলআউট হবে।

তবে এমন পরিস্থিতিতে দলের হালটা শক্ত হাতেই ধরেন শান্ত। একপ্রান্তে তিনি দলের ত্রাতা হয়ে উঠলেও অপর প্রান্তে থাকা ব্যাটাররা তাকে ঠিকভাবে সঙ্গ দিতে পারেননি। একে একে ৫ রানে সাকিব আল হাসান, ২০ রানে তাওহিদ হৃদয়, ১৩ রানে মুশফিকুর রহিম, ৫ রানে মেহেদী হাসান মিরাজ, ৬ রানে শেখ মেহেদী হাসান আউট হন। এরপর বোল্ড হয়ে আউট হন ৮৯ রান করা শান্তও। ওয়ানডে আন্তর্জাতিক ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরির দ্বারপ্রান্তে থেকেও শতরান পর্যন্ত পৌঁছাতে পারেননি তিনি। টপ অর্ডারের এই ব্যাটার যদি আরো কিছুক্ষণ বাংলাদেশ দলের হালটা ধরে রাখতে পারতেন, তাহলে হয়তো ২০০’র বেশি সংগ্রহ নিয়েই মাঠ ছাড়তে পারতো সফরকারীরা। তবে আরেক প্রান্তে একের পর এক উইকেট পতনের মিছিল চলায় টিকে থাকতে পারেননি শান্তও। শেষ দিকে তাসকিন ও মোস্তাফিজুর রহমান রানের খাতা না খোলেই প্যাভিলিয়নের পথ ধরেন। শেষ পর্যন্ত ২ রানে অপরাজিত ছিলেন শরীফুল ইসলাম।

স্বাগতিক লঙ্কানদের হয়ে সর্বোচ্চ ৪ উইকেট তুলেন মাথিশা পাথিরানা, দুটি উইকেট শিকার করেন মহেশ থিকসানা। বাকিদের মধ্যে ধনাঞ্চয়া, দুনিথ ও দাসুন শানাকা ১টি করে উইকেট শিকার করেন।

বাংলাদেশ সময়: ২৩:৩৪:৫৩   ৯৯ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

খেলাধুলা’র আরও খবর


টি-টোয়েন্টি বিশ্বকাপ: খেলোয়াড়দের জন্য পিসিবির বড় অঙ্কের পুরস্কার ঘোষণা
প্রিমিয়ার লিগ: টটেনহ্যামের শীর্ষ চারের স্বপ্ন শেষ করে দিল লিভারপুল
বুন্দেসলিগা: ফ্রাংকফুর্টকে হারিয়ে ৪৮ ম্যাচ জয়ের ধারা অব্যাহত রাখলো লেভারকুসেন
প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাত বাংলাদেশ জাতীয় নারী ক্রিকেট দলের
মেসির পাঁচ এ্যাসিস্ট ও এক গোলের সাথে সুয়ারেজের হ্যাটট্রিকে মিয়ামির বড় জয়
জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের সম্ভাব্য একাদশ
রোনালদোর হ্যাটট্রিকে আল নাসরের বড় জয়
প্রিমিয়ার লিগ: হালান্ডের চার গোলে সিটির বড় জয়
বিশ্বকাপ নিশ্চিত করা খেলোয়াড়ের পুরস্কার ১০০, কর্মকর্তার ২০০ ডলার
টেনিস খেলাকে জনপ্রিয় করতে কাজ করা হচ্ছে : নৌপরিবহন প্রতিমন্ত্রী

News 2 Narayanganj News Archive

আর্কাইভ