মাদ্রিদের হয়ে শেষ ম্যাচে বেনজেমার গোল, রেলিগেটেড হয়ে গেল ভায়াদোলিদ

প্রথম পাতা » খেলাধুলা » মাদ্রিদের হয়ে শেষ ম্যাচে বেনজেমার গোল, রেলিগেটেড হয়ে গেল ভায়াদোলিদ
সোমবার, ৫ জুন ২০২৩



মাদ্রিদের হয়ে শেষ ম্যাচে বেনজেমার গোল, রেলিগেটেড হয়ে গেল ভায়াদোলিদ

রিয়াল মাদ্রিদের হয়ে ক্যারিয়ারের শেষ ম্যাচে গোল করেছেন ফরাসি তারকা করিম বেনজেমা। রোববার মৌসুমের শেষ ম্যাচে পেনাল্টি থেকে বেনজেমার গোলে এ্যাথলেটিকো বিলবাওয়ের সাথে ১-১ গোলে ড্র করেছে মাদ্রিদ। এই ম্যাচের মাধ্যমে সান্তিয়াগো বার্নাব্যুর সমর্থকদের বিদায় জানিয়েছেন বেনজেমা।
এদিকে দিনের আরেক ম্যাচে গেতাফের সাথে গোলশুন্য ড্র করে লা লিগা থেকে রেলিগেটেড হয়ে গেছে রিয়াল ভায়াদোলিদ। একইসাথে রেলিগেশন খরায় ধুকতে থাকা আরো পাঁচ দল কোনমতে রক্ষা পেয়েছে।
চ্যাম্পিয়ন বার্সেলোনা সেল্টা ভিগোর কাছে শেষ ম্যাচে ২-১ গোলে পরাজিত হয়ে রিয়ালের থেকে ১০ পয়েন্ট এগিয়ে ৮৮ পয়েন্ট নিয়ে লিগ শেষ করেছে। গ্যাবি ভেইগার জোড়া গোলে সেফটি জোন থেকে তিন পয়েন্ট উপরে উঠে আগামী মৌসুমে শীর্ষ লিগে নিজেদের অবস্থান ধরে রাখলো সেল্টা।
আসন্ন গ্রীষ্মে বেনজেমার দল ছাড়ার বিষয়টি ম্যাচের আগেই নিশ্চিত করেছেন রিয়াল। এর মাধ্যমে রিয়ালের সাথে ১৪ বছরের সম্পর্কের ইতি টানতে যাচ্ছেন তারকা এই ফ্রেঞ্চম্যান। গোলের পরপরই বদলী বেঞ্চে চলে যাবার সময় বেনজেমার সমর্থনে সান্তিয়াগোর সমর্থকরা দাঁড়িয়ে অভিবাদন জানিয়েছে।
এই ড্রয়ে নগর প্রতিদ্বন্দ্বী এ্যাথলেটিকো মাদ্রিদকে এক পয়েন্টে পিছনে ফেলে টেবিলের দ্বিতীয় স্থান নিশ্চিত করেছে রিয়াল। শেষ দিনে দিয়েগো সিমিওনের এ্যাথলেটিকো ভিয়ারিয়ালের সাথে ২-২ গোলে ড্র করে পয়েন্ট হারিয়েছে।
মাদ্রিদ কোচ কার্লো আনচেলত্তি বলেছেন, ‘আজ সকালে আমি বেনজেমার সাথে কথা বলেছি এবং তিনি যাবার কথা বলেছেন। সে সিদ্ধান্ত নিয়ে ফেলেছে। আমি তাকে জানিয়েছি তার সিদ্ধান্তের প্রতি আমি শ্রদ্ধাশীল।’
আনচেলত্তি অবশ্য বলেছেন দলে ধরে রাখার প্রত্যাশা ব্যক্ত করা সত্তেও বেনজেমার এই সিদ্ধান্ত তাকে অবাক করেছে। আনচেলত্তি আরো বলেন, ‘আমি বিশ্বের সেরা এক ফুটবলারকে কোচিং করিয়েছি। শুধুমাত্র ফরোয়ার্ড নয়, একজন পরিপূর্ণ ফুটবলার ছিল বেনজেমা। খুবই বন্ধুবৎসল, বিনয়ী একজন মানুষ বেনজেমা। সে চলে যাচ্ছে, এটা নিয়ে আমরা মোটেই খুশী নই। কিন্তু তার এই সিদ্ধান্তকে আমাদের শ্রদ্ধা করতে হবে। এই ক্লাবের জন্য তার অবদান কখনই ভোলার নয়, একজন কিংবদন্তীর মতই সে বিদায় নিচ্ছে।’
কাল ম্যাচের ১০ মিনিটে মিকেল ভেসগার পেনাল্টি রুখে দিয়ে মাদ্রিদকে রক্ষা করেছেন থিবো কোর্তোয়া। যদিও দ্বিতীয়ার্ধ শুরুর প্রথম মিনিটেই সফরকারীদের এগিয়ে দিতে কোন ভুল করেননি ওইহান সানচে। এডার মিলিটাওয়ের আদায় করা পেনাল্টি থেকে শেষ পর্যন্ত মাদ্রিদকে এক পয়েন্ট উপহার দেন বেনজেমা। চলে যাবার আগেও দলকে রক্ষা করে গেলেন এই ফরাসি তারকা।
২০০৯ সালে লিঁও থেকে স্প্যানিশ ক্লাবে যোগ দেবার পর ৩৫ বছর বয়সী বেনজেমা বর্ণাঢ্য ক্যারিয়ারে ৩৫৪ গোল করেছেন। এই সময়ের মধ্যে পাঁচটি চ্যাম্পিয়ন্স লিগ ছাড়াও চারটি লা লিগা শিরোপা জেতার কৃতিত্ব দেখিয়েছেন বেনজেমা। গুঞ্জন রয়েছে সৌদি আরবের কোন ক্লাবের সাথে চুক্তি করতে যাচ্ছেন বেনজেমা।
ভ্যালেন্সিয়ার সমর্থকদের দ্বারা বর্ণবাদী আচরনের শিকার হবার পর ভিনিসিয়াস জুনিয়র প্রথমবারের মত কাল মাদ্রিদের হয়ে মাঠে নেমেছিলেন।
লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগের বর্তমান চ্যাম্পিয়ন হিসেবে মাঠে নেমেও মৌসুমটা মোটেই ভাল কাটেনি মাদ্রিদের। কোপা ডেল রে’র শিরোপা ঘরে এলেও চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে ম্যানচেস্টার সিটির কাছে বড় ব্যবধানে পরাজিত হয়ে বিদায় নিতে হয়। চির প্রতিদ্বন্দ্বী বার্সেলোনার থেকে ১০ পয়েন্ট পিছিয়ে তাদের লিগ শেষ করতে হয়েছে।
সেল্টা ভিগোর মাঠে জয় নিশ্চিত করতে পারেনি বার্সেলোনা। ৪২ ও ৬৫ মিনিটে ভেইগার দুই গোলে জাভি হার্নান্দেজের দল পিছিয়ে পড়ে। আনসু ফাতি চ্যাম্পিয়নদের হয়ে এক গোল পরিশোধ করলেও তা ম্যাচ বাঁচানোর জন্য যথেষ্ঠ ছিলনা।
গেতাফের বিরুদ্ধে ভায়াদোলিদ জয়ের পথ খুঁজে না পাওয়ায় রেলিগেটেড হয়ে গেছে। ভায়াদোলিদ গোলরক্ষক জোর্দি মাসিপ বলেছেন, ‘এখানে ব্যাখ্যা দেবার কিছু নেই। পুরো দল বেশ পরিশ্রান্ত হয়ে পড়েছে। গেতাফের জন্য ম্যাচটি কঠিন করে তোলার চেষ্টা করেও ব্যর্থ হয়েছি। এটা আমাদের সকলের জন্য, সমর্থকদের জন্য ,পুরো শহরের জন্য অত্যন্ত লজ্জার। এর থেকে বেশী কিছু বলতে পারছি না। আমাদের গোল করা উচিৎ ছিল’
বিপদে থেকে দিন শুরু করা ভ্যালেন্সিয়া রিয়াল বেটিসের সাথে ১-১ গোলে ড্র করে রেলিগেশন থেকে রক্ষা পেয়েছে।
জিরোনাকে ২-১ গোলে পরাজিত করে সপ্তম স্থান দখল করা ওসাসুনা এ্যাথলেটিক বিলবাওকে হটিয়ে আগামী মৌসুমে ইউরোপা কনফারেন্স লিগে খেলার যোগ্যতা অর্জন করেছে।

