জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ৩৭ হাজার কোটি টাকা ব্যয় করছে সরকার

প্রথম পাতা » অর্থনীতি » জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ৩৭ হাজার কোটি টাকা ব্যয় করছে সরকার
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪



জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ৩৭ হাজার কোটি টাকা ব্যয় করছে সরকার

বাংলাদেশ সরকার জলবায়ু পরিবর্তন মোকাবিলায় চলতি অর্থবছরে ৩৭ হাজার কোটি টাকার বেশি ব্যয় করছে বলে জানিয়েছেন অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান।

বুধবার (২৭ মার্চ) রাজধানীর এক অভিজাত হোটেলে দি এশিয়া ফাউন্ডেশন ও উন্নয়ন সংস্থা বহ্নিশিখা’র যৌথ আয়োজনে ‘এমপাওয়ারিং উইমেন ফর ক্লাইমেট জাস্টিস’ অনুষ্ঠানে একথা বলেন তিনি।

তিনি বলেন, বাংলাদেশ সরকারের ২৫টি মন্ত্রণালয় ও বিভাগ জলবায়ু পরিবর্তন মোকাবিলায় চলতি অর্থবছরে ৩৭ হাজার কোটি টাকার বেশি ব্যয় করছে। লিঙ্গ বৈষম্য কমিয়ে নারীদের অর্থনৈতিক কাজে সম্পৃক্ত করতে চায় সরকার। যা সমাজ ও অর্থনীতিতে নারীদের অবদান তুলে ধরে তাদের কাজের ইতিবাচক পুনর্মূল্যায়নের সুযোগ সৃষ্টি করবে। এছাড়া ২০৩০ সালের মধ্যে জলবায়ু এবং জেন্ডার সম্পর্কিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে আর্থিক ও প্রযুক্তিগত সহায়তা করতে হবে বলে মন্তব্য করেন তিনি।

অর্থ প্রতিমন্ত্রী বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবছর মিউনিখ নিরাপত্তা সম্মেলনে ছয় দফা প্রস্তাব দিয়েছেন, যার প্রথমটি ছিল জলবায়ু পরিবর্তন মোকাবিলায় অর্থায়ন বিষয়ে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সম্মেলনে বলেছেন, জলবায়ু পরিবর্তন মোকাবিলায় উন্নত দেশগুলো যে অঙ্গীকার করেছে, তাতে ২০২৫ সাল পর্যন্ত (২ বছরে) বার্ষিক ১০০ বিলিয়ন মার্কিন ডলারের প্রতিশ্রুতি পালন করতে হবে। এছাড়া তিনি ২০২৫ সাল পরবর্তী নতুন জলবায়ু অর্থায়নের লক্ষ্যমাত্রাও নির্ধারণে গুরাত্বারোপ করেছেন বলে জানান অর্থ প্রতিমন্ত্রী।

অনুষ্ঠানে বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী প্রধান অতিথি এবং সংসদ সদস্য নাহিম রাজ্জাক বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

দি এশিয়া ফাউন্ডেশনের প্রেসিডেন্ট মিজ লরেল ই মিলার ‘উইমেন্স ক্লাইমেট রেজিলেন্স এন্ড এ্যাডাপ্টেশন এ্যালায়েন্স’ কর্মসূচির সূচনা করেন। প্যানেল আলোচনা পর্বে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় নারীর অংশগ্রহণ ও অভিযোজন এবং সরকারি ও বেসরকারি অংশীদারিত্বের বিষয়ে বক্তারা তাদের বক্তব্য তুলে ধরেন। এসময় বিভিন্ন উন্নয়ন সংস্থার প্রতিনিধি ও অংশীজন উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১২:০৩:০৪   ৪২ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

অর্থনীতি’র আরও খবর


দপ্তর ও সংস্থা সমূহের ইনোভেশন জনগণের স্মার্ট আর্থিক সেবা নিশ্চিত করবে : অর্থ প্রতিমন্ত্রী
প্রান্তিক পর্যায়ে দক্ষ এসএমই উদ্যোক্তা তৈরি করতে হবে : অর্থ প্রতিমন্ত্রী
বিরূপ প্রভাব মোকাবেলায় সরকার নবায়নযোগ্য জ্বালানিতে গুরুত্ব দিচ্ছে : অর্থ প্রতিমন্ত্রী
২ লাখ ৬৫ হাজার কোটি টাকার এডিপি অনুমোদন
সেবা দিতে সময় বেঁধে দেবে বাণিজ্য মন্ত্রণালয়!
জলবায়ু পরিবর্তন মোকাবিলায় যুক্তরাষ্ট্র-ইস্টার্ন ব্যাংকের চুক্তি
রূপায়ণ সিটির সঙ্গে ডেলকো বিজনেস অ্যাসোসিয়েটের চুক্তি স্বাক্ষর
ড্যাপ সংশোধন চান আবাসন ব্যবসায়ীরা
একীভূত হতে সোনালী-বিডিবিএলের সমঝোতা স্মারক সই
হিসাব ব্যবস্থায় সংস্কার প্রয়োজন : অর্থমন্ত্রী

News 2 Narayanganj News Archive

আর্কাইভ