তৃতীয় টার্মিনাল রক্ষণাবেক্ষণে আগ্রহী জাপান, দেখা হচ্ছে গুরুত্বের সঙ্গে: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

প্রথম পাতা » ছবি গ্যালারী » তৃতীয় টার্মিনাল রক্ষণাবেক্ষণে আগ্রহী জাপান, দেখা হচ্ছে গুরুত্বের সঙ্গে: পররাষ্ট্র প্রতিমন্ত্রী
শনিবার, ৭ অক্টোবর ২০২৩



তৃতীয় টার্মিনাল রক্ষণাবেক্ষণে আগ্রহী জাপান, দেখা হচ্ছে গুরুত্বের সঙ্গে: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নবনির্মিত তৃতীয় টার্মিনাল পরিচালনা এবং রক্ষণাবেক্ষণে আগ্রহ প্রকাশ করেছে জাপান। দেশটির এ আগ্রহকে গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

শনিবার (৭ অক্টোবর) সন্ধ্যায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় জাপানের পররাষ্ট্র বিষয়ক উপমন্ত্রী কোমুরা মাসাহিরোর সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের একথা জানান প্রতিমন্ত্রী।

তিনি জানান,

জাপানের সহযোগিতায় দেশের যোগাযোগের ক্ষেত্রে মেগা প্রকল্পগুলো দ্রুত এগিয়ে চলছে। অব্যাহত সহযোগিতার জন্য জাপানকে ধন্যবাদ জানানো হয়েছে।

জাপান-বাংলাদেশ সম্পর্ক আরও অনেক দূর এগিয়ে যাবে উল্লেখ করে শাহরিয়ার আলম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফরে দ্বিপাক্ষিক সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছেছে। দ্বিপাক্ষিক রাজনৈতিক সম্পর্ক ও দ্বিপাক্ষিক বাণিজ্য আরও কিভাবে উন্নত করা যায়, সে বিষয়ে আলোচনা হয়েছে।

রোহিঙ্গা ইস্যুতে তিনি বলেন, রোহিঙ্গা সমস্যা সমাধানে জাপানের সহযোগিতা প্রয়োজন। মিয়ানমারের সঙ্গে জাপানের ঐতিহাসিক সম্পর্ক রয়েছে।

নির্বাচনের বিষয়ে শাহরিয়ার আলম বলেন, নির্বাচন নিয়ে জাপানকে আমরা আমাদের ইচ্ছেগুলো আবারও জানিয়েছি। বাংলাদেশের সঙ্গে জাপানের ব্যবসার কথা উল্লেখ করে আমরা বলেছি, গত ১৫ বছর ধরে দেশে যে রাজনৈতিক স্থিতিশীলতা ছিল, আমরা তা বজায় রাখতে চাই।

রোববার (৮ অক্টোবর) প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক শেষে জাপানের সংসদীয় উপমন্ত্রী কোমুরা মাসাহিরো রোহিঙ্গা ক্যাম্পে যাবেন বলেও জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

এসময় কোমুরা মাসাহিরো বলেন,

রোহিঙ্গা জনগোষ্ঠীর টেকসই প্রত্যাবাসনে জাপান বাংলাদেশকে সহযোগিতা করে যাবে।

তিনি আরও বলেন, ৫০ বছর আগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাপানে গিয়েছিলেন। এবার আবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপানে গিয়েছেন। এতে দুই দেশের মধ্যে সম্পর্ক আরও দৃঢ় হয়েছে।

রোগিঙ্গা ক্যাম্পে যাওয়ার বিষয়ে কোমুরা মাসাহিরো বলেন, ‘আমি কালকে কক্সবাজার যাবো। বাংলাদেশের রোহিঙ্গা ইস্যুতে নিরন্তর প্রচেষ্টাকে সাধুবাদ জানায় জাপান। রোহিঙ্গা জনগোষ্ঠীর টেকসই প্রত্যাবাসনে জাপান বাংলাদেশকে সহযোগিতা করে যাবে।’

এর আগে শনিবার (৭ অক্টোবর) সকালে তিনি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনালের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন। ২ দিনের রাষ্ট্রীয় সফরে ঢাকায় অবস্থান করছেন জাপানের পররাষ্ট্র বিষয়ক সংসদীয় উপমন্ত্রী কোমুরা মাসাহিরো। থার্ড টার্মিনাল উদ্বোধন উপলক্ষে ঢাকায় এলেও জাপানের এই উপমন্ত্রী বিভিন্ন দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নিচ্ছেন।

বাংলাদেশ সময়: ২৩:১০:০৬   ৯৭ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

ছবি গ্যালারী’র আরও খবর


লা লিগা: সোসিয়েদাদকে হারিয়ে দ্বিতীয় স্থানে উঠে এলো বার্সেলোনা
ইউক্রেনের খারকিভ অঞ্চলে হামলা জোরদার করেছে রাশিয়া
জলবায়ু তহবিল বাংলাদেশের ওপর ঋণের বোঝা চাপাচ্ছে : টিআইবি
গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় নিরাপদ সবজি উৎপাদন বিষয়ে কৃষক প্রশিক্ষণ
ডুরানের জোড়া গোলে লিভারপুলের সাথে ড্র নিয়ে মাঠ ছাড়লো ভিলা
পশ্চিমারা রাগ করবে বলে ইসরাইলের বিরুদ্ধে কথা বলে না বিএনপি: পররাষ্ট্রমন্ত্রী
রাজধানীতে পার্বত্য জেলার ঐতিহ্য সমৃদ্ধ বিপনী বিতান উদ্বোধন
কোনো প্রকার স্যাংশন-ভিসানীতির কেয়ার করে না সরকার : কাদের
জাতির পিতার সমাধিতে লালমনিরহাট জেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যানের শ্রদ্ধা
টি-টোয়েন্টি বিশ্বকাপ দল ঘোষণা বাংলাদেশের

News 2 Narayanganj News Archive

আর্কাইভ