বাংলাদেশ সময়: ১৫:৫৬:৫৬   ৮৪ বার পঠিত  




পাঠকের মন্তব্য

(মতামতের জন্যে সম্পাদক দায়ী নয়।)

খেলাধুলা’র আরও খবর


কোপা ইতালিয়া, হেরেও ফাইনালে য়্যুভেন্তাস
এফএ কাপ: পেনাল্টিতে কভেন্ট্রিকে হারিয়ে ফাইনালে ইউনাইটেড
প্রিমিয়ার লিগ: ফুলহ্যামকে হারিয়ে শিরোপা লড়াইয়ে ফিরলো লিভারপুল
বুন্দেসলিগা: ৯৭ মিনিটের গোলে লেভারকুসেনের ৪৫ ম্যাচে অপরাজিত থাকার রেকর্ড বজায় থাকলো
লা লিগা: এল ক্লাসিকো জিতে শিরোপার আরো কাছাকাছি মাদ্রিদ
পাকিস্তান-নিউজিল্যান্ড: বোলারদের দাপটে সহজ জয় পাকিস্তানের
বুন্দেসলিগা : মুলারের জোড়া গোলে বায়ার্নের বড় জয়
এবার কালিয়ারির সাথে পয়েন্ট হারালো অফ-ফর্মে থাকা জুভেন্টাস
৮ গোলে মোহামেডানে বিধ্বস্ত ব্রাদার্স, দিয়াবাতের ৫
নাসুম-ইমরুল নৈপুন্যে ডিপিএলে অষ্টম জয় মোহামেডানের

News 2 Narayanganj News Archive

আর্কাইভ