আর্জেন্টিনা-ফ্রান্সের ফাইনালের রোডম্যাপ

প্রথম পাতা » আন্তর্জাতিক » আর্জেন্টিনা-ফ্রান্সের ফাইনালের রোডম্যাপ
রবিবার, ১৮ ডিসেম্বর ২০২২



আর্জেন্টিনা-ফ্রান্সের ফাইনালের রোডম্যাপ

সৌদি আরবের কাছে হারে বিশ্বকাপ শুরু হয়েছিল আর্জেন্টিনার। এরপর আর আলবিসেলেস্তেদের দাপটের কাছে পাত্তা পায়নি কোনো প্রতিপক্ষ। মেসি, আলভারেজদের নৈপুণ্যে ফাইনালের মঞ্চে আর্জেন্টিনা। প্রতিপক্ষ ফ্রান্সও ইনজুরি জর্জরিত দল নিয়ে শুরু করেও দাপটের সঙ্গেই পা রেখেছে শিরোপার মঞ্চে। কেমন ছিল এখন পর্যন্ত দুদলের স্বপ্নযাত্রা।

৩৬ বছরের শিরোপাখরা কাটানোর স্বপ্ন নিয়ে মরুর বুকে পা রেখেছিল আর্জেন্টিনা। লুইলে স্বপ্ন যাত্রার শুরুতেই কাঁটার আঘাত। সৌদি আরবের কাছে ২-১ গোলে হেরে আসর শুরু হয় আলবিসেলেস্তেদের।

সমর্থকদের হৃদয় ভাঙলেও হারের আগুনে পুড়ে খাঁটি সোনা হয়েই ফিরে আসে আলবিসেলেস্তেরা। দ্বিতীয় ম্যাচে আর্জেন্টিনার আগুনে পুড়ে ছাড়খাড় মেক্সিকো। সি গ্রুপের শেষ ম্যাচে আলবিসেলেস্তদের তাণ্ডবে রীতিমতো উড়ে গেছে লেওয়ানডভস্কির পোল্যান্ড।

রাশিয়া বিশ্বকাপে নকআউট পর্বেই ফ্রান্সের কাছে হেরে বিদায় নিয়েছিল মেসিরা। তাই স্ক্যালোনি ছিলেন সদা সতর্ক। তবে, এবার হয়নি কোনো বিপর্যয়। অস্ট্রেলিয়ার বিপক্ষে ২-১ গোলের জয়ে স্বাচ্ছন্দ্যেই কোয়ার্টার নিশ্চিত করে দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

কোয়ার্টার ফাইনালে পুরনো শত্রু নেদারল্যান্ডসকে পায় আর্জেন্টিনা। উড়তে থাকা ডাচদের সঙ্গে নির্ধারিত সময়ের খেলা থাকে ২-২ গোলের সমতায়। পরে টাইব্রেকারে দাপুটে জয়ে সিমিইনাল নিশ্চিত করে মেসিরা। ফাইনালে ওঠার মঞ্চে বাধার প্রাচীর হয়ে আসে ব্রাজিলের স্বপ্ন ভাঙ্গার কারিগর ক্রোয়েশিয়া। তবে সেলেসাওদের সঙ্গে পারলেও মেসি- আলভারেজদের সঙ্গে পেরে ওঠেনি ক্রোয়াটরা। ফাইনালে পা রাখে আর্জেন্টিনা।

প্রতিপক্ষ বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সের যাত্রাটা অবশ্য শুরু থেকে ছিল দুর্দান্ত। করিম বেনজেমা, এনকুকুসহ দলের অনেক তারকাকে রেখে বিশ্বকাপ ধরে রাখার মিশন শুরু হয় লেস ব্লুদের। অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪-১ গোলের জয়ে শুরু পরাসিদের। পরের ম্যাচে ডেনমার্ককে হারিয়ে সবার আগে নকআউটে পা রাখে তারা। গ্রুপের শেষ ম্যাচে তিউনিসিয়ার কাছে হারলেও তাতে সমস্যা হয়নি দেশমের দলের।

নকআউটে পোল্যান্ডকে ৩-১ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে এমবাপ্পেরা। শীর্ষ আটে ইংল্যান্ডকে হতাশ করে সেমির টিকিট কাটে দেশমের দল। ফাইনালে ওঠার পথে আফ্রিকান আরব্য রূপকথা লেখার স্বপ্ন দেখা মরক্কোকে থামিয়ে দিয়ে তারা টানা দ্বিতীয়বারের মতো ওঠে ফাইনালে। লুসাইলে আর্জেন্টিনাকে হারাতে পারলেই শিরোপা উৎসব করবে দুবার চ্যাম্পিয়নরা।

বাংলাদেশ সময়: ১১:১৯:৩৫   ২১৬ বার পঠিত   #  #




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


মিয়ানমারের জাতীয় গ্রন্থাগারে বাংলাদেশ দূতাবাসের বই অনুদান
মুক্তিযুদ্ধে বাংলাদেশের পক্ষে প্রবাসী বাঙালিদের অবদান ছিল অনন্য - প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী
থাইল্যান্ডে হিট স্ট্রোকে ৩০ জনের মৃত্যু
পশ্চিমবঙ্গের ২০ জায়গায় তাপমাত্রা ছাড়াল ৪০ ডিগ্রি
অর্ধ শতাব্দীতে ভ্যাকসিন প্রায় সাড়ে ১৫ কোটি লোকের জীবন বাঁচিয়েছে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা
ফিলিপাইনে তীব্র তাপদাহ : ‘এত গরম যে, আপনি নিঃশ্বাস নিতে পারবেন না’
ইউক্রেনে চলমান যুদ্ধের মধ্যেই রাশিয়ার উপ-প্রতিরক্ষামন্ত্রী আটক
গাজায় যুদ্ধ শুরুর পর ইসরায়েলের ভেতর গভীরতম হামলা চালাল হিজবুল্লাহ
ডব্লিউইসি সৌদি আরবকে তার ২৭তম সংস্করণের আয়োজক হিসেবে ঘোষণা দিয়েছে
মালয়েশিয়ায় দুটি সামরিক হেলিকপ্টারের সংঘর্ষে ১০ ক্রু নিহত

News 2 Narayanganj News Archive

আর্কাইভ