টি-শার্ট বিতর্কে সৌদিতে তুর্কি কাপের ফাইনাল স্থগিত

প্রথম পাতা » খেলাধুলা » টি-শার্ট বিতর্কে সৌদিতে তুর্কি কাপের ফাইনাল স্থগিত
শনিবার, ৩০ ডিসেম্বর ২০২৩



টি-শার্ট বিতর্কে সৌদিতে তুর্কি কাপের ফাইনাল স্থগিত

সৌদি আরবে তুর্কি সুপার কাপের ফাইনালে মুখোমুখি হওয়ার কথা ছিল ইস্তানবুলের দুই ক্লাব গালাতাসারাই ও ফেনারবাচের। কিন্তু টি-শার্ট বিতর্কে স্থগিত হয়েছে সে ম্যাচ।

শুক্রবার (২৯ ডিসেম্বর) ছিল সেকুলার তুর্কি রিপাবলিক প্রতিষ্ঠার শততম বার্ষিকী। দিনটিকে সামনে রেখে সৌদি আরবের আল–আওয়াল পার্ক স্টেডিয়ামে তুর্কি কাপের ফাইনাল আয়োজনের সিদ্ধান্ত নেয় তুরস্কের ফুটবল ফেডারেশন। এদিন ম্যাচের আগে গা গরমের সময় মুস্তাফা কামাল আতার্তুকের ছবিসংবলিত টি-শার্ট পরতে চেয়েছিল দুই তুর্কি ক্লাব গালাতাসারাই ও ফেনারবাচের। কারণ কামাল আতার্তুক হচ্ছেন আধুনিক তুরস্কের জনক। তার সম্মানার্থে ক্লাবগুলোর এমন পরিকল্পনা।

তবে তুরস্কের সংবাদমাধ্যমের দাবি, দুই ক্লাবের এমন চাওয়াকে না করে দেয় সৌদি আরব কর্তৃপক্ষ। নিজেদের সিদ্ধান্ত থেকে সরে আসতে চায়নি ক্লাবগুলোও। যার কারণে শেষ পর্যন্ত স্থগিত করা হয় ম্যাচ।

এ বিষয়ে অবশ্য স্পষ্ট কোনো অভিযোগ তোলেনি তুরস্কের ফুটবল ফেডারেশন কিংবা ফাইনালের দুই ক্লাব। সামাজিক মাধ্যমে দেশটির ফেডারেশন ও দুই ক্লাব জানায়, ‘কিছু সমস্যার’ কারণে ফাইনাল ম্যাচটি আপাতত স্থগিত করা হয়েছে। পাশাপাশি ফুটবল ফেডারেশন ও আয়োজক কর্তৃপক্ষকে ধন্যবাদও জানায় তারা। কিন্তু বাতিল হওয়া ম্যাচটি ফের কোথায় ও কখন অনুষ্ঠিত হবে সে বিষয়ে কিছু উল্লেখ করা হয়নি।

এদিকে সৌদি কর্তৃপক্ষ আনুষ্ঠানিকভাবে কিছু না জানালেও আয়োজকদের একটি বিবৃতি উদ্ধৃত করে সৌদি আরবের রাষ্ট্রীয় টিভি জানায়, ফাইনালের দুই দল নিয়ম না মানায় ম্যাচ স্থগিত করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়, ‘ম্যাচটি আমরা সময়মতোই আয়োজন করতে প্রস্তুত ছিলাম আন্তর্জাতিক ফুটবলের নিয়ম ও আইন মেনেই, যেখানে বলা হয়েছে খেলাটির আওতার বাইরে কোনো স্লোগান তুলে ধরা যাবে না। বিশেষ করে, ম্যাচের প্রস্তুতি সভাগুলোয় তুর্কি ফেডারেশনের সঙ্গে এটা নিয়ে আলোচনাও হয়েছে। চুক্তি হওয়ার পরও এটা দুর্ভাগ্যজনক যে, দুই দল আগের কথায় অনুগত থাকেনি এবং সেই কারণেই ম্যাচটি আর হতে পারেনি।’

এদিকে রয়টার্সের মতে, কিছু সংবাদমাধ্যম এমনও খবর প্রকাশ করেছে যে, সৌদি আরবে তুরস্কের জাতীয় সঙ্গীত বাজানো এবং পতাকা তোলার অনুমতি দেয়া হবে না। তবে তুরস্কের ফুটবল ফেডারেশ এমন খবর উড়িয়ে দিয়ে জানায়, ফাইনালে এসব নিয়ে কোনো বাধা নেই।

বাংলাদেশ সময়: ১৫:৩৩:৪০   ৪৩ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

খেলাধুলা’র আরও খবর


লা লিগা: সোসিয়েদাদকে হারিয়ে দ্বিতীয় স্থানে উঠে এলো বার্সেলোনা
ডুরানের জোড়া গোলে লিভারপুলের সাথে ড্র নিয়ে মাঠ ছাড়লো ভিলা
টি-টোয়েন্টি বিশ্বকাপ দল ঘোষণা বাংলাদেশের
প্রিমিয়ার লিগ: ইউনাইটেডকে হারিয়ে শিরোপা দৌড়ে টিকে থাকলো আর্সেনাল
ঘরের মাঠে এমবাপ্পের শেষ ম্যাচে জিততে পারলো না পিএসজি
প্রিমিয়ার লিগ: ফুলহ্যামের জালে সিটির চার গোল, রেলিগেটেড হয়ে গেল বার্নলি
লা লিগা: রেলিগেটেড গ্রানাডাকে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে মাদ্রিদ
টাইগারদের বিপক্ষে জিম্বাবুয়ের সান্ত্বনার জয়
মোহামেডানকে হারিয়ে রেকর্ড টানা পঞ্চম লিগ শিরোপা জিতলো বসুন্ধরা কিংস
টাইগারদের দৃষ্টি জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ

News 2 Narayanganj News Archive

আর্কাইভ