নিউইয়র্কে গোপন পুলিশ স্টেশন চালানোর অভিযোগে দুই চীনা গ্রেফতার

প্রথম পাতা » আন্তর্জাতিক » নিউইয়র্কে গোপন পুলিশ স্টেশন চালানোর অভিযোগে দুই চীনা গ্রেফতার
মঙ্গলবার, ১৮ এপ্রিল ২০২৩



নিউইয়র্কে গোপন পুলিশ স্টেশন চালানোর অভিযোগে দুই চীনা গ্রেফতার

যুক্তরাষ্ট্রে গোপনে চীনা পুলিশ স্টেশন চালানোর অভিযোগে দুই জনকে গ্রেফতার করা হয়েছে। মার্কিন গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) সোমবার (১৭ এপ্রিল) নিউইয়র্কে বসবাসরত ওই দুই ব্যক্তিকে গ্রেপ্তার করে। ফেডারেল কৌঁসুলি এ তথ্য প্রকাশ করেছে।

গ্রেপ্তারকৃত দুই ব্যক্তি হলেন- ব্রঙ্কসের লু জিয়ানওয়াং (৬১) এবং ম্যানহাটনের চেন জিনপিং (৫৯)। লু এবং চেন দুইজনই মার্কিন নাগরিক। তবে চীনের ফুজিয়ান প্রদেশে তারা একটি এনজিও পরিচালনা করেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে, ম্যানহাটানের চায়নাটাউনে স্টেশনটি ২০২২ সালের ফেব্রুয়ারিতে প্রতিষ্ঠিত হয়। চীনের বাইরে দেশটির জননিরাপত্তা মন্ত্রণালয় (এমপিএস) চীনের গণতন্ত্রপন্থী কর্মী এবং বিশ্বজুড়ে অন্যান্য রাজনৈতিক বিরোধীদের দমন অভিযানের অংশ হিসেবে এ ধরনের স্টেশন পরিচালনা করে।

মার্কিন কৌসুঁলি ব্রিয়ন পিস বলেছেন, ‘আমাদের অফিস থেকে দুই মাইল দূরে ব্রুকলিন ব্রিজের ঠিক ওপারে লোয়ার ম্যানহাটানের চায়নাটাউনের কেন্দ্রে অবস্থিত এই নামহীন অফিস ভবনটি কয়েক মাস আগেও আমাদের কাছে অপরিচিত ছিল। এই ভবনের একটি তলার পুরোটাই চীনের জাতীয় পুলিশের একটি অঘোষিত স্টেশন ছিল।’

পুলিশ স্টেশনটির বিরুদ্ধে দায়ের করা মামলার অভিযোগে বলা হয়েছে, স্টেশনটি ড্রাইভিং লাইসেন্স পুনর্নবীকরণে সহায়তা করার মতো কিছু চীনা সরকারি পরিষেবা দিচ্ছিল। কিন্তু তারা বিদেশি সরকারের এজেন্ট হিসেবে মার্কিন বিচার বিভাগের কাছ থেকে নিবন্ধন নিতে ব্যর্থ হয়েছিল।
এছাড়া যুক্তরাষ্ট্রে চীনের ভিন্ন মতাবলম্বীদের টার্গেট করে ভয় দেখানোর কারণে চীনের জননিরাপত্তা মন্ত্রণালয়ের আরও ৪৪ জন কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে।

বাংলাদেশ সময়: ১২:০৫:৪৬   ১০৩ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

আন্তর্জাতিক’র আরও খবর


টেক্সাসে ঝড়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৭ জনে
গাজায় ১০ দিন ধরে চিকিৎসাসামগ্রী পাচ্ছে না ডাব্লিউএইচও
মুম্বাইয়ে বিলবোর্ডের মালিককে গ্রেফতার
ইসরায়েলকে গাজায় অভিযানের ‘অজুহাত’ দিয়েছে হামাস : মাহমুদ আব্বাস
ফিলিস্তিনের সব অঞ্চলে শান্তিরক্ষী মোতায়েনের আহ্বান আরব লীগের
গাজা শীর্ষ সম্মেলনে যোগ দিতে বাহরাইনে যাচ্ছেন আরব নেতারা
চীন সফরে আরো সহযোগিতার আশা পুতিনের
সৌদি পৌঁছেছেন ২১ হাজার হজযাত্রী
১২ ইসরায়েলি সৈন্যকে হত্যার দাবি হামাসের
স্লোভাক প্রধানমন্ত্রী ফিকো’র জীবন ঝুঁকিমুক্ত: উপ-প্রধানমন্ত্রী

News 2 Narayanganj News Archive

আর্কাইভ